CM Mamata Banerjee: ৮০০ টাকা করে ভাতা পাবেন লক্ষ লক্ষ ছেলে মেয়ে, মন্ত্রিসভায় পড়ল সিলমোহর

Cabinet Meeting: মুখ্যমন্ত্রী সকলকে আশ্বস্ত করেছিলেন, চিন্তার কোনও কারণ নেই। সকলের পাহারাদার হিসাবে তিনি আছেন বলেই জানান।

CM Mamata Banerjee: ৮০০ টাকা করে ভাতা পাবেন লক্ষ লক্ষ ছেলে মেয়ে, মন্ত্রিসভায় পড়ল সিলমোহর
নবান্ন। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 8:41 PM

কলকাতা: চলতি মাসেই আলিপুরদুয়ারের হাসিমারায় গিয়ে ‘মেধাশ্রী’র (Medhashree) কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মাস ঘোরার আগেই রাজ্যের মন্ত্রিসভায় সেই প্রকল্পে পড়ল সিলমোহর। এর ফলে উপকৃত হবেন লক্ষ লক্ষ পড়ুয়া। ৮০০ টাকা করে ভাতা পাবেন অনগ্রসর জাতির পড়ুয়ারা (OBC)। সোমবার সল্টলেক উন্নয়ন ভবনে ক্যাবিনেট মিটিং করেন মুখ্যমন্ত্রী। সেখানেই এই সিদ্ধান্ত চূড়ান্ত হয়। হাসিমারায় মুখ্যমন্ত্রী কেন্দ্রের বঞ্চনার কথা তুলে ধরে বলেছিলেন, “আমাদের বাংলায় ১৭ শতাংশ ওবিসিদের জন্য সংরক্ষণ আছে। আমাদের সরকার এসে এটা করেছি। তবে কোনও জেনারেল কাস্টের কোটা থেকে নিইনি। ওবিসির জন্য প্রজেক্ট ছিল। স্কলারশিপ পেত ওরা। কেন্দ্রীয় সরকার সেটাও বন্ধ করে দিয়েছে। ৮০০ টাকা করে পেত।”

মুখ্যমন্ত্রী সকলকে আশ্বস্ত করেছিলেন, চিন্তার কোনও কারণ নেই। সকলের পাহারাদার হিসাবে তিনি আছেন বলেই জানান। মমতার বক্তব্য় ছিল, তিনি ভোট পাখি নন। ভোটের সময় নয়, সারাক্ষণই মানুষের পাশে থাকেন। এরপরই মমতা বলেন, “আমি বলেছি ৮০০ টাকা করে দেব। রাজ্য সরকার দেবে। তার নাম দিয়েছি মেধাশ্রী। কন্যাশ্রী আছে, শিক্ষাশ্রী আছে, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আছে। তাই ওবিসিদের টাকা যেহেতু আমরা দেব, তাই তাদের জন্য একটা নাম দেওয়া উচিত। তাই আমি নাম দিয়েছি মেধাশ্রী। আজ থেকে ওবিসিরা মেধাশ্রী স্কলারশিপ পাবেন।”

একইসঙ্গে এদিনের ক্যাবিনেট মিটিংয়ে নতুন তিনটি থানার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এদিন বীরভূম সফরে যাওয়ার আগে বীরভূমেরই মহম্মদবাজার থানা ভেঙে তিনটি থানা তৈরির অনুমতি দেন। এর মধ্যে দু’টি থানা হবে একেবারে নতুন। মহম্মদবাজার তো থাকছেই। নবান্ন সূত্রে খবর, দেউচা ও রামপুর নামে আরও দু’টি থানা তৈরি হবে।

প্রসঙ্গত, এদিন ক্যাবিনেট মিটিংয়ে থাকার কথা ছিল মন্ত্রী বাবুল সুপ্রিয়র। বেলা ১২টা ৪০ থেকে এই মিটিং শুরু হওয়ার কথা ছিল। এদিকে সাধারণত মন্ত্রিসভার বৈঠক হয় নবান্নে। তবে সোমবারই কলকাতা বইমেলার উদ্বোধনী অনুষ্ঠান থাকায় উন্নয়ন ভবনে বৈঠকটি হয়। সূত্রের খবর, দেখা যায় এই ক্যাবিনেট মিটিং যখন শেষ, সকলে উন্নয়ন ভবন থেকে বেরিয়ে আসছেন, তখন বাবুল সুপ্রিয় ঢুকছেন সেখানে। যদিও পরবর্তীকালে সূত্র মারফত জানা যায়, বাবুলের বাড়ির কেউ অসুস্থ থাকার কারণে তিনি দেরীতে আসেন।