West Bengal Rail Project : ‘জমি-জটে’ আটকে বাংলার ৪৪টি রেল প্রকল্প, বাজেটে বরাদ্দ বাড়লেও বাস্তবায়ন কীভাবে?

West Bengal Rail Project : কেন্দ্র প্রাপ্য বকেয়া দিচ্ছে না বলে লাগাতার আক্রমণ শানাচ্ছে রাজ্য সরকার। এই আবহে বাংলায় এসে শিশু ও নারীকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি অভিযোগ করে বলেছেন বরাদ্দ করলেও টাকা ব্যবহারই করছে না রাজ্য।

West Bengal Rail Project : ‘জমি-জটে’ আটকে বাংলার ৪৪টি রেল প্রকল্প, বাজেটে বরাদ্দ বাড়লেও বাস্তবায়ন কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 8:05 AM

কলকাতা : বাংলার (West Bengal) জন্য এবারের বাজেটে (Budget 2023) রেলে রেকর্ড বরাদ্দ হয়েছে। দাবি করেছেন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। একাধিক প্রকল্পের খাতে বাংলার জন্য বরাদ্দ করা হয়েছে ১১ হাজার ৯৭০ কোটি টাকা। রেল মন্ত্রকের দাবি, ইউপিএ জমানার থেকে থেকে তিনগুণ বেড়েছে বরাদ্দ অর্থরাশির পরিমাণ। কিন্তু, বরাদ্দ হলে কী হবে! অভিযোগ, রাজ্য নাকি রেল প্রকল্পের জন্য জমি অধিগ্রহণে সহযোগিতা করছে না। এদিকে এরইমধ্যে বন্দে ভারত ডানা মেলেছে বাংলায়। শুরুতে বিতর্ক থাকলেও হাওড়া থেকে জলপাইগুড়ি রুটে স্বমহিমায় ছুটে চলেছে বন্দে ভারত। এমনকী রেল বাজেটের (Rail Budget) প্রস্তাব অনুযায়ী দেশের প্রথম হাইড্রোজেন ট্রেনও চলার কথা দার্জিলিংয়ে। এমতাবস্থায় বাংলার ভাগ্যে বড় বরাদ্দে খুশির হাওয়া। কিন্তু, তারমাঝেও চলছে চাপানউতর। 

কেন্দ্র প্রাপ্য বকেয়া দিচ্ছে না বলে লাগাতার আক্রমণ শানাচ্ছে রাজ্য সরকার। এই আবহে বাংলায় এসে শিশু ও নারীকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি অভিযোগ করে বলেছেন বরাদ্দ করলেও টাকা ব্যবহারই করছে না রাজ্য। রেল প্রকল্প নিয়েও একই অভিযোগ সামনে আসতে শুরু করেছে। রাজ্যকে কাঠগড়ায় তুলে এ প্রসঙ্গে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, “শুধু রেল নয়, এখানে বিএসএফ পোস্ট তৈরি করতে পারছে না। যেখানে দেশের নিরাপত্তার প্রশ্ন আছে সেখানেও তৃণমূল কংগ্রেসের কোনও সহযোগিতা নেই। তৃণমূল-কংগ্রেসের সরকার ৩২১৭ কোটি টাকা তাঁদের কোষাগারে ফেলে রেখেছে, খরচ করতে পারছে না।” পাল্টা তৃণমূল সাংসদ সৌগত রায়ের দাবি অসহযোগিতার কথা ঠিক নয়। জমি পাওয়া সবসময়ই  একটা সমস্যা। সেটা রেল-রাজ্য সরকার উভয়ই বসে এটার সমাধান বার করা যেতে পারে। যদিও কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকারের স্পষ্ট দাবি জমি জট কাটাতে রাজ্য সরকারের তরফে কোনও প্রচেষ্টাই করা হয়নি। এমমকী এ বিষয়ে রাজ্য সরকারকে বহুবার জানানো হলেও কোনও সদর্থক উত্তর পাওয়া যায়নি বলেও অভিযোগ করেছেন তিনি।

সূত্রের খবর, রাজ্যে রেলের মোট ৪৪টি প্রকল্প আটকে রয়েছে। আটকে থাকা প্রকল্পের মোট আয়তন ১০২৯ কিলোমিটার। জমি জটের কারণেই আটকে রয়েছে বলে দাবি পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরার। এমনকী এ বিষয়ে রাজ্যকে চিঠি দেওয়া হয়েছে বলেও দাবি করেছেন তিনি। কিন্তু, সমস্যা আটকে সেই তিমিরেই। থমকে শান্তিপুর-নবদ্বীপ ব্রডগেজ লাইন। অনুমোদনের পর কেটেছে ১৪ বছর। থমকে তারকেশ্বর-বিষ্ণুপুর রেল প্রকল্পের কাজও। ভাবাদিঘির ৫২ বিঘা জলাশয় বাঁচানোর আন্দোলনের জটে আটকে এই প্রকল্প। এমনই প্রায় ৪৪টি প্রকল্প আটকে রয়েছে গোটা বাংলায়। তাই বরাদ্দ বাড়লেও তার সুফল কবে মিলবে? প্রশ্ন উঠলেও উত্তর এখনই মিলছে না।