PM Internship Scheme: মাধ্যমিক পাশেই মাসে ৫ হাজার ভাতা, কেন্দ্রের এই স্কিমে কীভাবে আবেদন করবেন? জেনে নিন…

PM Internship Scheme: লক্ষ্য যুব সমাজের কর্মসংস্থান। সেই লক্ষ্যেই এবছর বাজেট পেশের সময় প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ যোজনার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দেশের যুব সমাজ যাতে হাতে-নাতে কাজ শিখে বিভিন্ন সংস্থায় কাজের সুযোগ পান, সেজন্যই কেন্দ্রের এই স্কিম। এক বছরের এই স্কিমে দেশের বিভিন্ন সংস্থায় কাজ শেখার সুযোগ পাবেন যুবক-যুবতীরা। পড়ুন টিভি৯ বাংলার বিশেষ প্রতিবেদন।

PM Internship Scheme: মাধ্যমিক পাশেই মাসে ৫ হাজার ভাতা, কেন্দ্রের এই স্কিমে কীভাবে আবেদন করবেন? জেনে নিন...
মাসে ৫ হাজার টাকা ভাতা পাবেন ইন্টার্নরা
Follow Us:
| Updated on: Oct 18, 2024 | 10:08 PM

মাধ্যমিকের পর আর পড়াশোনা করা হয়নি। কিংবা উচ্চমাধ্যমিক পর্যন্ত পড়েছেন। সবে স্নাতক পাশ করেছেন কেউ। চাকরি খুঁজছেন। মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের শংসাপত্র নিয়ে কি চাকরি পাওয়া যায়? মনের মধ্যে সবসময় এই সংশয় কাজ করছে। দেশের এই যুব সমাজের জন্যই প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম চালু করেছে কেন্দ্র। এই স্কিমের মাধ্যমে দেশের বড় বড় সংস্থায় এক বছরের জন্য ইন্টার্নশিপ করতে পারবেন যুবক-যুবতীরা। কাজ শেখার সুযোগ পাবেন। শুধু তাই নয়, এই ইন্টার্নশিপের সময় মাসে ৫ হাজার টাকা করেও পাবেন ইন্টার্নরা। কী এই পিএম ইন্টার্নশিপ স্কিম? কারা আবেদন করতে পারবেন? কীভাবে আবেদন করবেন? জেনে নিন একনজরে…

লক্ষ্য যুব সমাজের কর্মসংস্থান। সেই লক্ষ্যেই এবছর বাজেট পেশের সময় প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ যোজনার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দেশের যুব সমাজ যাতে হাতে-নাতে কাজ শিখে বিভিন্ন সংস্থায় কাজের সুযোগ পান, সেজন্যই কেন্দ্রের এই স্কিম। এক বছরের এই স্কিমে দেশের বিভিন্ন সংস্থায় কাজ শেখার সুযোগ পাবেন যুবক-যুবতীরা। গত ৩ অক্টোবর এই স্কিমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরই ২০২৪ সালের জন্য আবেদন গ্রহণ শুরু হয় গত ১২ অক্টোবর। এবছর ১ লক্ষ ২৫ হাজারের মতো যুবক-যুবতী এক বছরের জন্য ইন্টার্নশিপ করতে পারবেন।

পিএম ইন্টার্নশিপ স্কিমে কারা আবেদনের সুযোগ পাবেন?

বয়স: আবেদনকারীর বয়স ২১ বছর থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ যুবক-যুবতীরা এই স্কিমে আদেন করতে পারেন। আইটিআই গ্রাজুয়েট, পলিটেকনিক ডিপ্লোমাধারীরাও আবেদনের যোগ্য। কিংবা যাঁদের বিএ, বিকম, বিফার্মের ডিগ্রি রয়েছে, তাঁরাও এই স্কিমে ইন্টার্নশিপের আবেদন করতে পারেন।

কারা এই স্কিমে আবেদন করতে পারবেন না?

সবাই পিএম ইন্টার্নশিপ স্কিমে আবেদন করতে পারবেন না। কারা এই স্কিমে আবেদনের যোগ্য নন, তাও জানিয়ে দিয়েছে কেন্দ্র। প্রথমত, বয়স চব্বিশের বেশি হলে এই স্কিমে আবেদন করা যাবে না। আবার ২১ বছরের কমবয়সীরাও আবেদন করতে পারবেন না। যাঁদের কাছে স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে, তাঁরাও এই স্কিমে আবেদনের যোগ্য নন। আইআইটি, এনআইটি এবং আইআইএম থেকে পাশ করা পড়ুয়ারা এই স্কিমে ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন না। এমবিএ, সিএস, সিএ এবং এমবিবিএস গ্রাজুয়েটরাও এই স্কিমে আবেদন করতে পারবেন না। এই মুহূর্তে রাজ্য কিংবা কেন্দ্রীয় কোনও স্কিমের অধীনে ইন্টার্নশিপ করলেও আবেদন করা যাবে না।

এছাড়া, ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং স্কিম( এনএটিএস) কিংবা ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ প্রোমোশন স্কিমের (এনএপিএস) অধীনে অ্যাপ্রেন্টিসশিপ করা হয়ে থাকলে আর এই স্কিমে আবেদন করা যাবে না। ২০২৩-২৪ অর্থবর্ষে যদি আবেদনকারী বা তাঁর স্ত্রী কিংবা পিতামাতার বার্ষিক আয় ৮ লক্ষের বেশি হয়, তাহলে এই স্কিমে আবেদন করা যাবে না। পরিবারের কেউ কেন্দ্র কিংবা রাজ্য সরকারের স্থায়ী কর্মী হলে এই স্কিমে আবেদন করা যাবে না।

ইন্টার্নশিপের সময় মাসে ৫ হাজার টাকা ভাতা-

কাজ শেখার পাশাপাশি মাসে মাসে ভাতাও পাবেন ইন্টার্নরা। মাসে ৫ হাজার টাকা তাঁরা পাবেন। তার মধ্যে সাড়ে চার হাজার টাকা দেবে কেন্দ্র। আর ৫০০ টাকা দেবে সংশ্লিষ্ট কোম্পানি। এছাড়া এককালীন ৬ হাজার টাকা দেওয়া হবে ইন্টার্নদের।

দেশের নামী সংস্থায় মিলবে ইন্টার্নশিপের সুযোগ-

দেশের ৫০০টি সংস্থায় ইন্টার্নশিপ করার সুযোগ পাচ্ছেন যুবক-যুবতীরা। আইটিসি, ইনফোসিস, উইপ্রো, আইসিআইসিআই ব্যাঙ্কের মতো সংস্থায় কাজ শেখার সুযোগ পাবেন। দেশের ৭৩৭টি জেলায় ২৪টি সেক্টরে এই ইন্টার্নশিপ করা যাবে।

ইন্টার্নশিপের জন্য আবেদন গ্রহণ শুরু-

২০২৪ সালের পিএম ইন্টার্নশিপ স্কিমের জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। অনলাইনে আবেদন করতে হবে। ১২ অক্টোবর থেকে শুরু হয়েছে আবেদন গ্রহণ। আবেদনের শেষ তারিখ ২৫ অক্টোবর। ২ ডিসেম্বর থেকে ইন্টার্নশিপ শুরু হবে।

কীভাবে আবেদন করবেন?

অনলাইনে আবেদন করা যাবে pminternship.mca.gov.in ওয়েবসাইটে গিয়ে। এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার লিঙ্কে ক্লিক করতে হবে। তাহলে নতুন একটি পেজ খুলবে। সেখানে প্রয়োজনীয় তথ্য দেওয়ার পর সাবমিট অপশনে ক্লিক করতে হবে। আপনি কোথায়, কোন সেক্টরে এবং কী কাজ করতে চান, তা বেছে নিতে পারেন। বিনামূল্যেই ইন্টার্নশিপের জন্য আবেদন করা যাবে। আবেদন করলেই অবশ্য যে ইন্টার্নশিপের সুযোগ পাওয়া যাবে, তা নয়। চলতি অর্থবর্ষে ১ লক্ষ ২৫ হাজার যুবক-যুবতী ইন্টার্নশিপের সুযোগ পাবেন।

এই ইন্টার্নশিপের মাধ্যমে কাজের অভিজ্ঞতা সঞ্চয় করবে যুব সমাজ। তেমনই, সংস্থাগুলিরও দক্ষ কর্মী খোঁজা সহজ হবে। ইন্টার্নশিপ শেষে কাজে সুযোগ পাওয়া যেতে পারে। প্রতি বছর দেশের হাজার হাজার যুবক-যুবতী এই ইন্টার্নশিপকে কাজে লাগিয়ে যাতে চাকরি পায়, সেই লক্ষ্যে এই যোজনা কেন্দ্রের।