রাজ্যে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক কবে? ঘোষণা মুখ্যমন্ত্রীর

৩ ঘণ্টার পরীক্ষাকে দেড় ঘণ্টা করার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী।

রাজ্যে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক কবে? ঘোষণা মুখ্যমন্ত্রীর
ছবি-ফেসবুক
Follow Us:
| Updated on: May 27, 2021 | 4:40 PM

কলকাতা: হোম সেন্টারেই হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্য়মিক পরীক্ষা। জুলাইয়ের শেষ সপ্তাহে হবে উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষা হবে অগস্টের দ্বিতীয় সপ্তাহে। শুধুমাত্র অত্যাবশ্যক পরীক্ষা নেবে বোর্ড। আবশ্যিক ছাড়া অন্যান্য বিষয়ে পরীক্ষা হবে না। ৩ ঘণ্টার পরীক্ষাকে দেড় ঘণ্টা করার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সব মিলিয়ে মোট ১৬ দিন পরীক্ষা হবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, দেশে এই প্রথম বাংলাই পরীক্ষার দিন ঘোষণা করল। উচ্চ মাধ্যমিক পরীক্ষা আগে হচ্ছে কারণ, এই পরীক্ষার মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে ভর্তির বিষয় থাকে। স্যানিটাইজেশন ও সঠিক করোনাবিধি বজায় রেখে পরীক্ষা নেওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী।

Lockdown 2nd

গ্রাফিক্স- TV9 বাংলা

কয়েকদিন আগে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যত নির্ধারণ করতে একাধিক রাজ্যের শিক্ষামন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। সেখানে পরীক্ষার পক্ষেই সওয়াল তুলেছিল বেশিরভাগ রাজ্য। প্রথম থেকেই পশ্চিমবঙ্গ পরীক্ষার পক্ষে সওয়াল করেছিল।

করোনা আবহে গত বার মাঝপথে বন্ধ হয়েছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তাই এ বার পরীক্ষা নিয়ে অধিক সতর্ক সরকার। জুন মাসের প্রথম সপ্তাহে পরীক্ষা হওয়ার কথা ছিল রাজ্যে। কিন্তু করোনার বাড়বাড়ন্ত রুখতে কার্যত লকডাউন ঘোষণা হয়। তারপরই উদ্বেগে দিন কাটছিল রাজ্যের পরীক্ষার্থীদের। মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণায় পড়ুয়াদের উদ্বেগ কমল।

আরও পড়ুন: সাইক্লোন কবলিত এলাকা পরিদর্শনে রাজ্যে আসতে পারেন প্রধানমন্ত্রী