Dinhata By Election 2021: ওঁরা থাকেন ওপারে… উন্নয়ন চেয়ে কাঁটাতার পেরিয়ে ভোট দিলেন কয়েকশো মানুষ

Dinhata By Poll 2021:সীমান্তে যাঁরা বসবাস করেন তাঁরা ভাল করে জানেন কাঁটাতার তাদের জীবনে কতটা ভয়াবহ। তাও তারা বেঁচে রয়েছেন এই আশায় হয়ত এবার তাঁদের সমস্যা মিটবে। আর এই কারণেই ভোট দিতে আসা। নিজের পছন্দের দলকে ভোট দিয়ে একগাল হাসি কারও কারও। তার পর ফের ফিরে গেলেন কাঁটাতারের ওপারে।

Dinhata By Election 2021: ওঁরা থাকেন ওপারে... উন্নয়ন চেয়ে কাঁটাতার পেরিয়ে ভোট দিলেন কয়েকশো মানুষ
কাঁটাতারের ওপারে থাকেন কয়েকশো ভারতীয় নাগরিক।
Follow Us:
| Updated on: Oct 30, 2021 | 3:44 PM

কোচবিহার: একটা উপনির্বাচন (By poll) ঘিরে যেন ফুটছে কোচবিহার (Coochbihar)- এর দিনহাটা (Dinhata)। কোথাও কোথাও উঠেছে রাজ্যের শাসক দলের বিরুদ্ধে ভোটারদের ভয় দেখানোর অভিযোগ। এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তথা কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিকের বিরুদ্ধেই নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছে তৃণমূল। এই টানটান পরিস্থিতির মধ্যেও ভোট দিতে আগাগোড়া উদ্যোগী কাঁটাতারের ওপারের মানুষ। উন্নয়নের ইস্যু তাদের টেনে নিয়ে এসেছে কাঁটাতার পেরিয়ে ভোট দেওয়ার জন্যে, এমনটাই জানালেন কালমাটির কেন্দ্রের কয়েকশো ভোটার।

ওঁরা থাকেন কাঁটাতারের ওপারে। ভারতের নাগরিক হলেও তাঁদের বাস বাংলাদেশের অংশ বিশেষে। দিনহাটা মহকুমার কালমাটি এলাকার এমন কয়েকশো ভারতীয় নাগরিকের বাস। তাঁদের পরিচয়পত্র এ দেশের হলেও বাস করতে হয় কাঁটাতারের ওধারে। এবার ভোট দিয়ে উচ্ছ্বসিত এই ভোটাররা।

কীভাবে থাকেন ওঁরা?

শীত-গ্রীষ্ম বা বর্ষা। দিনে দু’বার এই কাঁটাতারের গেট খোলা হয়। বাংলাদেশ সীমান্তে থাকা এই মানুষগুলো স্বভূমিতে ফিরে আসেন দৈনন্দিন রুজিরুটির জন্য। তাঁদের আয়-উপায় এধারে, বাস ওধারে। সন্ধ্যা নামলে কাজকর্ম করে কাঁটাতার পেরিয়ে চলে যান নিজেদের বাসস্থানে। এটাই রোজের রুটিন। শনিবার ভোট-ও দিলেন এভাবেই।

আজ ভোট। তাই নিজেদের ভোটাধিকার প্রয়োগে শামিল হতে এসেছেন কাঁটাতারের ওপরে থাকা ভারতীয় নাগরিকদের একটি অংশ। এদিন দুপুর ১২ টা থেকে কাঁটাতারের এপারে গেট খুলেছে শুধুমাত্র ভোটের জন্য। ভাল করে পরিচয় খতিয়ে দেখে, পরিচয়পত্র জমা রেখে তবেই মেলে বিএসএফের অনুমতি। তার পর মেলে ভোটকেন্দ্রে যাওয়ার ছাড়পত্র। এমন ভোটাররা জানাচ্ছেন, তাঁরা উন্নয়ন চান। তাঁদের নিত্যদিনের যে দুঃখ-দুর্দশা রয়েছে তা ঘোচাতে চান। তাই ভোট দেওয়ার জন্য শত কষ্ট করে হলেও কাঁটাতার পেরিয়ে এসেছেন ভোটকেন্দ্রে।

সীমান্তে যাঁরা বসবাস করেন তাঁরা ভাল করে জানেন কাঁটাতার তাদের জীবনে কতটা ভয়াবহ। তাও তারা বেঁচে রয়েছেন এই আশায় হয়ত এবার তাঁদের সমস্যা মিটবে। আর এই কারণেই ভোট দিতে আসা। নিজের পছন্দের দলকে ভোট দিয়ে একগাল হাসি কারও কারও। তার পর ফের ফিরে গেলেন কাঁটাতারের ওপারে।

উল্লেখ্য, শনিবার দিনহাটা বিধানসভা কেন্দ্রেও উপনির্বাচন চলছে। এই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী উদয়ন গুহ। বামেদের মুখ ফরওয়ার্ড ব্লকের আব্দুর রউফ। বিজেপির হয়ে ভোটে লড়ছেন অশোক মণ্ডল। একুশের ভোটে এই কেন্দ্রে নিশীথ প্রামাণিককে প্রার্থী করেছিল বিজেপি। তিনি জয়ীও হন। তবে এরপর নিশীথ বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। নিশীথকে সাংসদ হিসাবে রাখারই সিদ্ধান্ত নেয় দল। তাই এই কেন্দ্রে বিধায়ক নির্বাচনের জন্য আবারও ভোট করাতে হচ্ছে নির্বাচন কমিশনকে।

সকাল থেকেই একাধিকবার শিরোনামে উঠে এসেছে দিনহাটার উপনির্বাচন। দিনহাটার পুঁটিমারিতে একজন ভোটারের হয়ে অন্যজন ভোট দিয়ে যাচ্ছেন বলে অভিযোগ ওঠে।

আরও পড়ুন: Dinhata By Election 2021: ‘সশস্ত্র নিরাপত্তারক্ষী নিয়ে ভোটের লাইনে নিশীথ প্রামাণিক’, কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে কমিশনে অভিযোগ তৃণমূলের