১৮ বছরের বেশি বয়স হলেই মিলবে ভ্যাকসিন, বড় ঘোষণা কেন্দ্রের

১৮ বছরের বেশি বয়স হলেই পয়লা মে থেকে মিলবে ভ্যাকসিন। বড় ঘোষণা কেন্দ্রের।

১৮ বছরের বেশি বয়স হলেই মিলবে ভ্যাকসিন, বড় ঘোষণা কেন্দ্রের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 20, 2021 | 12:27 AM

নয়া দিল্লি: ১৮ বছরের বেশি বয়স হলেই পয়লা মে থেকে মিলবে ভ্যাকসিন (Vaccine for above 18 year old)। বড় ঘোষণা কেন্দ্রের। এতদিন পর্যন্ত স্রেফ ৪৫ ঊর্ধ্বরা করোনা টিকা পেতেন। প্রথম দফায় যখন টিকাকরণ শুরু হয়েছিল তখন টিকা পেতেন স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির যোদ্ধারা। এরপর করোনা টিকা পাওয়ার রাস্তা খুলেছিল ৬০ ঊর্ধ্ব প্রবীণ ও ৪৫ ঊর্ধ্ব কো-মর্বিডিটি যুক্তদের জন্য। পয়লা এপ্রিল থেকে সেই নিয়মে সংশোধন এনে ৪৫ ঊর্ধ্ব প্রত্যেকের জন্য ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্র। এ বার কার্যত বয়সবিধি তুলে নিয়ে প্রাপ্তবয়স্ক প্রত্যেকের জন্য ভ্যাকসিনের দরজা খুলে দিল কেন্দ্র।

প্রধানমন্ত্রী এ দিন উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিলেন। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা যাচ্ছে বিভিন্ন সংবাদ মাধ্যম মারফত। নরেন্দ্র মোদী বলেন, “সরকার বিগত ১ বছর ধরে সেই কাজ করছে যাতে অতি দ্রুত সকল ভারতীয়কে ভ্যাকসিন পৌঁছে দেওয়া যায়।” সেই সঙ্গে এ বার থেকে খোলা বাজারেও মিলবে করোনা টিকা।

তবে দেশ জুড়ে বারবার যেভাবে ভ্য়াকসিনের ঘাটতির কথা প্রকাশ্যে আসছে, সেখানে সকলকে টিকা দেওয়া সম্ভব হবে কি না তা নিয়ে প্রশ্ন তুলছেন বিশেষজ্ঞ মহলের একাংশ। কেন্দ্রের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাচ্ছেন চিকিৎসকরা। দেশে এ পর্যন্ত মোট করোনা প্রতিষেধক পেয়েছেন ১২ কোটি ৩৮ লক্ষ ৫২ হাজার ৫৬৬ জন।

উল্লেখ্য, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৩ হাজার ৮১০জন। এটিই এখনও অবধি সর্বকালের সর্বোচ্চ দৈনিক সংক্রমণের সংখ্যা। একইসঙ্গে বেড়েছে মৃত্যুর হারও। একদিনেই মৃত্যু হয়েছে ১৬১৯ জনের। বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫০ লাখ ৬১ হাজার ৯১৯। এরমধ্যে সক্রিয় রোগীর সংখ্যা ১৯ লাখ ২৯ হাজার ৩২৯। মৃতের মোট সংখ্যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৭৮ হাজার ৭৬৯-এ।

আরও পড়ুন: করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং