Winter Skincare Tips: শীতের দিনে শুষ্ক ত্বকেও ব্রণ হঠানোর সবচেয়ে সহজ প্রতিকার কী? জেনে নিন এখানে…

খাদ্যাভাস, জীবনধারা থেকে শুরু করে সৌন্দর্য বজায় রাখার টোটকা ও মেকআপ পণ্য পর্যন্ত কোনটি আপনার ত্বকের জন্য উপযুক্ত ও কোনটি নয়, তা লক্ষ করা গুরুত্বপূর্ণ।

Winter Skincare Tips: শীতের দিনে শুষ্ক ত্বকেও ব্রণ হঠানোর সবচেয়ে সহজ প্রতিকার কী? জেনে নিন এখানে...
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 7:01 PM

অধিকাংশ সময় আমরা আমাদের ত্বককে নিরাময় করার পরিবর্তে বেশি ক্ষতি করে থাকি। কারণ ত্বকের মধ্যে ব্রণ নিয়ন্ত্রণ করার সর্বোত্তম উপায় খুঁজতে গিয়ে শিশুদের মতো ব্যবহার করি। তবে প্রথমেই বুঝতে হবে যে ব্রণ নিরাময় করার জন্য ত্বকের প্রয়োজনগুলিকে বুঝতে হবে। এটাও বোঝার যে শরীরে কী অভাব তৈরি হয়েছে। খাদ্যাভাস, জীবনধারা থেকে শুরু করে সৌন্দর্য বজায় রাখার টোটকা ও মেকআপ পণ্য পর্যন্ত কোনটি আপনার ত্বকের জন্য উপযুক্ত ও কোনটি নয়, তা লক্ষ করা গুরুত্বপূর্ণ।

শীতকালে ত্বকের শুষ্কতা ও রুক্ষতা হতে শুরু করে। এর পিছনে রয়েছে হাইড্রেশন। ময়েশ্চারাইজিং ও অয়েলিংয়ের মধ্যে স্যুইচ করার পরামর্শ দেওয়া হয়। ত্বকে যদি ব্রণর প্রবণতা থাকে তবে সকলের জন্য আবার তেল দেওয়া আদর্শ প্রতিকার নাও হতে পারে। শীতকালে শুষ্কতা ও ব্রণ মোকাবিলায় সেরা উপায় বের করার চিন্তাভাবনা করছেন? তাহলে এখানে রইল ব্রণের সবচেয়ে সহজ প্রতিকার।

তেল-যুক্ত ময়েশ্চারাইজার

ব্রণের প্রবণতা থাকলে ত্বকে যথেষ্ট পরিমাণ ময়েশ্চারাইজার প্রয়োগ করা প্রয়োজন। তেল-যুক্ত ময়েশ্চারইজার বেছে নিতে পারেন। কিন্তু তাতে যেন কোনও রকম সুগন্ধী বা অপরিহার্য তেল না থাকে। দিনে একাধিকবার ব্যবহার করতে পারেন। তবে সকালে ও রাতে বিশেষ করে প্রয়োগ করতে পারেন।

নন-কমেডোজেনিক তেল

নারকেল তেল বা অলিভ অয়েলের পরিবর্তে নন-কমেডোজেনিক তেলগুলি বেছে নিতে পারেন। তাতে ত্বকের ছিদ্রগুলি দীর্ঘক্ষণ আটকে থাকে না। এর মধ্যেই রয়েছে রোজপিস তেল, আঙুরের তেলস জোজোবা তেল ও অন্যান্য। তেলগুলি আর্দ্রতা লক করে, কিন্তু ছিদ্রগুলিকে আটকে রাখে না। রাতে ময়েশ্চারাইজার লাগানোর পরে, শুষ্কতা এড়াতে তেল যোগ করতে পারেন।

সানস্ক্রিন ব্যবহার করুন

গ্রীষ্ম হোক শীত, সব ঋতুতে সানস্ক্রিন সবচেয়ে গুরুত্বপূর্ণ। সকালের স্কিনকেয়ার রুটিনের পর সানস্ক্রিন হল রুটিনের নিয়ম অনুযায়ী শেষ ধাপ। ঠান্ডা হাওয়া, অতিবেগুনি রশ্মি ও দূষক থেকে ত্বককে রক্ষা করে। খুব ভাল হয়, ৩ ঘণ্টা পর পর সানস্ক্রিন প্রয়োগ করতে পারেন।

স্পট ট্রিটমেন্ট

পিম্পলের ট্রিটমেন্টের জন্য স্পট চিহ্ণিত করা সবচেয়ে প্রয়োজন। গোটা মুখের পরিবর্তে মুখের কিছু নির্দিষ্ট জায়গাগুলিকে লক্ষ্য করে যেখানে যেখানে ব্রণ হওয়ার সম্ভাবনা রয়েছে বা একঝাঁক ব্রণ তৈরি হয়েছে, তাতে স্যালিসিলিক অ্যাসিড বা বেনজয়াইল পারক্সাইড প্রয়োগ করতে পারেন।

নিয়মিত ফেসপ্যাক ব্যবহার করুন

ত্বককে ভালভাবে পুষ্ট রাখতে নিয়মিত ফেসপ্যাক ব্যবহার করা বেশ গুরুত্বপূর্ণ। বেসন, দই ও মধুর মতো ঘরোয়া উপাদান ব্যবহার করতে পারেন। এই ঘরোয়া টোটকার খুব কমই পার্শ্ব-প্রতিক্রিয়া রয়েছে। এক্সফোলিয়েট করার সময় ত্বককে হাইড্রেট রাখে।

আরও পড়ুন: Beard and Skin: শীতের দিনে দাড়ি ও ত্বকের যত্ন নেবেন কীভাবে? রইল কিছু জরুরি টিপস