Beard and Skin: শীতের দিনে দাড়ি ও ত্বকের যত্ন নেবেন কীভাবে? রইল কিছু জরুরি টিপস

বিশেষ করে শীতকালে তাপমাত্রা কমে যাওয়ায় দাড়ি না কাটার প্রবণতা দেখা যায় অধিকাংশের মধ্যে। ফলে অতিরিক্ত দাড়ি না কাটায় ত্বকের মধ্যে অস্বস্তি ও চুলকানিও তৈরি হয়।

Beard and Skin: শীতের দিনে দাড়ি ও ত্বকের যত্ন নেবেন কীভাবে? রইল কিছু জরুরি টিপস
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 9:03 AM

নভেম্বর শেষ হওয়ার সঙ্গে সঙ্গে দাড়ি না কাটার একটি প্রবণতা দেখা যায়। কিন্তু গত ৩০ দিন ধরে ট্রিম করার বা ছেঁটে ফেলার ইচ্ছে না থাকায় বেড়ে গিয়েছে দাড়ি! মুখ-ভরতি দাড়ির ফলে ত্বকেরও সমস্যা তৈরি হতে বাধ্য। বিশেষ করে শীতকালে তাপমাত্রা কমে যাওয়ায় দাড়ি না কাটার প্রবণতা দেখা যায় অধিকাংশের মধ্যে। ফলে অতিরিক্ত দাড়ি না কাটায় ত্বকের মধ্যে অস্বস্তি ও চুলকানিও তৈরি হয়। আর্দ্রতা হ্রাস, তাপমাত্রা কম ও শীতের শুষ্কতা অন্য়তম প্রধান কারণ।

নো শেভ নভেম্বর শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আপনি কীভাবে আপনার দাড়ি ও ত্বকের যত্ন নেবেন কীভাবে?

-চুলকানি এড়াতে স্নানের পরই একটি ফেসিয়াল ময়েশ্চারাইজার ব্যবহার করুন। অলিভ অয়েল, জোজোবা অয়েল, গ্লিসারিন, হায়ালুরোনিক অ্যাসিড এবং ডাইমেথিকোন যুক্ত ময়েশ্চারাইজার দাড়ি এবং ত্বকের জন্য সেরা উপকরণ।

– একটি মৃদু ক্লিনজার দিয়ে দাড়ি এবং ত্বক পরিস্কার করা জরুরি। খুশকির চিকিত্‍সার প্রয়োজন হলে একটি বিশেষ শ্যাম্পু ব্যবহার করুন। ময়লা, তেল, জীবাণু, দূষণ ও মৃত ত্বক দূর করতে প্রতিদিন মুখ ও দাড়ি ধোয়া গুরুত্বপূর্ণ।

– শ্যাম্পু বা দাড়ি পরিস্কার করতে সর্বোত্তম ফলাফলের জন্য হালকা গরম জল ব্যবহার করুন।

– দাড়িতে গিঁট বা জট এড়াতে প্রতিদিন আপনার দাড়ি ব্রাশ বা চিরুনি দিয়ে আঁচড়ে নিতে পারেন। পছন্দসই কাটিং করার জন্য প্রয়োজনে চুল ছাঁটা বা ট্রিম করা প্রয়োজন। খুব ভাল হয় যদি ট্রিমার ব্যবহার করেন।

– শীতকালে গরম জলে স্নান করতে ও ত্বক পরিস্কার করতে আরাম লাগে। কিন্তু শীতকালে গরম জল ব্যবহার করা ত্বকের ক্ষতি বলে মনে করা হয়। চুল ও ত্বকের সমস্ত প্রাকৃতিক তেল ছিঁড়ে ফেলে ও ভঙ্গুর চুলের কারণ। দাড়িকে আর্দ্র রাখতে একটি ঠান্ডা শাওয়ার নিন।

– তোয়ালে দিয়ে ঘষার পরিবর্তে আপনার দাড়ি শুকিয়ে নিন।

– বাইরের দূষণ থেকে রক্ষা করতে দাড়িকে স্কার্ফ দিয়ে ঢেকে রাখুন। বৃষ্টি, তুষারপাত বা বরফ যাতে না লাগে , তা লক্ষ করুন। এছাড়া দাড়িতে পড়লে মুছে ফেলে তা শুকিয়ে নেওয়া দরকার।

আরও পড়ুন:  Skin Care Tips: মসৃণ ত্বক ও চকচকে চুলের জন্য ঘি কতটা উপযুক্ত? নিজের গ্ল্যামারাস লুক নিয়ে অকপট হৃতিক রোশন