Hair Care: শীতকালে বেশি হেয়ার ফল হয়? শীতের ফলের মধ্যেই লুকিয়ে আছে এর সমাধান

সুন্দর, লম্বা চুল যে কোনও মহিলার সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে। কিন্তু দৈনন্দিন জীবনযাত্রার কারণে তা হয়ে ওঠে না। তার ওপর অপুষ্টি, দূষণ ইত্যাদি কারণে চুল নিয়মিত দুর্বল হয়ে পড়ছে এবং এখান থেকে দেখা দিচ্ছে নানান চুলের সমস্যা।

Hair Care: শীতকালে বেশি হেয়ার ফল হয়? শীতের ফলের মধ্যেই লুকিয়ে আছে এর সমাধান
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 3:40 PM

চুল আমাদের শরীরের সবচেয়ে দুর্বল অংশ যা আবহাওয়া বা জীবনযাত্রায় সামান্য পরিবর্তনের দ্বারা প্রভাবিত হয়। চুলের দুটি সাধারণ সমস্যা হল, চুল পাতলা হয়ে যাওয়া এবং চুল পড়ে যাওয়া। চুলের যত্ন নেওয়ার জন্য রোজ রোজ পার্লারে যাওয়া সম্ভব নয়। তাই বাড়িতেই এই সমস্যা দুটির প্রতিকার আমাদের খুঁজে নিতে হবে।

সুন্দর, লম্বা চুল যে কোনও মহিলার সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে। কিন্তু দৈনন্দিন জীবনযাত্রার কারণে তা হয়ে ওঠে না। তার ওপর অপুষ্টি, দূষণ ইত্যাদি কারণে চুল নিয়মিত দুর্বল হয়ে পড়ছে এবং এখান থেকে দেখা দিচ্ছে নানান চুলের সমস্যা। তবে এই সমস্যার প্রতিকার আপনার রান্নাঘরেই রয়েছে।

পেঁয়াজের রস

আপনি যদি এখনও অবধি পেঁয়াজের রস চুলে ব্যবহার না করে থাকেন, তাহলে এখন সময় এসেছে তা ব্যবহার করার। পেঁয়াজের রসের মধ্যে প্রচুর পরিমাণে সালফার এবং একটি ফাইটোকেমিক্যাল উপাদান রয়েছে যা চুল পড়ে যাওয়ার প্রতিরোধ করে এবং চুলকে বৃদ্ধি হতে সাহায্য করে। এটি এটি চুলের রেখা পুনঃবৃদ্ধি হ্রাস করতে এবং আপনাকে উজ্জ্বল এবং নরম চুল দিতে সহায়তা করে।

এর জন্য একটি পেঁয়াজের খোসা ছাড়িয়ে নিন সেটা মিক্সিতে পেস্ট করে নিন। এবার ওই পেস্ট থেকে ছেঁকে বার করে নিন পেঁয়াজের রসটি। এবার রসটা স্ক্যাল্পে ও চুলের ওপর প্রয়োগ করুন। ৫ মিনিট ম্যাসেজ করুন এবং ২০ মিনিটের জন্য মাথায় রেখে দিন। তারপর সাধারণ জল দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

আমলকী পাউডার

শীতের মরসুমের একটি জনপ্রিয় ফল হল আমলকী। এই আমলকী শরীরের পাশাপাশি চুলের জন্যও কার্যকর এই ফলটি। এটি চুলের ফলিকলকে মজবুত করতে সাহায্য করে। তার সঙ্গে স্ক্যাল্পকে রাখে হাইড্রেট। আমলকীর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা চুলের বৃদ্ধিতে সহায়ক। আমলকীর পাউডার কীভাবে চুলে ব্যবহার করবেন দেখে নিন-

এর ২ চামচ আমলকীর পাউডারের সঙ্গে ২ চামচ শিকাকাই পাউডার যোগ করুন। পরিমাণ মত জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্টটি স্ক্যাল্পে ও চুলের ওপর প্রয়োগ করুন এবং ৪৫ মিনিট রেখে দিন। তারপর কোনও হার্বা‌ল শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: বাড়িতে এই দু’ধরনের হেয়ার মাস্ক বানান আর শীতকালে চুল পড়ার যাবতীয় সম্ভাবনা সরিয়ে ফেলুন…

আরও পড়ুন: খুশকি নিরাময়ের জন্য পেঁয়াজের রসের উপকারিতা অনেক, কী উপায়ে মাথায় নেবেন পেঁয়াজের রস?

আরও পড়ুন: শীতে ত্বক ও চুলের সব সমস্যার সমাধান করতে সরষের তেলের মাসাজ হল মোক্ষম দাওয়াই!