Winter Hair Care: বাড়িতে এই দু’ধরনের হেয়ার মাস্ক বানান আর শীতকালে চুল পড়ার যাবতীয় সম্ভাবনা সরিয়ে ফেলুন…

ত্রিফলা এবং ভৃঙ্গরাজ চুলের যত্নে খুবই উপকারি। শীতকালে ত্রিফলা এবং ভৃঙ্গরাজ ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে। বাড়িতে এই হেয়ার মাস্কগুলি কীভাবে বানাবেন সেই সম্বন্ধে জেনে নিন...

Winter Hair Care: বাড়িতে এই দু'ধরনের হেয়ার মাস্ক বানান আর শীতকালে চুল পড়ার যাবতীয় সম্ভাবনা সরিয়ে ফেলুন...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 7:12 AM

শীতকাল এমন একটা সময় যখন আমাদের চুল আর ত্বকের স্বভাবিক সময়ের তুলনায় বেশি যত্ন নিতে হয়। এই সময় প্রচুর পরিমাণে চুল পড়তে থাকে, ফলে চুল পাতলা হয়ে যায়। তাই শীতের সময়টায় চুলের অতিরিক্ত যত্ন নেওয়া খুবই জরুরি। তবে চুলের যত্নে রাসায়নিক বিভিন্ন প্রোডাক্টের চেয়ে প্রাকৃতিক জিনিস ব্যবহার করা বেশি লাভজনক। সে সূত্রেই ত্রিফলা আর ভৃঙ্গরাজের কথা বলা যায়। এগুলি চুলের জন্য যথেষ্ট উপাদায়ী এবং স্বাস্থ্যকর।

ত্রিফলা এবং ভৃঙ্গরাজ চুলের যত্নে খুবই উপকারি। শীতকালে ত্রিফলা এবং ভৃঙ্গরাজ ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে। বাড়িতে এই হেয়ার মাস্কগুলি কীভাবে বানাবেন সেই সম্বন্ধে জেনে নিন…

ভৃঙ্গরাজ হেয়ার মাস্ক তৈরির পদ্ধতি: এটি তৈরির জন্য এক চামচ আমলকির পাউডার এবং দুই চামচ ভৃঙ্গরাজ অয়েল লাগবে। প্রথমে একটি প্যানে ভৃঙ্গরাজ তেল গরম করে তাতে আমলকির পাউডার দিয়ে ভালভাবে মেশান। তারপর মিশ্রণটি হালকা ঠান্ডা হয়ে গেলে এটি মাথার ত্বকে লাগান। আলতো করে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার চুলে ভৃঙ্গরাজ হেয়ার মাস্ক ব্যবহার করুন।

Triphala Hair Mask

ভৃঙ্গরাজের উপকারিতা: ভৃঙ্গরাজে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়। যা চুলের বৃদ্ধির জন্য খুবই উপকারি। এর তেল মাথার ত্বক এবং চুলকে শক্তিশালী করে। এই তেল দিয়ে চুলে মালিশ করলে চুল পড়া বন্ধ হয়। ভৃঙ্গরাজ তেল চুলে পুষ্টি যোগায়।

ত্রিফলা হেয়ার মাস্ক তৈরির পদ্ধতি: এটি তৈরির জন্য এক চামচ ত্রিফলা গুঁড়ো এবং দুই চামচ নারকেল তেল লাগবে। একটি প্যানে নারকেল তেল গরম করুন, তারপরে এই তেলের সাথে ত্রিফলা গুঁড়ো দিয়ে ভালভাবে মেশান। এই মিশ্রণটি গরম করুন। তারপর হালকা ঠান্ডা হলে তেলটা আলাদা করুন। এবার এই তেল দিয়ে চুলে ম্যাসাজ করুন। আধঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন। এই হেয়ার মাস্কটি সপ্তাহে দু’বার ব্যবহার করুন। চুল পড়া শীঘ্রই বন্ধ হবে!

ত্রিফলার উপকারিতা: আমরা সকলেই জানি যে, আমলকি, হরিতকি ও বহেরা ব্যবহার করে ত্রিফলা তৈরি করা হয়। আর সেই কারণেই ত্রিফলায় ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এটি চুল পড়া এবং চুল সাদা হওয়া রোধ করে। ত্রিফলায় থাকা পটাশিয়াম এবং আয়রন চুলের গোড়া মজবুত করতেও দারুণ সাহায্য করে।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…