Hair and Skin Care: নারকেলের জল প্রতিদিন ব্যবহার করলে ত্বক আর চুলের স্বাস্থ্যের অবাক করা উন্নতি দেখতে পাবেন…

ত্বক আর চুলের যত্নের ক্ষেত্রে আমাদের যতটা সম্ভব প্রাকৃতিক উপাদানের ওপর নির্ভর করা উচিত। এর মধ্যে অ্যালোভেরা থেকে শুরু করে নারকেলের জল, অনেক কিছুই থাকে। আজ দেখে নেব, কীভাবে নারকেলের জল ব্যবহার করে ত্বক আর চুলের জৌলুস বজায় রাখা যায়।

Hair and Skin Care: নারকেলের জল প্রতিদিন ব্যবহার করলে ত্বক আর চুলের স্বাস্থ্যের অবাক করা উন্নতি দেখতে পাবেন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 7:12 AM

মহালয়া এসে গেছে। উৎসবের জাঁকজমকপূর্ণ আবহাওয়া আর মাত্র কয়েকদিন বাকি। এর আগে নিজেকে সাজিয়ে তোলার জন্য আপনি তৈরি নিশ্চয়ই? নিজের পছন্দের স্কিন কেয়ার প্রোডাক্টও কেনা হয়ে গেছে। শুধু সময়ের অপেক্ষা। কিন্তু, যদি আপনি দৈনিক কাজে খুব বেশি পরিমাণে ব্যস্ত থাকেন, অর্থাৎ এই ধরনের প্রোডাক্ট কেনার বা অর্ডার করার মতো সময় না পেয়ে থাকেন, তাহলে একদিক থেকে ভালই।

আমাদের ব্যবহারের প্রোডাক্টগুলোর মধ্যে অনেক প্রোডাক্ট এমন থাকে যেগুলো আমাদের প্রাত্যহিক জীবনে ত্বকে খারাপ প্রভাব ফেলতে পারে। তাই, আমাদের যতটা সম্ভব প্রাকৃতিক উপাদানের ওপর নির্ভর করা উচিত। এই প্রাকৃতিক উপাদানের মধ্যে অ্যালোভেরা থেকে শুরু করে নারকেলের জল, অনেক কিছুই থাকে। আজ দেখে নেব, কীভাবে নারকেলের জল ব্যবহার করে ত্বকের জৌলুস বজায় রাখা যায়।

অনেকেই চুল ভাল রাখতে নারকেল তেল ব্যবহার করে থাকেন। অনেকে আবার ত্বকের শুষ্কতা দূর করার জন্য নিয়মিত নারকেল তেল মাখেন। তবে শুধু বাজারের নারকেল তেলই নয়, নারকেলের জলেও রয়েছে এমন গুণ, যা কিনা আপনার ত্বক ও চুলের যত্নে দারুণ ফলদায়ক। কীভাবে ব্যবহার করবেন এই নারকেলের জল?

Coconut Water Skin Care

১) মুখে যদি কোনো অ্যালার্জির দাগ বা ব্রণর দাগ থাকে, তাহলে নারকেল জলে তুলো ভিজিয়ে মুখ মুছে নিন। এক মাস এটা করলেই দেখবেন দাগগুলো আসতে আসতে কমে যাচ্ছে।

২) তৈলাক্ত কিংবা শুষ্ক, যেকোনও ত্বকের ক্ষেত্রেই নারকেল জল ভীষণ উপকারি। যাঁদের ব্রণ হওয়ার খুব ধাত রয়েছে, তাঁরা নারকেল জলে তুলো ভিজিয়ে সেটা দিয়ে মাঝে মধ্যেই মুখ মুছতে পারেন। দেখবেন এতে ভাল ফল পাবেন।

৩) বর্ষাকালে অনেকেই চুল পড়ার সমস্যায় ভোগেন। নারকেলের জল হালকা গরম করে তা দিয়ে মাথায় আলতো করে ম্যাসাজ করুন। দেখবেন খুব কম সময়ের মধ্যেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন। এছাড়া শ্যাম্পু করার পরে নারকেলের জল দিয়ে চুল ধুয়ে নিতে পারেন। এতে চুল যেমন উজ্জ্বল হবে, তেমনি খুশকির সমস্যাও দূর হবে।

৪) বেসনের সঙ্গে নারকেল জল মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। এর মধ্যে চাইলে আপনি অল্প মধুও মেশাতে পারেন। রোদে পোড়া ত্বকের জৌলুস ফেরাতে এই ফেসপ্যাক দারুণ কাজ করে।

৫) ঘামের দুর্গন্ধ দূর করতেও নারকেলের জল দারুণ কাজ করে। শরীরের যে অংশগুলোতে বেশি ঘাম হয় সেখানে নারকেলের জলে তুলো ভিজিয়ে মুছে নিতে পারেন। কিংবা স্প্রেয়ার বোতলের মধ্যে নারকেল জল ভরে স্প্রেও করতে পারেন। এতে ত্বকের ঐ জায়গার দুর্গন্ধ প্রায় সঙ্গে সঙ্গেই চলে যায়।

আরও পড়ুন: ব্রেকফাস্টের কলাকে এবার যোগ করুন আপনার রূপচর্চায়!

আরও পড়ুন: এবার ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন আপনার সবচেয়ে পছন্দের ডেজার্ট…চকোলেট!