ঠান্ডা জলে কাপড় কেচে, বাসন মেজে হাতের বেহাল দশা? এই উপাদানে ফিরে পাবেন কোমল হাত

Hands Care: সংসারের কাজ করার সময়, বিশেষত বাসন মাজা, কাপড় কাচার মতো কাজ করলে হাতে গ্লভস পরে নিন। এতে ক্ষতিকারক রাসায়নিকের হাত থেকে ত্বককে রক্ষা করতে পারবেন। প্রতিদিন হাতে সানস্ক্রিন লাগান। নিয়মিত হাতে হ্যান্ড ক্রিম মাখুন।

ঠান্ডা জলে কাপড় কেচে, বাসন মেজে হাতের বেহাল দশা? এই উপাদানে ফিরে পাবেন কোমল হাত
Follow Us:
| Updated on: Dec 30, 2023 | 12:25 PM

শীত পড়লেও হাতের নিস্তার নেই। ঠান্ডা জলে বাসন মাজা, কাপড়-জামা কাচা সব কাজই করতে হচ্ছে। একে ঠান্ডা জল, তার উপর ক্ষতিকারক ডিটারজেন্ট, এতে হাতের অবস্থা খারাপ হয়ে যায়। শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা সাধারণ, সেখানে ক্ষারযুক্ত সাবান ব্যবহারের ফলে হাতের চামড়া আরও শুকিয়ে যায়। হাত সারাক্ষণ খসখস করতে থাকে। এই অবস্থায় হাতের বিশেষ যত্ন নিতে হবে। ঘরোয়া উপায়ে আপনি হাতের যত্ন নিতে পারেন। রইল ৩টি উপায়।

সংসারের কাজ করার সময়, বিশেষত বাসন মাজা, কাপড় কাচার মতো কাজ করলে হাতে গ্লভস পরে নিন। এতে ক্ষতিকারক রাসায়নিকের হাত থেকে ত্বককে রক্ষা করতে পারবেন। প্রতিদিন হাতে সানস্ক্রিন লাগান। নিয়মিত হাতে হ্যান্ড ক্রিম মাখুন। হ্যান্ড ক্রিম না থাকলে আপনি আমন্ড অয়েল, অ্যাভোকাডো অয়েল, নারকেল তেল, কোকো বাটার, মধু কিংবা ওটমিল মাখতে পারেন। এই প্রাকৃতিক উপাদানগুলো আপনার ত্বককে ময়েশ্চারাইজ করবে। এই প্রাকৃতিক উপাদানগুলো এই ৩ উপায়ে ব্যবহার করে আপনি হাতের যত্ন নিতে পারেন।

১) এক চামচ অলিভ অয়েল নিয়ে হাতে মালিশ করে নিন। তারপর এক চামচ চিনি নিন এবং দু’হাতের তালুতে ঘষতে থাকুন। ২-৩ মিনিট স্ক্রাব করুন। এরপর ঈষদুষ্ণ জল দিয়ে হাত ধুয়ে ফেলুন।

২) একটি বাটিতে এক চামচ করে গ্লিসারিন, গোলাপ জল ও পাতিলেবুর রস নিন। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে নিয়ে হাতের তালুতে মাখুন। এই মিশ্রণটি নিজেকে থেকেই শুকিয়ে যাবে, ততক্ষণ আপনাকে অপেক্ষা করতে হবে। তারপর হাত ধুয়ে নিন। দু’বেলা সংসারের কাজ সেরে এই টোটকা হাতে লাগাতে পারেন।

৩) একটি কাচের জারে নারকেল তেল ও মধু মিশিয়ে রেখে দিন। এই জারটি আপনি একমাস পর্যন্ত সংরক্ষণ করতে পারেন। প্রতিদিন এই জার থেকে এক চামচ মিশ্রণ বের করে নিন। তারপর এতে লেবুর রস, চিনি ও সি সল্ট মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে হাতে স্ক্রাব করুন। সপ্তাহে দু’বার আপনি এই স্ক্রাবটি করতে পারেন।