Natural Moisturizer: ভাদ্রের ভ্যাপসা গরমেও ব্যবহার করুন ময়েশ্চারাইজার, তবে কেনা নয়, বাড়ির তৈরি…

Skin Care Tips: নিয়মিত ভাবে মুখ পরিষ্কার রাখা এবং ক্লিনজিং-টোনিং-ময়েশ্চারাইজিং মেনে চলা খুবই জরুরি। তবেই ভাল থাকবে ত্বক

Natural Moisturizer: ভাদ্রের ভ্যাপসা গরমেও ব্যবহার করুন ময়েশ্চারাইজার, তবে কেনা নয়, বাড়ির তৈরি...
ময়েশ্চারাইজারের ব্যবহার থাক গরমেও
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 9:12 AM

কয়েকদিন ধরে যে ভাবে কড়া রোদ উঠছে তাতে বাইরে বেরোলেই ত্বক থেকে চুলের দফারফা। রোদ, গরম, আর্দ্রতা, শুষ্ক আবহাওয়া সবই প্রভাব ফেলে ত্বকের উপর। সেই সঙ্গে রয়েছে দূষণও। এই রোদ-গরমে শরীর যেমন তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ছে তেমনই ত্বকও কিন্তু শুষ্ক হয়ে যাচ্ছে। আয়নার সামনে দাঁড়ালেই বোঝা যায় কতটা ক্লান্ত-বিধ্বস্ত মুখ। সেই সঙ্গে রোজকার চাপ, মানসিক চাপ এসব তো আছেই। এসব কারণে মুখের জেল্লা হারিয়ে যাওয়া খুবই স্বাভাবিক। তাই মুখের বাড়তি যত্ন নিন। কথায় বলে মুখ হল মনের আয়না। সুন্দর মুখশ্রী, মখমলের মত ত্বক না পেতে কার না ভাল লাগে! তবে এর জন্য সব সময়ই যে পার্লারে ছুটতে হবে এমন কিন্তু একেবারেই নয়। সেই সঙ্গে প্রচুর টাকা খরচ করতে হবে তাও নয়। বরং বাড়িতেই যত্ন নিতে পারেন নিজের।

নিয়মিত ভাবে মুখ পরিষ্কার রাখা এবং ক্লিনজিং-টোনিং-ময়েশ্চারাইজিং মেনে চলা খুবই জরুরি। তবেই ভাল থাকবে ত্বক। তবে এক্ষেত্রে যে বাজার চলতি ময়েশ্চারাইজারই ব্যবহার করতে হবে এমন কিন্তু একেবারেই নয়। বরং তা বানিয়ে নিতে পারেন বাড়িতেই। তবে ভাবছেন, এই গরমে ময়েশ্চারাইজার ব্যবহার নেহাতই পাগলের প্রলাপ। আমাদের অধিকাংশের ধারণা ময়েশ্চারাইজার একমাত্র শীতের দিনেই ব্যবহার করা হয়। তবে ময়েশ্চারাইজার ব্যবহারের বেশ কিছু নিয়ম রয়েছে। বাইরে থেকে ফিরেই যে সরাসরি ময়েশ্চারাইজার ব্যবহার করে নেবেন এমনটা নয়। রোজ সকালে উঠে মুখ ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন। এরপর টোনার লাগিয়ে তারপর ময়েশ্চারাইজার লাগান। স্নানের পরও মেনে চলুন এই একই নিয়ম। ময়েশ্চারাইজার মুখের আর্দ্রতা ধরে রাখে। তবে অয়েলি স্কিন হলে সেক্ষেত্রে সবচেয়ে ভাল হল জেল।

**অ্যালোভেরার অনেক গুণ। অ্যালোভেরা জেল আমাদের ত্বকের জন্যও খুব উপকারী। যাঁদের ত্বক তৈলাক্ত তাঁরা যদি নিয়ম করে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন তাহলে ত্বক খুব ভাল থাকে। ব্রণর সমস্যা হয় না। অ্যালোভেরা জেলের সঙ্গে সামান্য মধু মিশিয়ে ব্যবহার করুন। গাছ থেকে পাতা ভেঙে জেল বের করলে সব সময় তা ফ্রিজে রেখে দেবেন।

**আমন্ড অয়েলও ত্বকের জন্য খুব উপকারী। আমন্ড অয়েলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন ই। আর এই ভিটামিন ই আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। তবে আমন্ড অয়েল ভুল করেও দিনের বেলা মাখবেন না। রাতে মুখ পরিষ্কার করে ধুয়ে নিয়ে ম্যাসাজ করে নিন। পরদিন সকালে উঠে ধুয়ে নিন।

**অলিভ অয়েল ত্বকের জন্য কত উপকারী তা আর নতুন করে বলার কিছু নেই। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে এই তেল। তবে দিনের বেলায় বা রোদের মধ্যে কোনও তেল মেখে বেরোবেন না। এতে মুখ কালো হয়ে যায়। রাতের বেলায় ঘুমোতে যাওয়ার আগে মুখে লাগিয়ে নিন কয়েক ফোঁটা তেল। এতে মুখ থাকবে নরম। পড়বে না বয়সের ছাপও।