Acne Problem: বছরভর ভোগেন ব্রণর সমস্যায়? এই ফেসপ্যাকে ফল পাবেন রাতারাতি

Pimple Home Remedies: চারকোল, নিম, অ্যালোভেরা একসঙ্গে মিশিয়ে ব্যবহার করুন

Acne Problem: বছরভর ভোগেন ব্রণর সমস্যায়? এই ফেসপ্যাকে ফল পাবেন রাতারাতি
ব্রণ সারাতে যা করবেন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 1:40 AM

ব্রণর সমস্যা যে কোনও বয়সেই হতে পারে। বিশেষত কৈশোরে এই সমস্যা সবচাইতে বেশি হয়। অনেকের ক্ষেত্রে বেশি বয়সেও দেখা যায় এই সমস্যা। মূলত হরমোনের পরিবর্তনের কারণেই কিশোর বয়সে ব্রণর সমস্যা আসে। এছাড়াও ব্রণর অন্যতম কারণ হল দূষণ, স্ট্রেস, অতিরিক্ত মশলাদার খাবার খাওয়া এবং রাতের পর রাত জেগে থাকা। ব্রণর সমস্যা হলে দেখতে মোটেই ভাল লাগে না। মুখে কোনও রকম মেকআপ করা যায় না। যে কোনও ক্রিম ব্যবহার করা যায় এমনটাও নয়। এই ব্রণর সমস্যায় অতিষ্ঠ হয়ে অনেকেই বাজার চলতি নানা ক্রিম, সাবান ব্যবহার করে ফেলেন। এতে ব্রণ তো কমে না উল্টে বেড়ে যায়। এমনকী ত্বক বেশি রুক্ষ্ম হয়ে যায়। ব্রণ খুব বেশি ভোগালে চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়াও কাজে লাগান ঘরোয়া এই সব টোটকা। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

রোজ মুখ ধোওয়ার সময় কোনও ফেসওয়াশ নয় ব্যবহার করুন টকদই আর বেসন। এই দুটো একসঙ্গে মিশিয়ে রেখে দিন। এবার তা মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। দিনের মধ্যে দুবার ব্যবহার করতে পারলেই ফল পাবেন।

তৈলাক্ত ত্বকের জন্য খুব ভাল হল চারকোল। চারকোলের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এইবার এই মিশ্রণ দিনের মধ্যে অন্তত একবার মুখে লাগিয়ে নিন। চারকোলের মধ্যে এমন কিছু উপাদান থাকে যা মুখের অতিরিক্ত তেল শোষণ করে নেয়। ব্রণ তাড়াতে এই ফেস মাস্ক কিন্তু খুবই কার্যকরী। মধু আর দারুচিনি যেমন শরীরের জন্য উপকারী তেমনই ব্রণ তাড়াতেও দারুণ কাজ করে।

দারুচিনি গুঁড়ো করে মধুর সঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার সেই মিশ্রণ মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর জল দিয়ে ধুয়ে নিলেই হবে। মধু আর দারুচিনির মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ যা ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। অ্যালোভেরা জেল আর টি-ট্রি অয়েল একসঙ্গে মিশিয়ে নিতে পারলে তাতেও কিন্তু কাজ হয়। বাড়ি দুই উপাদান থাকলে ব্যবহার করতেই পারেন। রোজ নিয়ম করে হলুদ, টকদই আর মধুর প্যাক লাগান। দই এর মধ্যে যে ল্যাকটিক অ্যাসিড থাকে তা ত্বকের জন্য খুব উপকারী। এছাড়াও ব্রণ কমাতে তা ভীষণ রকম কার্যকরীও।