Beauty Tips: রূপচর্চায় ব্যবহার করুন গোলাপ জল, তবে এইসব জিনিসের সঙ্গে মেশালেই বিপদ

Rose Water: ত্বকের দাগছোপ তুলতে ও ব্রণর সমস্য়ার বিরুদ্ধে লড়তে সাহায্য করে ভিনিগার। তবে শুধু ভিনিগারই ব্যবহার করুন। এর সঙ্গে গোলাপ জল মেশানোর কোনও প্রয়োজন নেই। কারণ এর সরাসরি প্রভাব পড়ে ত্বকের পিএইচ ভারসাম্য়ের উপর।

Beauty Tips: রূপচর্চায় ব্যবহার করুন গোলাপ জল, তবে এইসব জিনিসের সঙ্গে মেশালেই বিপদ
রূপচর্চায় গোলাপ জল
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2023 | 4:51 PM

রূপচর্চায় (Skin Care) গোলাপ জলের ব্যবহার বেশ পরিচিত। সারাবছরই মহিলাদের সাজ-সজ্জার সঙ্গী এই গোলাপ জল। ফেস প্যাক, কিংবা ক্রিমের সঙ্গে মিশিয়ে গোলাপ জল ব্য়বহার করেন অনেকেই। তবে জানেন কি হাতের সামনে যা রয়েছে তার সঙ্গেই গোলাপ জল মেশালে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। জানুন কোন-কোন জিনিসের সঙ্গে গোলাপ জল মেশালে ত্বকের ক্ষতি হয়।

পাতিলেবুর রস ও গোলাপ জল: ত্বকের যত্নে পাতিলেবুর রস ব্যবহার করেন অনেকেই। কিন্তু ভুলেও কখনও এর সঙ্গে গোলাপ জল মেশাবেন না। কারণ এই দুই উপাদানের মিশ্রণে ত্বকের পিএইচ মাত্রা বিঘ্নিত হয়। এছাড়াও এতে ব্রণ বা ব়্যাশের মতো একাধিক সমস্য়াও দেখা দিতে পারে।

বেকিং সোডা ও গোলাপ জল: বেকিং সোডায় অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টিসিপেটিক বৈশিষ্ট রয়েছে, যা ব্রণর সমস্যা থেকে মুক্তি দেয়। তবে এর সঙ্গে কখনই গোলাপ জল মেশাবেন না। এতে ত্বকের ক্ষতি হতে পারে।

ভিনিগার ও গোলাপ জল: ত্বকের দাগছোপ তুলতে ও ব্রণর সমস্য়ার বিরুদ্ধে লড়তে সাহায্য করে ভিনিগার। তবে শুধু ভিনিগারই ব্যবহার করুন। এর সঙ্গে গোলাপ জল মেশানোর কোনও প্রয়োজন নেই। কারণ এর সরাসরি প্রভাব পড়ে ত্বকের পিএইচ ভারসাম্য়ের উপর।

উইচ হ্যাজেল ও গোলাপ জল: উইচ হ্যাজেলকে প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে ব্যবহার করা হয়। তবে এর সঙ্গে গোলাপ জল মেশালেই ত্বকে শুষ্কতার সমস্যা দেখা দেয়।

এশেন্সিয়াল অয়েল ও গোলাপ জল: কখনও এশেন্সিয়াল অয়েলের সঙ্গে গোলাপ জল মেশাবেন না। এতে ত্বকের ক্ষতি হয়। বিশেষ করে যাঁদের সংবেদনশীল ত্বক, তাঁদের জন্য এর পার্শ্বপ্রতিক্রিয়া মারাত্মক হতে পারে।