লাখ টাকা তুলতে পারবেন PF থেকে! পুজোর আগেই বড় ঘোষণা সরকারের

EPFO: শ্রম মন্ত্রকের তরফে একাধিক পরিবর্তন আনা হয়েছে ইপিএফও পরিকাঠামোয়। গ্রাহকদের যাতে পিএফ পোর্টাল ব্যবহারে কোনও সমস্যা না হয়, তার জন্য নতুন ডিজিটাল পরিকাঠামো আনা হয়েছে। একইসঙ্গে পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলার পরিমাণও বাড়িয়ে দেওয়া হয়েছে।

লাখ টাকা তুলতে পারবেন PF থেকে! পুজোর আগেই বড় ঘোষণা সরকারের
প্রতীকী চিত্রImage Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Sep 18, 2024 | 2:28 PM

নয়া দিল্লি: পুজোর মুখেই বড় খবর। চাকুরিজীবীদের জন্য দারুণ খবর দিল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন। এবার থেকে পিএফ অ্য়াকাউন্ট থেকে তোলা যাবে ১ লক্ষ টাকা। অবসরের আগেই ব্যক্তিগত প্রয়োজনে এই টাকা তোলা যাবে পিএফ অ্যাকাউন্ট থেকে। মঙ্গলবারই এই ঘোষণা করেন কেন্দ্রীয় শ্রম মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। আগে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত তোলা যেত পিএফ অ্যাকাউন্ট থেকে।

শ্রম মন্ত্রকের তরফে একাধিক পরিবর্তন আনা হয়েছে ইপিএফও পরিকাঠামোয়। গ্রাহকদের যাতে পিএফ পোর্টাল ব্যবহারে কোনও সমস্যা না হয়, তার জন্য নতুন ডিজিটাল পরিকাঠামো আনা হয়েছে। একইসঙ্গে পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলার পরিমাণও বাড়িয়ে দেওয়া হয়েছে। এবার থেকে পিএফ অ্যাকাউন্ট থেকে অগ্রিম ১ লক্ষ টাকা পর্যন্ত তোলা যাবে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যারা নতুন চাকরিতে যোগ দিয়েছেন, চাকরির ৬ মাসও হয়নি, তারাও পিএফ অ্যাকাউন্ট থেকে অগ্রিম টাকা তুলতে পারবেন। আগে এই সুবিধা পাওয়া যেত না।

এই খবরটিও পড়ুন

কেন্দ্রীয় সরকারের ১০০ দিন পূর্তি উপলক্ষে কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মাণ্ডব্য বলেন, “বিয়ে বা চিকিৎসার খরচের মতো প্রয়োজনে অনেকেই ইপিএফও সেভিং অ্যাকাউন্ট থেকে টাকা তোলেন। এবার থেকে পিএফ অ্যাকাউন্টে টাকা তোলার সীমা বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হল। বর্তমান খরচের হিসাবেই এই অর্থের পরিমাণ বাড়ানো হয়েছে।”

এর পাশাপাশি ব্যবসাগুলি, যাদের নিজস্ব তহবিল ছিল, তারাও চাইলে নিজস্ব অবসরকালীন স্কিমের বদলে ইপিএফও-তে ফান্ড পরিবর্তিত করার সুযোগ দেওয়া হবে। আদিত্য বিড়লার মতো বিভিন্ন ব্যবসায়িক সংস্থা সরকারের কাছে পিএফ-এ অন্তর্ভুক্ত করার আবেদন জানিয়েছিল।

কেন্দ্রীয় মন্ত্রী জানান, ১৫ হাজার টাকা বেতন প্রাপ্ত কর্মীদেরও ইপিএফও-র অন্তর্ভুক্ত করার চেষ্টা চলছে।  প্রসঙ্গত, বর্তমানে পিএফ-এ বার্ষিক ৮.২৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।