Dead Skin Cell: ত্বক দিন-দিন নিস্তেজ হয়ে পড়ছে! মৃত কোষ দূর করতে কীসের ওপর ভরসা রাখবেন?

Face Scrub: খালি চোখে এই মরা কোষ দেখা না গেলেও এগুলো ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয়। ত্বক কালচে দেখায়। এই মৃত কোষকে দূর করার সবচেয়ে সহজ উপায় হল স্ক্রাবিং।

Dead Skin Cell: ত্বক দিন-দিন নিস্তেজ হয়ে পড়ছে! মৃত কোষ দূর করতে কীসের ওপর ভরসা রাখবেন?
খালি চোখে এই মরা কোষ দেখা না গেলেও এগুলো ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয়।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 12:33 PM

গরমের ত্বকের হাজার একটা সমস্যা দেখা যায়। তৈলাক্ত ত্বক (Oily Skin) থেকে শুরু করে ব্রণর সমস্যা- এই সব কিছুর পিছনে দায়ী থাকে অতিরিক্ত সিবাম নিঃসরণ। আর এই সমস্যা বেশি দেখা যায় গরমকালে। ত্বকের সমস্যার (Skin Care Problem) সঙ্গে লড়তে লড়তে আপনার ত্বক নিস্তেজ হয়ে পড়ে। ত্বকের সেই প্রাকৃতিক জেল্লা আর দেখা যায়। যদিও এর আরেকটি কারণ হল মানসিক চাপ। কিন্তু তা সত্ত্বেও কিছু প্রাথমিক কারণ রয়েছে যার জন্য ত্বক রুক্ষ ও শুষ্ক দেখা দেয়। মূলত মরা কোষের (Dead Skin Cell) কারণেই এই সমস্যা দেখা দেয়।

এই মৃত কোষ আমাদের ত্বকের সৌন্দর্য নষ্ট করে। খালি চোখে এই মরা কোষ দেখা না গেলেও এগুলো ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয়। ত্বক কালচে দেখায়। এই মৃত কোষকে দূর করার সবচেয়ে সহজ উপায় হল স্ক্রাবিং। সপ্তাহে অন্তত দু’ দিন স্ক্রাব করলে এই মরা কোষের সমস্যা দূর হয়ে যায়। বাজারে একাধিক নামী-দামি স্ক্রাব পাওয়া যায়। কিন্তু সবচেয়ে ভাল হয় যদি আপনি বাড়িতে স্ক্রাব তৈরি করে ব্যবহার করেন।

বাড়ির তৈরি স্ক্রাব ব্যবহার করার বেশ কয়েকটি সুবিধাও রয়েছে। প্রথমত, এগুলো প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করা হয়। এই প্রাকৃতিক উপাদানগুলি আদতে ত্বকের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। তাছাড়া এগুলো কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ফেলে না। উপরন্ত এগুলো নামী-দামি ব্র্যান্ডের তুলনায় সহজলভ্য এবং সস্তা। মরা কোষ দূর করার জন্য আপনি কোন স্ক্রাব ব্যবহার করবেন, দেখে নিন…

যেহেতু এখন গরমের সময় তাই মরসুমি ফলকে কাজে লাগাতে পারেন স্ক্রাব তৈরিতে। পেঁপের স্ক্রাব ব্যবহার করে দেখতে পারেন। এই ক্ষেত্রে জেনে রাখা ভাল যে তাৎক্ষণিক উজ্জ্বলতার পাশাপাশি, এই হোমমেড স্ক্রাবটি আপনার ত্বককে সুস্থ রাখতেও সাহায্য করবে। তাছাড়া আপনি নিশ্চয়ই জানেন যে পাকা পেঁপে ত্বকের জন্য ভীষণ উপকারী।

পেঁপের ফেস স্ক্রাব তৈরির জন্য পাকা পেঁপের নির্যাস নিয়ে ভালো করে মাখুন। এবার এই পেঁপের মধ্যে চালের গুঁড়ি মেশান। এই মিশ্রণটি দিয়ে মুখ ঘষে নিন এবং তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। খেয়াল রাখবেন, জলটা যেন একটু ঠান্ডা হয়। এই ফেস স্ক্রাব সহজেই আপনার ত্বক থেকে মরা কোষ দূর করে দেবে। এই ফেস স্ক্রাব ব্যবহার করে আপনি পেয়ে যাবেন প্রাকৃতিক উজ্জ্বলতা।

আরও পড়ুন: টোনার থেকে ফেসপ্যাক, গরমে যে ভাবে ব্যবহার করবেন অ্যালোভেরা জেল

আরও পড়ুন: কোরিয়ান নারীদের চকচকে ত্বকের প্রেমে পড়েছেন? জানুন ‘ডলফিন ত্বক’-এর গোপন রহস্য

আরও পড়ুন: ত্বকের নিবিড় যত্ন চাইছেন? জেড রোলার ব্যবহার করুন এই ভাবে…