Aloe Vera Gel: টোনার থেকে ফেসপ্যাক, গরমে যে ভাবে ব্যবহার করবেন অ্যালোভেরা জেল

Summer Skin Care: গরমে হওয়া ত্বকের সমস্যা থেকে রেহাই পেতে কীভাবে অ্যালোভেরা জেল ব্যবহার করবেন, সেটাই জানা বেশি জরুরি।

Aloe Vera Gel: টোনার থেকে ফেসপ্যাক, গরমে যে ভাবে ব্যবহার করবেন অ্যালোভেরা জেল
প্রতিদিন ত্বকে অ্যালোভেরা জেল মাখলে একটি প্রাকৃতিক উজ্জ্বলতা আসে।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 1:20 PM

কিছু কিছু মানুষের ধারণা যে গরমে ত্বক তৈলাক্ত হয়ে যায়, তাই আলাদা করে আর ময়েশ্চারাইজার ব্যবহার করার দরকার নেই। কিন্তু এই ধারণা ভীষণ ভাবে ভুল। বিশেষজ্ঞরা বলছেন, গরমেই বিশেষ যত্ন (Summer Skin Care) নেওয়া দরকার ত্বকের। কারণ গরম পড়ার সঙ্গে সঙ্গে সানবার্ন সহ ত্বকের একাধিক সমস্যা দেখা দেয়। যাদের তৈলাক্ত ত্বক (Oily Skin), তাঁদের ক্ষেত্রে গরমে ত্বকের যত্ন নেওয়া আরও কঠিন হয়ে পড়ে। অতিরিক্ত সিবাম নিঃসরণের পাশাপাশি ব্রণর সমস্যাও দেখা দেয় এই গরমকালে। এই সব সমস্যার সমাধানের খোঁজে অনেকেই সাহায্য নেন নামী-দামি পণ্যের। কিন্তু তাতেও যে পছন্দের মত ফল পান তা হয় না। এই ক্ষেত্রে কোন ঘরোয়া প্রতিকারের সাহায্য নেবেন সেটাও বিভ্রান্তিকর। সামান্য একটি উপাদান দিয়েও ত্বকের এই সব সমস্যার সমাধান করা হয়। আর সেটা হল অ্যালোভেরা জেল (Aloe Vera)।

প্রতিদিন ত্বকে অ্যালোভেরা জেল মাখলে একটি প্রাকৃতিক উজ্জ্বলতা আসে। এছাড়াও ব্রণ, কালচে দাগ, বলিরেখা, পিগমেন্টেশনের মত সমস্যাগুলোকে দূর করে অ্যালোভেরা জেল। অ্যালোভেরা জেলের উপকারিতা সম্পর্কে আলাদা ভাবে উল্লেখ করার কিছু নেই। কিন্তু গরমে হওয়া ত্বকের সমস্যা থেকে রেহাই পেতে কীভাবে অ্যালোভেরা জেল ব্যবহার করবেন, সেটাই জানা বেশি জরুরি।

গরমে ত্বকে তাৎক্ষণিক সতেজতা পেতে আপনি অ্যালোভেরার টোনার ব্যবহার করতে পারেন। বাজারে বেশ কয়েকটি অ্যালোভেরার টোনার পাওয়া যায়। কিন্তু সবচেয়ে ভাল হয় যদি আপনি এই টোনার বাড়িতেই বানিয়ে নেন। তাহলে এতে কোনও রাসায়নিক পদার্থ থাকবে না। একটি স্প্রে বোতল নিন তাতে অর্ধেক অ্যালোভেরা জেল নিন আর অর্ধেক নিন জল। উপাদানটা ভাল করে মিশিয়ে নিন। তৈরি আপনার অ্যালোভেরার টোনার। এটি আপনি রোদ থেকে ফিরে এসেও মুখে স্প্রে করতে পারেন।

ত্বকের ফ্রেশনেস বজায় রাখার জন্য ফেসমাস্ক হিসাবে ব্যবহার করুন অ্যালোভেরা জেলকে। ভিটামিন ই এবং সি সমৃদ্ধ অ্যালোভেরা জেল আমাদের ত্বকে কোলাজেন গঠনকারী কোষ বাড়ায়। দুধের সঙ্গে ১ চা চামচ অ্যালোভেরা জেল এবং ১ চা চামচ মধু মিশিয়ে নিন। কয়েক ফোঁটা গোলাপ জলও ব্যবহার করতে পারেন। এবার এই ফেসমাস্কটি আপনার সারা মুখে এবং ঘাড়ে লাগান এবং ২০ মিনিটের জন্য রেখে দিন। তারপর জল দিয়ে মুখ দিয়ে ফেলুন। এতেই ত্বক অনেক বেশি সতেজ দেখাবে।

আরও পড়ুন: ত্বকের নিবিড় যত্ন চাইছেন? জেড রোলার ব্যবহার করুন এই ভাবে…

আরও পড়ুন: কোরিয়ান নারীদের চকচকে ত্বকের প্রেমে পড়েছেন? জানুন ‘ডলফিন ত্বক’-এর গোপন রহস্য

আরও পড়ুন: গরমে পিছু ছাড়ছে না চুলের সমস্যা! আয়ুর্বেদিক উপায়ে নিয়ন্ত্রণ করুন চুল পড়া