Hair Fall: গরমে পিছু ছাড়ছে না চুলের সমস্যা! আয়ুর্বেদিক উপায়ে নিয়ন্ত্রণ করুন চুল পড়া

Ayurvedic Tips: দিনে ১০০টা অবধি চুল পড়া খুব সাধারণ। এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। কিন্তু এর বেশি যদি চুল পড়ে, তাহলে অবিলম্বে আপনাকে ব্যবস্থা নিতে হবে।

Hair Fall: গরমে পিছু ছাড়ছে না চুলের সমস্যা! আয়ুর্বেদিক উপায়ে নিয়ন্ত্রণ করুন চুল পড়া
দিনে ১০০টা অবধি চুল পড়া খুব সাধারণ। এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 7:28 AM

গরমে শুধু যে ত্বকের বেহাল দশা হয় তা নয়। চুলেরও একই অবস্থা হয় এই গরমে। প্যাচপ্যাচে গরমে মাথার স্ক্যাল্প তৈলাক্ত হয়ে ওঠে। অতিরিক্ত সিবাম নির্গত হয়। এতে ধুলো, বালি, ময়লা সহজেই জমে যায়। তার পাশাপাশি সূর্যের অতিবেগুনি রশ্মি ক্ষতি করে চুলের। চুল (Hair Care Tips) আর্দ্রতা হারাতে শুরু করে। এর পাশাপাশি দেখা দেয় চুল পড়ে (Hair Fall) যাওয়ার সমস্যা। আর যদি কারোর মাথায় খুশকির সমস্যা থাকে, তাহলে সমস্যা আরও দ্বিগুণ হয়ে ওঠে। এই সমস্যা থেকে গরমে রেহাই পাওয়ার জন্য আপনি আয়ুর্বেদের সাহায্য নিতে পারেন। আয়ুর্বেদ (Ayurvedic Tips) হচ্ছে এমন একটি সমাধান যার ব্যবহার প্রাচীনকাল থেকে আমাদের দেশে হয়ে আসছে।

দিনে ১০০টা অবধি চুল পড়া খুব সাধারণ। এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। কিন্তু এর বেশি যদি চুল পড়ে, তাহলে অবিলম্বে আপনাকে ব্যবস্থা নিতে হবে। যদিও সমাধান খোঁজার আগে আপনাকে চুল পড়ে যাওয়ার সমস্যার কারণ খুঁজে বার করতে হবে। অনেক ক্ষেত্রে পুষ্টির অভাব, পেটের সমস্যা, মানসিক স্বাস্থ্যের জন্যও চুল পড়ে। তবে যদি আবহাওয়ার কারণে চুল পড়ে যায়, তাহলে আপনি এই প্রতিকারগুলির সাহায্য নিতে পারেন।

-জবা, আমলকী, কারি পাতা, নারকেল, ঘি, ব্রাহ্মী ইত্যাদি শীতল ভেষজ থেকে তৈরি চুলের তেল ব্যবহার করুন।

-চুলের পুষ্টির জন্য সপ্তাহে এক বা দু’বার চুলে তেল লাগান। রাতে আপনার মাথার স্ক্যাল্পে তেল ম্যাসাজ করার চেষ্টা করুন এবং পরের দিন সকালে একটি মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন। এছাড়া আপনি চাইলে ধোয়ার ২ ঘণ্টা আগেও চুলে তেল মাখতে পারেন।

-চুল ধোয়ার আগে চুলে অ্যালোভেরা জেলও লাগাতে পারেন। এটি ৩০ মিনিটের জন্য রাখুন এবং তারপরে ধুয়ে ফেলুন। এটি আপনার চুলকে প্রাকৃতিকভাবে মসৃণ করতে সাহায্য করবে।

-চুলকে মসৃণ ও ঝলমলে করে তুলতে চুলে চাল ধোয়া জল ব্যবহার করুন। চাল ধোয়া জল চুলে স্প্রে করুন। এটা ২০ মিনিটের জন্য রাখুন। তারপর আবার ঠান্ডা জল দিয়ে আবার চুলটা ধুয়ে ফেলুন।

-সপ্তাহে একবার চুলে হেয়ার মাস্ক লাগান। এটি তৈরি করতে বাটারমিল্ক, আমলকী, জবা, নিম, অ্যালোভেরার মতো ভেষজ ব্যবহার করুন।

-চুলে পুষ্টি জোগাতে আমলকীর রস পান করুন। এর পাশাপাশি আপনি জবা ফুলের চাও পান করতে পারেন। গরমকালে হাইড্রেটেড থাকার চেষ্টা করুন, এতে চুলের সমস্যা অনেকাংশে কমে যাবে।

-আয়ুর্বেদে যোগা ও প্রাণায়মের বিশেষ গুরুত্ব রয়েছে। বিশেষজ্ঞদের মতে নিয়মিত যোগাসন করলে চুল পড়া কমে যায়। শরীরে ও স্ক্যাল্পে রক্ত সঞ্চালন উন্নত হয়।

আরও পড়ুন: সুন্দর ত্বক দারুচিনির সাহায্যেও পেতে পারেন! শুধু জানুন ব্যবহারের সঠিক উপায়