Pimple Marks Cure: বয়ঃসন্ধিকালে হওয়া ব্রণর দাগের হাত থেকে রেহাই পান ঘরোয়া উপায়ে!

বয়ঃসন্ধিকালের ব্রণ দ্রুত কমে গেলেও এর দাগ সহজে যেতে চায় না। অনেক ছেলে মেয়েরাই এই বিষয় নিয়ে বেশ দুশ্চিন্তায় থাকেন। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ঘরোয়া প্রতিকার, যা ব্যবহার করে আপনি সহজেই এই বয়ঃসন্ধিকালের ব্রণর দাগ থেকে মুক্তি পাবেন।

Pimple Marks Cure: বয়ঃসন্ধিকালে হওয়া ব্রণর দাগের হাত থেকে রেহাই পান ঘরোয়া উপায়ে!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 1:01 PM

টিনএজ বয়সে মুখে ব্রণ হওয়াটা খুব একটা অস্বাভাবিক নয়। কিন্তু কেউ যদি এই পিমপেলসকে (pimples) অ্যাকনির (acne) সঙ্গে গুলিয়ে ফেলেন তাহলেই বিপদটা ঘটবে। অ্যাকনি হওয়ার পিছনে একাধিক কারণ দায়ী কিন্তু পিমপেলস মূলত বয়ঃসন্ধিকালের একটি অবস্থা মাত্র। তবুও এই বিষয় টিনএজদের মধ্যে বেশ চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। বিশেষত যখন এই ব্রণ দাগের বিষয় আসে।

কারণ বয়ঃসন্ধিকালের ব্রণ দ্রুত কমে গেলেও এর দাগ সহজে যেতে চায় না। অনেক ছেলে মেয়েরাই এই বিষয় নিয়ে বেশ দুশ্চিন্তায় থাকেন। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ঘরোয়া প্রতিকার, যা ব্যবহার করে আপনি সহজেই এই বয়ঃসন্ধিকালের ব্রণর দাগ থেকে মুক্তি পাবেন।

নারকেল তেল

নারকেল তেলের একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটির মধ্যে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। তাছাড়া এটি ভিটামিন কে এবং ই-তে সমৃদ্ধ যা আপনার ব্রণর দাগ দূর করতে সাহায্য করে। ব্রণর দাগ কমানো জন্য দাগের ওপর নারকেল তেল প্রয়োগ করুন এবং সারারাত রেখে দিন। এটি নিজে থেকেই আপনার ত্বকের মধ্যে শোষিত হয়ে যাবে এবং সকালে জল দিয়ে ধুয়ে ফেলুন।

বেসন

ত্বকের সব সমস্যার সমাধান করতে পারে এই বেসন। ব্রণর দাগ দূর করার জন্য বেসনকে স্ক্রাবার হিসাবে ব্যবহার করতে পারেন। এর জন্য এক চামচ বেসনের সঙ্গে গোলাপ জল আর লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। এবার ত্বকের ওপর আপ স্ট্রোকে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন, শুকনো হয়ে গেলে স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

অরেঞ্জ পিল পাউডার

কমলালেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড ত্বকের দাগ, ফুসকুড়ি দূর করতে এবং ত্বককে উজ্জ্বল করতে সহায়ক। স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য এক চামচ অরেঞ্জ পিল পাউডারের সঙ্গে মধু মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন, শুকনো হয়ে গেলে স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা

ত্বকের স্বাস্থ্যকে উন্নত করতে সহায়ক অ্যালোভেরা। অ্যালোভেরার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা ত্বকের ফুসকুড়ি, ব্রণ, দাগ ও সংক্রমণকে প্রতিরোধ করতে সক্ষম। ব্রণর দাগ দূর করার জন্য আপনি প্রভাবিত জায়গার ওপর অ্যালোভেরা জেল প্রয়োগ করতে পারেন। এতে দূর করে যাবে আপনার ব্রণ এবং ব্রণর দাগের সমস্যা।

টি ট্রি অয়েল

অ্যাকনি পোর স্কিনের জন্য সবচেয়ে সহায়ক হল টি ট্রি অয়েল। এর মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে সাহায্য করে। তবে ত্বকের ওপর টি ট্রি অয়েল সরাসরি প্রয়োগ করা যায় না। এর সঙ্গে নারকেল তেল বা আমন্ডের তেলের মত ক্যারিয়ার তেল যোগ করে ত্বকের ওপর প্রয়োগ করতে হয়। নারকেল তেলের সঙ্গে দু ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে ব্রণর দাগের ওপর লাগান এবং সারারাত রেখে দিন। এটি নিজে থেকেই আপনার ত্বকের মধ্যে শোষিত হয়ে যাবে এবং সকালে জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: পুজোর আগে দাগ মুক্ত ত্বক চান? তাহলে বাড়িতেই বানিয়ে নিন এই ফেস প্যাক