DIY Neem Face Pack: পুজোর আগে দাগ মুক্ত ত্বক চান? তাহলে বাড়িতেই বানিয়ে নিন এই ফেস প্যাক

আমরা আপনার জন্য নিয়ে এসেছি নিম ফেস প্যাক, যা আপনি সহজেই বাড়িতে বানাতে পারবেন এবং ত্বকের যাবতীয় সমস্যা থেকে রেহাই পাবেন। তাহলে চলুন, দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন নিম ফেস প্যাক।

DIY Neem Face Pack: পুজোর আগে দাগ মুক্ত ত্বক চান? তাহলে বাড়িতেই বানিয়ে নিন এই ফেস প্যাক
নিম ফেস প্যাক
TV9 Bangla Digital

| Edited By: megha

Sep 21, 2021 | 1:16 PM

নিমের মধ্যে রয়েছে ওষুধি গুণ, আর এই কারণেই প্রাচীনকাল থেকে আয়ুর্বেদিক স্বাস্থ্যে এই উপাদানের ব্যবহার চলে আসছে। ত্বকের অর্ধেক সমস্যা সমাধান করে দেয় নিম। নিম হচ্ছে এমন এক প্রাকৃতিক উপাদান যা আপনার ত্বকের যাবতীয় সমস্যা যেমন ব্রণ, ফুসকুড়ি, র‍্যাস, লালভাব, দাগ ইত্যাদি নির্মূল করতে সহায়ক। এমনকি ত্বককে যে কোনও ধরনের সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

কিন্তু এই নিমকে প্রাকৃতিক ভাবে কীভাবে ব্যবহার করবেন ত্বকে? এটাই ভাবছেন তো! তাই আমরা আপনার জন্য নিয়ে এসেছি নিম ফেস প্যাক, যা আপনি সহজেই বাড়িতে বানাতে পারবেন এবং ত্বকের যাবতীয় সমস্যা থেকে রেহাই পাবেন। তাহলে চলুন, দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন নিম ফেস প্যাক।

নিম ও অ্যালোভেরা ফেস প্যাক 

নিম ও অ্যালোভেরা ফেস প্যাক আপনার ত্বককে প্রাকৃতিক ভাবে রেডিয়ান্ট ও দাগ মুক্ত করে। এই ফেস প্যাক বানানোর জন্য প্রয়োজন এক চামচ নিম গুঁড়ো এবং অ্যালোভেরা জেল। একটি বাটিতে এই দুই উপাদান ভাল করে মিশিয়ে নিন। এর তারপর তা আপ স্ট্রোকে ত্বকের ওপর প্রয়োগ করুন এবং ১৫ মিনিটের জন্য রেখে দিন। শুকনো হয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ত্বকে অ্যালোভেরা জেল কিংবা আপনার প্রিয় কোনও ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

face pack

নিম, চন্দন ও গোলাপ জলের ফেস প্যাক

নিম পাতা বেটে বা নিম গুঁড়োর সঙ্গে চন্দন গুঁড়ো বা চন্দন বেটে তার সঙ্গে গোলাপ জল মিশিয়ে পাতলা পেস্ট বানিয়ে নিন। সেই পেস্ট ত্বকের ওপর প্রয়োগ করুন। শুকনো হয়ে গেলে তা ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ত্বকে অ্যালোভেরা জেল কিংবা আপনার প্রিয় কোনও ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এটি আপনার ত্বককে পরিষ্কার রাখতে সাহায্য করে।

নিম ও দইয়ের ফেস প্যাক

নিম পাতার পেস্ট বানিয়ে নিন কিংবা নিম গুঁড়োর সঙ্গে দই মিশিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। শুকনো হয়ে গেলে তা ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ত্বকে অ্যালোভেরা জেল কিংবা আপনার প্রিয় কোনও ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এটি আপনার ত্বকের কালো দাগ তুলতে সাহায্য করবে।

নিম, হলুদ ও নারকেল তেলের ফেস প্যাক

নিম পাতা ও কাঁচা হলুদকে এক সঙ্গে বেটে একটি পেস্ট বানিয়ে নিন। তাতে অল্প পরিমাণ নারকেল তেল যুক্ত করে ত্বকের ওপর প্রয়োগ করুন। শুকনো হয়ে গেলে তা ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেস প্যাক শুষ্ক ত্বকের জন্য আদর্শ। এছাড়াও এই ফেস প্যাক শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা থেকে রেহাই দিতে সাহায্য করে।

আরও পড়ুন: ত্বক ও চুলকে ভাল রাখতে মধু ও দই সেরা উপাদান! উপকারিতা জানলে অবাক হবেন আপনি…

আরও পড়ুন: বর্ষায় মাথার ত্বকেও ব্রণ হচ্ছে? এই সমস্যা রেহাই পান ঘরোয়া উপায়ে!

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla