Face and Hair Care: ত্বক ও চুলকে ভাল রাখতে মধু ও দই সেরা উপাদান! উপকারিতা জানলে অবাক হবেন আপনি…

মধু ও দই সাধারণ উপকরণ হলেও, এই দুটি উপাদানের সহ্গে অন্য কোনও কিছুর সঙ্গে মিশিয়ে বা কীভাবে ব্যবহার করা যায়। মধু ও দইয়ে যে প্রাকৃতিক বৈশিষ্ট্যের ভরা রয়েছে, তা ত্বক ও চুল উভয়কেই পুষ্টি জোগাতে সাহায্য করে।

Face and Hair Care: ত্বক ও চুলকে ভাল রাখতে মধু ও দই সেরা উপাদান! উপকারিতা জানলে অবাক হবেন আপনি...
ত্বক ও চুলকে ভাল রাখতে মধু ও দই সেরা উপাদান
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Sep 21, 2021 | 8:25 AM

বাজার চলতি পণ্যে রাসায়নিক পদার্থ থাকে, যা ত্বক ও চুলের জন্য ক্ষতিকর। কিন্তু ঘরে তৈরি ও হেঁসেলেই চটজলদি পাওয়া যায় এমন উপকরণ ত্বক ও চুলের জন্য পুষ্টিকর ও উপযুক্ত। ঘরোয়া উপকরণে কোনও পার্শ্ব-প্রতিক্রিয়া নেই। তাই শত যুগ ধরে ত্বক ও চুলের পরিচর্চার জন্য দই ও মধুর ব্যবহার হয়ে আসছে। মধু ও দই সাধারণ উপকরণ হলেও, এই দুটি উপাদানের সহ্গে অন্য কোনও কিছুর সঙ্গে মিশিয়ে বা কীভাবে ব্যবহার করা যায়। মধু ও দইয়ে যে প্রাকৃতিক বৈশিষ্ট্যের ভরা রয়েছে, তা ত্বক ও চুল উভয়কেই পুষ্টি জোগাতে সাহায্য করে।

কীভাবে ত্বক ও চুলের জন্য মধু ও দই সেরা, তার কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ও উপকারিতা রয়েছে, যা সকলেরই জানা দরকার।

দই

-দইয়ে রয়েছে ভিটামিন বি। বি২, বি ৫, বি ১২ সমৃদ্ধ দই ত্বককে ময়শ্চারাইজ ও হাইড্রেট করতে সাহায্য করে। – এত রয়েছে জিংক, যা প্রদাহ-বিরোধী প্রভাব সরবরাহ করে ও ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে। – এতে ল্যাকটিক অ্যাসিড রয়েছে, যা শুষ্ক ও নিস্তেজ ত্বকের কোষকে দূর করতে সাহায্য করে – আলফা-হাইড্রক্সি অ্যাসিডের একটি প্রাকৃতিক উত্‍স হল দই। যা ল্যাকটিক অ্যাসিড নামে পরিচিত। ল্যাকটিস অ্যাসিডের এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্য সময়ের সঙ্গে সঙ্গে রিঙ্কেলস, বলিরেখা, ফাইন লাইনসকে ম্লান করতে সাহায্য করে। এছাড়া মুখের মধ্যে বুড়ো-বুড়ো ভাব প্রতিরোধ করতেও সাহায্য করে। -ত্বকের টোন বজায় রাখতে সহায়তা করে। – ডার্ক সার্কেল কমায় ও ব্রণের সমস্যা নির্মূল করে। – চুলের জন্যও দই অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মাথার ত্বকে চুলকানি, খুশকি প্রতিরোধ করতে সাহায্য করে। চুল পড়া বন্ধ করে ও চুল বৃদ্ধিতে সাহায্য করে। -অন্যান্য উপাদান মিশিয়ে কন্ডিশনার তৈরি করে আশ্চর্যজনকভাবে কাজ করে এটি।

মধু

– মধু হল একটি প্রাকৃতিক অ্যান্টিসেপটিক উপাগান। ব্রণর ব্রেকআউচস নিরাময়ে সাহায্য করে। – কাঁচা মধু ত্বককে হাইড্রেট করে ও নরম, উজ্জ্বল ও চকচকে করতে সাহায্য করে। – ত্বককে দীর্ঘস্থায়ী হাইড্রেশন প্রদান করে ত্বকের শুষ্কতা হ্রাস করে – দইয়ের মতো মধুও বলিরেখা ও ফাইনস লাইনস হ্রাস করে – মধুতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বকের দাগ মেটাতে ও স্ট্রেচ মার্ক কমাতে আশ্চর্য়জনকভালে কাজ করে। -মধু চুল বৃদ্ধিতে ও চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে। -মাথার ত্বকের চুলকানি ও খুসকি দূর করে। মাথার ত্বক পরিস্কার করতেও সাহায্য করে। – চুলকে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে – প্রাকৃতিকভাবে চুলের যত্ন নিতে ও চুল বৃদ্ধিতে মধু অত্যন্ত উপকারী একটি উপাদান।

আরও পড়ুন: Jacqueline Fernandez: সামনেই পুজো, সিল্কি-ম্মুদ চুলের জন্য জ্যাকলিন কী ঘরোয়া উপাদান ব্যবহার করেন, জেনে নিন…

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla