Scalp Acne: বর্ষায় মাথার ত্বকেও ব্রণ হচ্ছে? এই সমস্যা রেহাই পান ঘরোয়া উপায়ে!

বেশির ভাগ ক্ষেত্রেই এই ব্রণগুলি ব্যথা এবং মাথার ত্বকে চুলকানি সৃষ্টি করে। তাই এই মাথার ত্বকে ব্রণর সমস্যা থেকে রেহাই পাওয়া জন্য আমরা নিয়ে এসেছি কিছু ঘরোয়া প্রতিকার। 

Scalp Acne: বর্ষায় মাথার ত্বকেও ব্রণ হচ্ছে? এই সমস্যা রেহাই পান ঘরোয়া উপায়ে!
TV9 Bangla Digital

| Edited By: megha

Sep 20, 2021 | 12:45 PM

মাথার ত্বকে ব্রণ হওয়া খুব সাধারণ একটি সমস্যা। প্রতি বছর প্রায় ১০ মিলিয়ন মানুষ এই সমস্যার সম্মুখীন হন। বিশেষত এই বর্ষায় একাধিক মানুষ এই সমস্যার সম্মুখীন হন। যদিও মাথার ত্বকে ব্রণ হওয়ার কয়েকটি কারণ রয়েছে। যেমন, অত্যধিক তৈলাক্ত স্ক্যালপ, চুলে রাসায়নিক পণ্যের ব্যবহার ইত্যাদি।

এছাড়াও আর্দ্রতা এবং ঘামের কারণে আমাদের মাথার ত্বক তৈলাক্ত হয়ে যায়, যার ফলে মাথার ছিদ্রগুলি বন্ধ যায়। ধুলো বালি ছিদ্রগুলিকে দূষিত করে যার ফলে ত্বকের জ্বলন সৃষ্টি হয় এবং মাথার ত্বকে ব্রণর সমস্যা দেখা দেয়। বেশির ভাগ ক্ষেত্রেই এই ব্রণগুলি ব্যথা এবং মাথার ত্বকে চুলকানি সৃষ্টি করে। তাই এই মাথার ত্বকে ব্রণর সমস্যা থেকে রেহাই পাওয়া জন্য আমরা নিয়ে এসেছি কিছু ঘরোয়া প্রতিকার।

নারকেল তেল- অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যে সমৃদ্ধ নারকেল তেল মাথার ত্বকের ব্রণগুলিতে বিস্ময়কর কাজ করতে পারে। আপনার মাথার ত্বক এবং চুলের স্ট্র্যান্ডগুলিতে নারকেল তেল প্রয়োগ করুন এবং এটি এক ঘন্টা বা তার বেশি সময় ধরে রেখে দিন। তারপর হালকা শ্যাম্পু ব্যবহার করে ভাল করে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে দুবার এই নারকেল তেল ব্যবহার করুন এবং নিজেরই ফলাফল দেখুন।

টি ট্রি অয়েল- আপ্নারা হয়তো অনেকেই জানেন যে টি ট্রি অয়েল ব্রণর ক্ষেত্রে সহায়ক। চা গাছের তেল অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যে সমৃদ্ধ, যা আপনার মাথার ত্বককে ব্রণর জন্য দায়ী জীবাণুগুলির হাত থেকে মুক্তি পেতে সহায়তা করে। প্রথমে শ্যাম্পু দিয়ে আপনার চুল ধুয়ে ফেলুন। তারপর কন্ডিশনারে ৬ থেকে ৭ ফোঁটা চা গাছের তেল যোগ করুন এবং এটি ভালভাবে মিশ্রিত করুন। এটি আপনার মাথার ত্বক এবং চুলের স্ট্র্যান্ডগুলিতে প্রয়োগ করুন এবং এটি আলতো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার এই প্রক্রিয়াটির পুনরাবৃত্তি করুন এবং ব্রণর সমস্যা থেকে রেহাই পান।

জোজোবা তেল- জোজোবা তেল ভিটামিন সি, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং নন-কামডোজেনিক বৈশিষ্ট্যে সমৃদ্ধ, যা চুলের মাথার ত্বক থেকে অতিরিক্ত তেল অপসারণ করে এবং সমস্ত ছিদ্র গুলি খুলে দেয়। আপনার শ্যাম্পুতে কয়েক ফোঁটা জোজোবা তেল যোগ করুন এবং এটি আপনার চুল এবং মাথার ত্বকে ভালভাবে প্রয়োগ করুন। এটি আপনার মাথার ত্বকের লালভাব হ্রাস করবে এবং মাথার ত্বকের ব্রণর কোনও সম্ভাবনাও কমিয়ে দেবে।

অ্যালোভেরা জেল- অ্যালোভেরা সব ধরণের ব্রণর চিকিৎসার জন্য সেরা উপাদান। এমনকি মাথার ত্বকের ব্রণর জন্য অ্যালোভেরা বিস্ময়কর কাজ করতে পারে। এর নিরাময় এবং প্রদাহবিরোধী বৈশিষ্ট্যের সাথে, অ্যালোভেরা প্রদাহ এবং জ্বালা থেকে আপনার ত্বককে উপশম করতে সাহায্য করে। অ্যালোভেরা জেল নিয়ে শুধু আপনার মাথার ত্বকে প্রয়োগ করুন এবং এটিকে আধ ঘণ্টা রেখে দিন। তারপর ঠাণ্ডা জল দিয়ে করে ধুয়ে ফেলুন এবং সপ্তাহে দুবার এই প্রক্রিয়াটি অনুসরণ করুন।

আরও পড়ুন: বর্ষাকালে ত্বককে বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করতে এই দুটি প্রাকৃতিক উপাদান অবশ্যই ব্যবহার করুন…

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla