Waxing: ফুলস্লিভ পরছেন বলে লোম তুলছেন না? শীতই কিন্তু ওয়াক্সিংয়ের সেরা সময়

Winter Skin: এই মরশুমে বিয়ের বাড়ি, পার্টি ইত্যাদি থেকে থাকে। সেখানে ব্ল্যাকলেস ব্লাউজ কিংবা বডিকোন পরলে আপনাকে ওয়াক্স করাতেই হবে।

Waxing: ফুলস্লিভ পরছেন বলে লোম তুলছেন না? শীতই কিন্তু ওয়াক্সিংয়ের সেরা সময়
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2023 | 7:00 AM

সারা বছর ওয়াক্স করালেও শীতের সময় অনেকেই এটা এড়িয়ে যায়। বছরের এই সময় আলমারি থেকে ফুল হাতা জামা-প্যান্ট বের হয়। শরীর ঢাকা থাকে উলের বস্ত্রে। শর্ট, স্লিভলেস খুব একটা কেউ পরেন না। সুতরাং, ত্বকের উপর বেড়ে ওঠা লোমের দিকেও খুব বেশি নজর পড়ে না। দু’মাস অনায়াসে ওয়াক্স না করলেও চলে যায়। ওয়াক্স না করালেও কোনও ক্ষতি নেই। কিন্তু বিশেষজ্ঞেরা বলছে, শীতই ওয়াক্স করানোর সেরা সময়।

শরীরে লোম থাকা স্বাভাবিক। কিন্তু অনেক সময় হাতকাটা জামা পরলে বা শর্ট ড্রেস পরলে এই লোম বিশ্রী দেখায়। তখন অনেকেই হাত-পায়ের অবাঞ্ছিত লোম তুলে ফেলতে চান। আর এই অবাঞ্ছিত লোম তোলার সেরা পদ্ধতি হল ওয়াক্সিং। সারা বছরই আপনি ওয়াক্সিং করাতে পারেন। তবে শীতে ওয়াক্সিংয়ের বিশেষ সুবিধা রয়েছে।

শীত পড়লেই অনেকের মধ্যে স্নানের প্রতি অনীহা দেখা যায়। প্রতিদিন ত্বক ঠিক করে পরিষ্কার হয় না। পাশাপাশি প্রতিদিন শীতবস্ত্রও কাচা সম্ভব নয়। ফলে ত্বকের উপর জমতে থাকে ধুলো, বালি, ময়লা। এতেও রোমকূপগুলোর মুখ বন্ধ হয়ে যায়। এই সময় ওয়াক্স করালে ত্বকের উপর জমে থাকা দূষিত পদার্থ, মরা চামড়া ইত্যাদি দূর হয়ে যায়। সুতরাং, শীতেও আপনি মসৃণ ত্বক পেয়ে যাবেন।

শীতে বিশেষ অনুষ্ঠানের আগে আপনি ওয়াক্সিং করাতে পারেন।  সেক্ষেত্রে বিশেষ অনুষ্ঠানের দু’দিন আগে ওয়াক্স করাতে পারেন। ওয়াক্স করানোর সময় কয়েকটি বিষয় মাথায় রেখে চলুন।

ওয়াক্সের মিশ্রণ যত পাতলা হবে, লোম তুলতে সুবিধা হবে। মোটা করে ওয়াক্স লাগালে এটি লোম তুলতে পারবে না। গোড়া থেকে লোম তোলার জন্য ত্বকের উপর পাতলা করে ওয়াক্স লাগান। এতে দ্বিতীয়বার ওই জায়গায় ওয়াক্স লাগানোর প্রয়োজন পড়বে না।

শীতে ত্বক শুষ্ক হয়ে যায়। এই সময় ওয়াক্স করাবেন না। শুষ্ক ত্বকের উপর ওয়াক্সিং ভাল হয় না। তাই ওয়াক্সিং করানোর আগে ত্বকের আর্দ্রতা যাচাই করে নিন। শুষ্ক ত্বকে ওয়াক্সিং করালে র‍্যাশের সম্ভাবনা বেড়ে যায়। একইভাবে, ত্বকের উপর কোনও ক্ষত থাকলে, ঠান্ডা আবহাওয়ায় ত্বক ফেটে গেলে তার উপর ভুলেও ওয়াক্স লাগাবেন না। অনেক সময় এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়।

মদ্যপান করার পর যেন ভুলেও ওয়াক্সিং করাবেন না। অ্যালকোহল সেবনের পর ওয়াক্স করালে ত্বক সংবেদনশীল হয়ে ওঠে। এতে ত্বকের উপর র‍্যাশের সমস্যা দেখা দিতে পারে। পাশাপাশি ওয়াক্স গরম করার সময় সতর্ক করুন। ওয়াক্স বেশি গরম হলে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।