Rajasthan: রাজস্থানের ভানগড়কে কেন ভুতুড়ে দুর্গ বলা হয় জানেন?

সূর্যোদয়ের আগে এবং সূর্যাস্তের পরে শহরের সীমানায় থাকা কঠোরভাবে নিষিদ্ধ। কিন্তু এই নিষিদ্ধতার কারণ কি কোনও ভৌতিক রহস্য?

Rajasthan: রাজস্থানের ভানগড়কে কেন ভুতুড়ে দুর্গ বলা হয় জানেন?
ভানগড় দুর্গ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 12:35 PM

রাজস্থান তার মরুভূমি, রয়্যালটি এবং দুর্গের জন্য পরিচিত। পর্যটন কেন্দ্র তো বটেই, ইতিহাসের বাহনও এই রাজ্য। এর প্রতিটি দুর্গ, প্রাসাদে রয়েছে রয়্যালটি এবং ইতিহাসের ছোঁয়া। এই বৈশিষ্ট্য গুলি থেকে বেরিয়ে রয়েছে ভানগড় ফোর্ট। এই ফোর্টকে ভারতের ভুতুড়ে জায়গা হিসাবে বিবেচনা করা হয়। তাতেও এই জায়গা ভারতের স্থাপত্যের একটি নিদর্শন।

ভানগড় দুর্গটি রাজস্থানের আলওয়ার জেলায় অবস্থিত। এখানে আরাভালি পাহাড় দুর্গটির প্রহরীর কাজ করে। ভানগড় শহরটি একটি প্রত্নতাত্ত্বিক স্থান এবং ভারতের এএসআই সুরক্ষায় এটি রয়েছে। ভানগড়ের সীমানায় একটি বোর্ড স্থাপিত রয়েছে, যেখানে বলা হয়েছে যে সূর্যোদয়ের আগে এবং সূর্যাস্তের পরে শহরের সীমানায় থাকা কঠোরভাবে নিষিদ্ধ। কিন্তু এই নিষিদ্ধতার কারণ কি কোনও ভৌতিক রহস্য?

ভানগড় দুর্গটি ষোড়শ শতাব্দীতে এটি ভগবন্ত দাস তার ছোট ছেলে মাধো সিংয়ের জন্য তৈরি করেছিলেন। এটা বিশ্বাস করা হয় যে রাতারাতি এই গ্রাম নির্জন হওয়ার আগে ১০,০০০ এরও বেশি লোক ভানগড়ে বাস করত। এর পিছনে দুটি গল্প পাওয়া যায়। শোনা যায় দুর্গের মধ্যে গুরু বালু নাথ নামে একজন সাধু বাস করতেন এবং দুর্গ নির্মাণের জন্য তাঁর অনুমতি প্রথমে মান সিং প্রথম চেয়েছিলেন এবং সাধু রাজাকে অনুমতি দেওয়ার সময় তিনি একটি শর্তও দিয়েছিলেন, যে কোনও পরিস্থিতিতেই দুর্গটি যেন তার বাড়ির উপর ছায়া তৈরি না করে এবং যদি তা ঘটে তবে শহরটি ধ্বংস হয়ে যাবে। রাজা এই বিষয়ে শপথ করেছিলেন কিন্তু তাঁর বংশধররা শপথ পালন করতে ব্যর্থ হন এবং তার ফলে, অভিশাপটি ভানগড়কে গ্রাস করে।

আরেকটি গল্প হল রাজকুমারী রত্নবতীর, যিনি খুব সুন্দরী মহিলা ছিলেন। তিনি তান্ত্রিক সিংঘিয়ার দৃষ্টি আকর্ষণ করেছিলেন, যিনি একজন সুদক্ষ জাদুকর ছিলেন। জাদুকর রাজকুমারীকে প্রেমের প্রস্তাব দিলে রাজকুমারী তা প্রত্যাখ্যান করতে থাকেন। তারপরে তিনি তাঁর পারফিউমে একটি প্রেমের ঔষধ লুকিয়ে তাঁর উপর জাদু ব্যবহার করেছিলেন। কিন্তু, রাজকুমারী এটি জানতে পেরে গিয়েছিলেন এবং তিনি পুরো বোতলটি একটি বিশাল বোল্ডারের উপর ঢেলে দিয়েছিলেন যা তান্ত্রিককে পিষে দিয়েছিল। শেষ নিঃশ্বাস নেওয়ার আগে তান্ত্রিক শহরের উপর অভিশাপ দেয় যার ফলে এটি ধ্বংস হয়ে যায়।

আরাভলি পাহাড় দ্বারা সবুজে ঘেরা এই দুর্গ। মধ্যযুগীয় শাহজাহানাবাদ শহর প্রভাব থাকায় চারপাশে বিশাল কাঠের গেট এবং সীমানার পার্শ্ববর্তী অঞ্চলে জলপ্রপাত রয়েছে, যার ফলে জায়গাটি শীতল থাকে। দুর্গের কাছেই রয়েছে সরিস্কা জাতীয় উদ্যানের যা ভারতের একটি জনপ্রিয় বাঘ সংরক্ষণকেন্দ্র। আপনি ভূতে বিশ্বাস করুন বা না করুন, সংস্কৃতি এবং ঐতিহ্যের ধারাবাহিক এই ভানগড় ফোর্টে আপনার অবশ্যই ঘুরে আসা দরকার।

আরও পড়ুন: উত্তরাখণ্ডে বেড়াতে গেলে বাকেট লিস্টে রাখুন নন্দা দেবীর মন্দিরকে!