Fashion Alert: ঘুরে-ফিরে কয়েক বছর ধরেই ফ্যাশানে ইন গামছা, স্টাইল টিপস মনে ধরবে আপনারও

Gamcha Fashion: গামছাকে অর্ন্তজাতিক ফ্যাশান দুনিয়ায় পৌঁছে দেওয়ার জন্য যে মানুষটির অবদান সবচাইতে বেশি তিনি হলেন বিবি রাসেল। তাঁর হাত ধরেই গামছার বিশ্ব ভ্রমণ

Fashion Alert: ঘুরে-ফিরে কয়েক বছর ধরেই ফ্যাশানে ইন গামছা, স্টাইল টিপস মনে ধরবে আপনারও
গামছায় যে ভাবে করবেন ফ্যাশান
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jun 14, 2022 | 5:40 PM

একটা সময় ছিল যখন গামছা শুধুমাত্র গা-মোছার কাজেই ব্যবহার করা হত। দিন বদলের পালায় গামছাও এখন বদলে গিয়েছে তোয়ালেতে। খুব কম সংখ্যক বাড়িতেই এখন গামছা ব্যবহার করা হয়। কয়েক বছর আগেও লোকাল ট্রেনে হকাররা গামছা ফেরি করতেন। শান্তিপুর, বিষ্ণুপুরের গামছা বিক্রি হত সবচাইতে বেশি। গামছা শিল্পের সেই পুরনো ঐতিহ্য হারিয়ে গেলেও আবারও নতুন ফর্মে নতুন উদ্যোগে ফিরে এসেছে গামছা। গামছার প্রিন্ট,  গুণগত মান সবই পরিবর্তিত। গামছাও এখন আপগ্রেডেড। আর এই গামছাকে অর্ন্তজাতিক ফ্যাশান দুনিয়ায় পৌঁছে দেওয়ার জন্য যে মানুষটির অবদান সবচাইতে বেশি তিনি হলেন বিবি রাসেল। তাঁর হাত ধরেই গামছার বিশ্ব ভ্রমণ। সামান্য একটা গামছাও যে হতে পারে ফ্যাশানের অনুষঙ্গ তা প্রথম দেখিয়েছিলেন তিনিই। গামছার চেক-মেটের চাহিদা সবচাইতে বেশি। পোশাক থেকে শুরু করে অ্যাকসেসরিজ সবেতেই এখন গামছা ব্যবহার করা হচ্ছে। এছাড়াও পর্দা থেকে কুশান কভারেও থাকছে গামছার ছোঁয়া।

গরমে গামছা ফ্র্যাব্রিকের চাহিদা থাকে তুঙ্গে। গামছার সাধারণ বুনোটের পাশাপাশি  গামছার বিভিন্ন মোটিফ আর আঞ্চলিকতার ছোঁয়াও থাকছে সেই ফ্র্যাব্রিকে। একেবারে এই প্রজন্মের কথা মাথায় রেখেই বানানো হচ্ছে গামছার পোশাক। ব্লাউজ থেকে শাড়ি সেভাবেই ডিজাইন করা হচ্ছে। কখনও গামছার সঙ্গে মিশছে খাদি আবার কখনও খেশ। গামছার জ্যাকেট, শ্রাগ, টিউনিক, টপস, বিভিন্ন স্টাইলের প্যান্ট সবই বানানো হচ্ছে এখন। গরমে জনপ্রিয় গামছার স্কার্ফও।

View this post on Instagram

A post shared by Monami Ghosh (@monami_ghosh)

টলিউডের প্রিয় নায়িকাদের ইন্সটা পাতায় স্ক্রোল করলে বেশ কিছু পছন্দের লুক খুঁজে পাবেন আপনিও। কয়েকদিন আগেই মনামী ঘোষ তাঁর ইন্সটাগ্রামে আপলোড করেছেন এই ছবি। সাদা সুতির শাড়ির সঙ্গে লাল রঙের গামছা চেকসের পাড়। একই কাপড় ব্যবহার করা হয়েছে ব্লাউজেও। গ্লাস স্লিভসের সঙ্গে কুঁচি দেওয়া এই ব্লাউজে শাড়ির সৌন্দর্য যেন আরও বেশি খুলেছে। কুঁচি দেওয়া ব্লাউজও এখন বেশ চলছে। এই সাড়ির সঙ্গে ম্যাচিং করে কড়ির গয়না পরেছেন মনামী। মাথার খোঁপায় ফুলের পরিবর্তে ব্যবহার করেছেন লাল রঙের পালক। যা যাণর পুরো সাজের মধ্যে সমতা বজায় রেখেছে। কপালে লাল টিপ আর দুহাত ভরে প্লেন শাঁখা-পলা রয়েছে তাঁর। এই লুকে বেশ কিছু ছবি শেয়ার করেছেন মনামী। বিয়েবাড়ির সকালের সাজে বেশ দেখতে লাগে এই চিরাচরিত লাল-সাদার কম্বিনেশন। এছাড়াও এমন লুক সেট করতে পারেন যে কোনও পুজো পার্বণেও।

স্বস্তিকা মুখোপাধ্যায়ের ইন্সটাগ্রামে একটি ছবি রয়েছে গামছা ড্রেসে। যা গরমকালে যেমন আরামদায়ক তেমনই স্টাইলিশ। লাল-সাদা গামছা চেকসের টিউনিকের সঙ্গে প্লেন লাল রঙের একটি শ্রাগ  পরেছেন তিনি। এই একরঙা গামছা দিয়ে তৈরি শ্রাগ, জ্যারেট ব্লাউজ দেখতেও বেশ লাগে।

এই খবরটিও পড়ুন

গামছা ব্যবহার করা হচ্ছে স্কার্ফ হিসেবেও। এছাড়াও পোশাকে পাইপিং হিসেবেও ব্যবহার করা হয় গামছা। সাধারণ পোশাকে গামছার ছোঁয়াতেই আজকাল ফিউশন করছেন ডিজাইনাররা। পছন্দের পোশাকে স্টাইল করুন অআপনিও। প্রিয় নায়িকাদের থেকেই নিয়ে নিন ফ্যাশান টিপস।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla