Masculinity: পুরুষের শরীরে নারীর ব্রালেট থেকে ক্রপটপ, ফ্যাশান যখন ভাঙে লিঙ্গের প্রাচীর

Refashioning: হঠাৎ করে কোনও ছেলেকে হারেম প্যন্ট আর ঢোলা টি-শার্টে দেখলে অনেকেই বাঁকা চোখে তাকান। কিন্তু এর কোনও সঠিক কারণ আছে কি? উত্তর...

Masculinity: পুরুষের শরীরে নারীর ব্রালেট থেকে ক্রপটপ, ফ্যাশান যখন ভাঙে লিঙ্গের প্রাচীর
ভাঙছে ছেলেদের ফ্যাশন প্রাচীর
Follow Us:
| Edited By: | Updated on: May 09, 2022 | 4:16 PM

ফ্যাশন করা আর স্টাইল করার মধ্যে সূক্ষ্ম কিছু ফারাক রয়েছে। ফ্যাশন শুধু আমাদের আত্মপ্রকাশের মাধ্যম নয়, সামাজিক পরিবর্তন আনতে হাতিয়ার কিন্তু এই ফ্যাশন। ফ্যাশন ফুটিয়ে তোলে আমাদের ভাবধারা। এছাড়াও সমাজ-অর্থনীতির প্রভাবও কিন্তু পড়ে আমাদের ফ্যাশনে। ফ্যাশন, স্টাইল এবং ডিজাইন আমাদের সংস্কৃতির অঙ্গ। ইতিহাসও কিন্তু ফ্যাশনের কথা বলে। একেবারে আদিম কালে নারী-পুরুষের ফ্যাশনে কোনও ভেদাভেদ ছিল না। ছেলেদের পোশাক আর মেয়েদের পোশাক লিঙ্গভেদে পৃথক করেছি আমরাই। খাজুরাহো বা কোনারকের মন্দির গাত্রের ভাস্কর্যও ইঙ্গিত বহন করে আধুনিক ফ্যাশনের। বেশ কয়েক বছর ধরে ডিজাইনার-শিল্পীরা এই বিষয়ে আন্দোলন চালিয়ে আসছেন।

ছেলেদের এবং মেয়েদের পোশাকের মধ্যে কোনও রকম সীমারেখা রাখতে চাইছেন না তাঁরা। একজন মহিলা জিন্স-শার্ট পরে বাইরে বেরোলে আপাতদৃষ্টিতে আমাদের চোখে কোনও ফারাক ধরা পড়ে না। ভারতীয় ফ্যাশনে মেয়েদের সিগনেচার স্টাইল শাড়িতেই। ছেলেদের শার্ট-কুর্তা, টি-শার্ট, শার্ট, পাঞ্জাবিতেই দেখতে আমরা অভ্যস্ত। হঠাৎ করে কোনও ছেলেকে হারেম প্যন্ট আর ঢোলা টি-শার্টে দেখলে অনেকেই বাঁকা চোখে তাকান। কিন্তু এর কোনও সঠিক কারণ আছে কি? উত্তর না। আমাদের চোখ ছেলেদের এই ভাবে দেখতে অভ্যস্ত নেই। ছেলেদের আর মেয়েদের ফ্যাশনের মধ্যেকার সীমারেখা আমাদেরই সৃষ্ট। আর এই ভাবনা থেকে বেরিয়ে আসতেই আন্দোলন চালিয়ে যাচ্ছে বিভিন্ন আর্ন্তজাতিক ব্র্যান্ড এবং ফ্যাশন ডিজাইনাররা। আর তাই ছেলেদের ফ্যাশনে শাড়ি, ধুতি, জ্যাকেট, প্রিন্টেড শার্ট সবই এখন ইন।

আর তাই লো স্লাং জিন্স থেকে ব্রালেট সবই কিন্তু চলছে ছেলেদের ফ্যাশনেও। শাড়ির সঙ্গে ক্রপ টপ এখন ছেলেদের ফ্যাশনেও বিপ্লব এনেছে। বেশ কিছু আর্ন্তজাতিক ব্র্যান্ড সেভাবেই তাদের পোশাক বানাচ্ছে। এমব্রয়ডারি ভেস্টও এখন ছেলেদের ফ্যাশনের অঙ্গ।

View this post on Instagram

A post shared by HUEMN (@_huemn)

আর তাই লো স্লাং জিন্স থেকে ব্রালেট সবই কিন্তু চলছে ছেলেদের ফ্যাশনেও। শাড়ির সঙ্গে ক্রপ টপ এখন ছেলেদের ফ্যাশনেও বিপ্লব এনেছে। বেশ কিছু আর্ন্তজাতিক ব্র্যান্ড সেভাবেই তাদের পোশাক বানাচ্ছে। এমব্রয়ডারি ভেস্টও এখন ছেলেদের ফ্যাশনের অঙ্গ। মডেল কেখরি খামো, প্রসেনজিৎ সিং, মোহিত মেহতা খানিজ আর হিউম্যানের লেটেস্ট আউটফিটে ধরা পড়েছেন। বেশ কিছু মহল থেকে প্রশংসাও পেয়েছেন।

তথ্যসূত্র: টাইমস অফ ইন্ডিয়া