Petticoat: শাড়িকে আরও স্টাইলিশ করে তুলতে সায়ার ভূমিকা কতটা অপরিহার্য?

Petticoat Suggestion: 'মা কিংবা ঠাকুমার সায়া পরে কাজ চালিয়ে দেব'- এই মানসিকতা থেকেও বেরিয়ে আসার সময় এসেছে। নিজের গড়ন অনুযায়ী পেটিকোট বেছে নিন

Petticoat: শাড়িকে আরও স্টাইলিশ করে তুলতে সায়ার ভূমিকা কতটা অপরিহার্য?
সঠিক সায়া নির্বাচনও জরুরি
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 10:35 PM

সে এক সময় ছিল, যখন মেয়েরা শাড়ি কিংবা পেটিকোট কোনওটিই ব্যবহার করতেন না। বলা ভাল প্রয়োজন পড়ত না। তবে দিন বদলেছে। প্রয়োজনের তাগিদে বেড়েছে চাহিদাও। পছন্দের শাড়ির সঙ্গে ম্যাচ করে নিজের চাহিদা মতো পেটিকোট বা সায়া কিনে নেন মহিলারা। কোনও অনুষ্ঠানে উপহার হিসেবে কাউকে শাড়ি দেওয়া হলেও সঙ্গে ম্যাচিং ব্লাউজ় আর পেটিকোটও দেওয়া হয়। হঠাৎ কেন পেটিকোট বা সায়ার মতো আপাতদৃষ্টির তুচ্ছ জিনিস নিয়ে এহেন আলোচনা, তা আপনার মনে হতেই পারে। শাড়ির গুরুত্ব আগেও ছিল, ইদানীংকালে আরও অনেক বেড়েছে। শাড়ির ফ্র্যাব্রিকের সঙ্গে ম্যাচ করে নানা কাটের ব্লাউজ় তো আছেই, সেই সঙ্গে কেনা হচ্ছে সায়া বা পেটিকোটও। আগে দিদিমা-ঠাকুমারা বাড়িতে কাপড় কেটে নিজেদের পছন্দমতো সায়া বানিয়ে নিতেন। ছয় কাটের সায়া বা গোল আমব্রেলা কাটের (Umbrella Cut Petticoat) সায়ার চল বেশি ছিল। যাঁরা একটু শৌখিন ছিলেন, তাঁরা বানাতেন টিকন কাজের সায়া।

শাড়ির তলায় পরা হলেও পেটিকোটের কিন্তু গুরুদায়িত্ব রয়েছে। বাড়তি মেদ লুকিয়ে ফেলা থেকে শাড়িতে সুন্দর ‘বডিশেপ’ ফুটিয়ে তোলা- এই পুরো কাজটাই কিন্তু করে সায়া। কাজেই দায়সারা ভাবে পেটিকোট কিনবেন না। কোন শাড়ির সঙ্গে কেমন পেটিকোট বাছবেন, রইল সম্পূর্ণ গাইডলাইন।

সুতি, হ্যান্ডলুম এবং লিনেনের শাড়ি হলে

গরমের দিনে বেশিরভাগ মেয়েই মজেছেন কটন শাড়িতে। আর এই শাড়িতে দেহের প্রতিটি ভাঁজ স্পষ্ট ভাবে বোঝা যায়। এক্ষেত্রে গোল কাটের সায়া নাকি ছ’কাটের, তা নিজেকেই ঠিক করে নিতে হবে। যদি নিতম্ব ভারীর দিকে হয়, তাহলে গোল কাটের সায়া পরাই শ্রেয়। আর আপনি যদি তন্বী হন, তাহলে আনারকলি স্টাইলের ঘেরওয়ালা সায়াও নিতে পারেন। এই সায়ার উপরের দিকটা চাপা এবং নিচের দিক ঘেরওয়ালা হয়। এতে কোমরের শেপ ভাল লাগে।

সিল্ক শাড়ি হলে

সিল্কের শাড়ি যদি হালকা হয়, তবে সার্টিনের পেন্সিল কাট সায়া পরুন। আর শাড়ি ভারী হলে কিন্তু এই সায়া পরা যাবে না। শাড়ির ভার নিতে পারবে না পেটিকোট। সেক্ষেত্রে সবচাইতে ভাল অপশন হল শেপওয়্যার। তবে সার্টিনের পেটিকোট যত চাপা হবে, তবেই কিন্তু ভাল।

saree

শিফনের শাড়ি হলে

শিফন, জর্জেট, ক্রেপ কিংবা অরগ্যাঞ্জার সঙ্গে সুতির পেটিকোট কিন্তু পরবেন না। এতে শাড়ি কুঁচকে থাকে। চেষ্টা করুন শাড়ির বডির রঙে ম্যাচিং সার্টিন পেটিকোট পরতে। আর তা যেন ঠিকঠাক ফিট হয়, সেইদিকেও খেয়াল রাখুন।

বেনারসি শাড়ির সঙ্গে

বিয়ের দিন একটানা অনেকক্ষণ পর্যন্ত শাড়ি পরে থাকতে হয়। আর তাই এ দিন পেটিকোট নির্বাচন খুব গুরুত্বপূর্ণ। বেনারসি শাড়ি ভারী হয়। শাড়ির ভার বহন করতে সার্টিন নয়, সুতির সায়া বেছে নিন। তবে খুব ছড়ানো সায়া কিনবেন না। ফিটিংস সায়া পরার চেষ্টা করুন এই দিন।