Raw Garlic: স্রেফ ২ কোয়া রসুন খালি পেটে রোজ চিবিয়ে খেলেই দূরে পালাবে ডায়াবেটিস-কোলেস্টেরলের মতো অসুখ!

Health Tips: সকালে খালি পেটে ২ কোয়া রসুন চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন। এতেই দূরে পালাবে একাধিক অসুখ...

Raw Garlic: স্রেফ ২ কোয়া রসুন খালি পেটে রোজ চিবিয়ে খেলেই দূরে পালাবে ডায়াবেটিস-কোলেস্টেরলের মতো অসুখ!
যে কারণে রোজ রসুন খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 9:13 PM

একমাত্র নিরামিষাশী এবং জৈন ধর্মাবলম্বী ছাড়া প্রায় সব ভারতীয়ের রান্নাঘরেই থাকে রসুন। রসুনের স্বাদ আর গন্ধে যে কোনও খাবারের স্বাদেই আসে পরিবর্তন। রসুন শুধুমাত্র রান্নাতেই নয়, ব্যবহার করা হয় আয়ুর্বেদেও। প্রাচীন কাল থেকে শরীর সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তুলতে রসুন খাওয়ার পরামর্শ দেওয়া হয়। রসুনের মধ্যে রয়েছে অ্যালিসিন নামের একটি শক্তিশালী যৌগ। যা কাজ করে অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে। এছাড়াও রসুনের মধ্যে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য। রসুনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টিও। ১০০ গ্রাম রসুনের মধ্যে থাকে ১৫০ ক্যালোরি, ৩৩ গ্রাম কার্বোহাইড্রেট, ৬.৩৬ গ্রাম প্রোটিন। আছে ভিটামিন B1, B2, B3, B6, ফোলেট, ভিটামিন C, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম এবং জিঙ্কের একটি বড় উৎস।

যেভাবে খাবেন রসুন

যে কোনও ভাবেই রসুন খাওয়া যেতে পারে। তবে সবচেয়ে ভাল যদি কাঁচা রসুন চিবিয়ে খেতে পারেন। সকালে খালি পেটে ২ কোয়া রসুনের সঙ্গে একগ্লাস ইষদুষ্ণ জল খান। এতে শরীরের একাধিক উপকারিতা পাওয়া যায়। শরীর থেকে অতিরিক্ত টক্সিন বেরিয়ে যায়। ফলে শরীর থাকে ফ্রেশ। খালি পেটে রসুন খেলে যে সব উপকার পাবেন-

রসুনের উপকারিতা

যে কোনও ভাবেই রসুন খাওয়া যেতে পারে। তবে সবচ্েয়ে ভাল যদি কাঁচা রসুন চিবিয়ে খেতে পারেন। সকালে খালি পেটে ২ কোয়া রসুনের সঙ্গে একগ্লাস ইষদুষ্ণ জল খান। এতে শরীরের একাধিক উপকারিতা পাওয়া যায়। শরীর থেকে অতিরিক্ত টক্সিন বেরিয়ে যায়। ফলে শরীর থাকে ফ্রেশ।

রক্ত সঞ্চালন ভাল হয়- খালি পেটে রসুন চিবিয়ে খেতে পারলে রক্ত সঞ্চালন ভাল হয়। সেই সঙ্গে উচ্চরক্তচাপের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। শরীরে রক্ত সঞ্চালন বাড়াতে, লিভারের কার্যকারিতা বজায় রাখতে এবং মূত্রাশয়ের কার্যকারিতা উন্নত করতেই রোজ খান রসুন।

ডায়রিয়ার সমস্যা- ডায়েরিয়ার ক্ষেত্রে খুব ভাল কাজ করে কাঁচা রসুন। এই রসুন আমাদের স্নায়ুতন্ত্রের জন্যেও ভাল। রসুন আমাদের খিদে বাড়ায়। হজমে সাহায্য করে। অন্ত্রের জন্যও ভীষণ উপকারী। আর তাই রোজ নিয়ম করে খান রসুন দেওয়া ডাল।

মানসিক চাপ কমে- রসুন মানসিক চাপ কমাতে সাহায্য করে। রসুনের মধ্যে থাকে সালফার যা শরীরে গ্লুটাথিয়নের মাত্রা বাড়াতে সাহায্য করে। এই গ্লুটাথিয়ন হল শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা মানসিক চাপ কমায়।

লিভারের জন্য ভাল- লিভারের সমস্যা থাকলে রোজ রসুন খেলে উপকার পাবেন। রসুন আমাদের রোগ সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল লিভার। আর তাই লিভারের যে কোনও সমস্যায় রোজ রসুন খাওয়া অভ্যাস করুন।

শরীরকে ভিতর থেকে সুস্থ রাখে- রসুনের মধ্যে থাকে প্রচুর পরিমাণ সালফার। সালফার আমাদের শরীরকে ভিতর থেকে পরিষ্কার রাখে। রক্তে টক্সিনের পরিমাণ কমিয়ে শরীরকে সুস্থ রাখতে রসুনের জুড়ি মেলা ভার।