Dry Tomatoes: পাকা কিংবা কাঁচা নয়, শুকনো টমেটোই অ্যান্টিঅক্সিডেন্টের খনি, উপকারিতা জানেন?

Sun-dried Tomatoes: কাঁচা কিংবা পাকা নয়, রোদে শুকনো টমেটোই রোজ খান

Dry Tomatoes: পাকা কিংবা কাঁচা নয়, শুকনো টমেটোই অ্যান্টিঅক্সিডেন্টের খনি, উপকারিতা জানেন?
শুকনো টমেটোর উপকারিতা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2022 | 2:16 PM

সারা বছরভরই বাজারে পাওয়া যায় পাকা লাল টমেটো। একমাত্র শীত এলেই বাজার ভরে যায় কাঁচা সবুজ টমেটোতে। টমেটোর চাটনি, জুস, সস, আচার এমনকী ফেসপ্যাক হিসেবেও ব্যবহার করা হয় এই টমেটো। বাজারে লাল টাটকা টমেটো কিনতে মানুষের ভিড় চোখে পড়ার মত। শীতের দিনে টমেটোর চাহিদা থাকে সবচাইতে বেশি। মাছের ঝোল কিংবা আলুর দম- একটুকরো টমেটো না পড়লে ঠিক যেন স্বাদ খোলতাই হয় না। তবে জানেন কি এই লাল টমেটো, জুস, সসের চাইতেও সবচেয়ে বেশি উপকারী হল শুকনো টমেটো! এই টমেটোর অনেক গুণ। খেলেই এড়ানো যাবে একাধিক মারণ রোগ। লাল টমেটো কড়া রোদে শুকিয়ে বাড়িতেও বানিয়ে নিতে পারেন। এছাড়াও দোকানে কিনতে পাবেন এই টমেটো। স্যান্ডউইচ, পিৎজা, সবজির তরকারিতে সহজেই ব্যবহার করতে পারেন শুকনো টমেটো।

নিউট্রিশন ভ্যালু অর্গানাইজেশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুকনো টমেটোতে অনেক ধরনের পুষ্টি উপাদান রয়েছে। ভিটামিন সি তো আছেই, এছাড়াও ভিটামিন কে, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, কপার, প্রোটিন, ফাইবার রয়েছে। শুকনো টমেটো যে কারণে রাখবেন আপনার ডায়েটে-

রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়- রোদে শুকনো করা টমেটোর মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। এছাড়াও শীতকালে ঠাণ্ডা বেশি লাগে। এই সমস্যা দূর করতেও কাজে আসে শুকনো টমেটো। এছাড়াও নিউমোনিয়া আর ফুসফুসের সংক্রমণ রোধ করতেও কাজে আসে এই শুকনো টমেটো।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে- রক্তচাপ বাড়লেই তখন থেকে যায় স্ট্রোক এবং কিডনির সংক্রমণের সমঅবাবনা। অনেক ক্ষেত্রে কিডনি ফেলিওর-ও হতে পারে। এই শুকনো টমেটোর মধ্যে থাকে বেশি পরিমাণ পটাশিয়াম, সোডিয়াম থাকে কম পরিমাণে। যা রক্তচাপের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে।

হার্টের জন্য ভাল- শুকনো টমেটোর মধ্যে থাকে ৬ শতাংশ ক্যালশিয়াম এবং ২৫ শতাংশ ম্যাগনেশিয়াম। যা হার্টের স্বাস্থ্য ভাল রাখে। এছাড়াও হার্টের পেশীকে শক্তিশালী করতে সাহায্য করে। সেই সঙ্গে হৃদস্পন্দন বাড়াতেও সাহায্য করে শুকনো টমেটো।

হজমের জম্য ভাল- যাঁরা হজমের সমস্যায় ভুগছেন তাঁদের জন্য খুবই ভাল হল শুকনো টমেটো। ১০০ গ্রাম শুকনো টমেটোর মধ্যে ৪০ শতাংশের বেশি ফাইবার থাকে। যা আমাদের পরিপাকতন্ত্রের কাজে লাগে।

ক্যানসার থেকে সুরক্ষা- রোদে শুকনো করা টমেটোর মধ্যে প্রচুর মাত্রায় লাইকোপোপেন থাকে। ক্যানসারের হাত থেকে রক্ষা করে এই শুকনো টমেটো। এছাড়াও একাধিক জটিল স্বাস্থ্যঝুঁকির হাত থেকেও বাঁচায়।