Dessert Recipe: ডায়েটে আছেন, অথচ মিষ্টির লোভ সামলাতে পারছেন না! বাড়িতে বানান ‘স্বাস্থ্যকর’ গুলাব জামুন

Gulab Jamun Recipe: বাড়িতে যদি অবশিষ্ট ব্রাউন ব্রেড থাকে, তাই দিয়েই এই ডেডার্ট রেসিপিটি আপনার একবার ট্রাই করা উচিত। তাহলে কীভাবে বানাবেন, কী কী লাগবে তা দেখে নেওয়া দরকার।

Dessert Recipe: ডায়েটে আছেন, অথচ মিষ্টির লোভ সামলাতে পারছেন না! বাড়িতে বানান 'স্বাস্থ্যকর' গুলাব জামুন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 5:19 PM

গরম গরম গুলাব জামুনের সঙ্গে ঠান্ডা জমাট বাধা আইসক্রিমের স্বাদ যে অনন্য তা আর নতুন করে বলার নেই। পার্টি, জন্মদিনের পার্টিতে এমন স্বর্গীয় স্বাদের অনুভূতি অনেকেই পেয়ে থাকত পারেন। বাচ্চা হোক বা প্রবীণ, সকলেই এই নরম তুলতুলে গুলাব জুমান খেতে পচ্ছন্দ করে। তবে ডায়েটের কারণে অনেকেই মিষ্টিসুখ থেকে বঞ্চিত হোন। কিন্তু মিষ্টির প্রতি লোভ সামলে রাখা মুশকিল হয়ে যায়। আফসোসের কিছু নেই। যে কোনও অনুষ্ঠানে বা ঘরোয়া পার্টিতে ব্রাউন ব্রেড গুলাব জামুন বানিয়ে নিতেপারেন।

বাজার থেকে বেশি কিছু কেনার দরকার নেই এমন উপকরণ দিয়েই এই সুস্বাদু ডেসার্টটি বাড়িতেই তৈরি করতে পারবেন। নরম তুলতুলে ও মজাদার গুলাব জামুন যদি চেখে দেখতে চান, তাহলে বাইরের দোকান থেকেও কিনতে হবে না। বাড়িতে যদি অবশিষ্ট ব্রাউন ব্রেড থাকে, তাই দিয়েই এই ডেডার্ট রেসিপিটি আপনার একবার ট্রাই করা উচিত। তাহলে কীভাবে বানাবেন, কী কী লাগবে তা দেখে নেওয়া দরকার।

কী কা লাগবে

১০জনের জন্য ব্রাউন ব্রেড গুলাব জামুন বানাতে কী কী লাগবে, দেখে নিন একনজরে…

৬ স্লাইস ব্রাউন ব্রেড, ১ কাপ চিনি, ১টি বড় সবুজ এলাচ, ৬ টেবিলস্পুন দুধ, ১ কাপ জল, এক কাপ ভেজিটেবিল তেল

পদ্ধতি

এই জিভে জল আনা রেসিপিটি বানাতে প্রথমেই ব্রাউন ব্রেডগুলি এলোমেলোভাবে ছিঁড়ে টুকরো টুকরো করে রাখুন। এরপর একটি ব্লেন্ডারে রেখে ব্লেন্ড করুন। ব্রেডক্রাম্বস তৈরি হয়ে গেলে আলাদা একটি পাত্রে করে রেখে দিতে হবে।

এবার ব্রেডক্রাম্বসের সঙ্গে দুধ মিশিয়ে হাতে করে বেশ করে চটকে নিন। যদি দেখেন দুটি মিশ্রণ ভালভাবে মিশে গিয়ে মণ্ড হয়ে যাচ্ছে, তাহলে আর দুধ মেশাবেন না। এবার সেটি ডোয়ের মত তৈরি করে আলাদা করে রেখে দিন।

ডো থেকে ১০টি গোল গোল বলের আকার তৈরি করুন। এরপর আভেনে মাঝারি আঁচে, একটি কড়াইতে তেল গরুম করুন। গোল গোল বলগুলির মধ্যে পাঁচটি প্রথমে প্যানের গরম তেলে ছেড়ে দিন। যতক্ষণ না বলগুলি ভেজে বাদামি রঙের হচ্ছে, ততক্ষণ রান্না করুন। লালচে বাদামি হয়ে গেলে একটি পাত্রের মধ্যে রেখে দিন।

গুলাব জামুন তৈরির জন্য দরকার চিনির সিরাপ। এবার একটি পাত্রের মধ্যে ১ কাপ জল ও ১ কাপ চিনি নিয়ে ফোটাতে দিন। জল ফুটে উঠলে তাতে এলাচ দিন বেশ কিছুক্ষণ ফুটতে দিনয সিরাপের মত গাঢ় হয়ে গেলে আভেন বন্ধ করে দিন। গরম অবস্থাতেই তাতে ফ্রায়েড বলগুলি দিয়ে দিন। ২ ঘণ্টার মত পাত্রের উপর একটি কভার দিয়ে অপেক্ষা করুন। কারণ রসের মধ্যে বলগুলি যতক্ষণ থাকবে, ততক্ষণ তার মধ্যে রস প্রবেশ করে রসাল হয়ে উঠবে।

২ ঘণ্টা পর গুলাব জামুনগুলি দ্বিগুণ বড় সাইজের হয়ে যাবে। গরম গরম পরিবেশন করতে পারেন। পরিবেশনের সময় ঘন রাবড়ি বা আইসক্রিম দিয়ে দিতে পারেন।

আরও পড়ুন:  Chutney Recipe: টমেটো-আমসত্ত্ব দিয়ে নয়, এবার রাঁধুন স্ট্রবেরি-খেজুরের চাটনি! রইল জিভে জল আনা রেসিপি