Recipe: রবিবার দুপুরে জমিয়ে রান্না করুন চিকেন পাতুরি! রইল তার রেসিপি

চিকেন কাটলেট, চিকেন কারি, চিকেন কষা, চিকেন তন্দুরি, চিকেন কাবাব এগুলি বাঙালির হেঁসেলে হামেশাই হয়ে থাকে।

Recipe: রবিবার দুপুরে জমিয়ে রান্না করুন চিকেন পাতুরি! রইল তার রেসিপি
চিকেন পাতুরি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2021 | 7:12 PM

ছোট থেকে বয়স্ক, সকলেই চিকেনের প্রতি আলাদা আকর্ষণ রয়েছে। এখন বাড়িতেই চিকেনের নানান পদ তৈরি করা হয়। চিকেন দিয়ে যা খুশি তাই বানানো সম্ভব। চিকেন কাটলেট, চিকেন কারি, চিকেন কষা, চিকেন তন্দুরি, চিকেন কাবাব এগুলি বাঙালির হেঁসেলে হামেশাই হয়ে থাকে। তবে এবার একটু চেনা রেসিপি কিন্তু কখনও রেঁধে উঠতে পারেননি, এমন একটি অসাধারণ স্বাদের রেসিপির খোঁজ দেওয়া রইল।

৪ জনের চিকেন পাতুরি রান্না করতে হলে কী কী লাগবে দেখে নিন…

২৫০ গ্রাম হাড় ছাড়া চিকেন বা বোনলেশ চিকেন, ১ চা চামচ রসুন, ১ চা চামচ লঙ্কা বাটা, ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ চিকেন মশলা, গরম মশলার গুঁড়ো,১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ কাপ পেঁয়াজ কুচি, ২ টেবিল চামচ তেল, প্রয়োজন অনুযায়ী কচুর পাতা ও স্বাদমতো নুন

কী ভাবে করবেন

প্রথমে ভাল করে চিকেনের পিসগুলো ধুয়ে জল ঝরিয়ে রাখুন। এবার একটি বোলের মধ্যে চিকেনগুলি নিন। এবার তাতে বাটা মশলা, নুন, লেবুর রস দিয়ে মাখিয়ে কয়েক ঘণ্টা ম্য়ারিনেট করে রেখে দিতে হবে। এবার একটি কড়াই বা প্যানের মধ্যে তেল নিন। তেল গরম হলে তাতে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজগুলি হালকা বাদামি রঙের হয়ে এলে তাতে মাংসগুলি দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। এবার এই কষানো মাংসকে কচুর পাতায় মুড়িয়ে ভাল করে বেঁধে দিতে হবে। এবার একটা করাইতে তেল মাখিয়ে ওই মাংস মোড়ানো পাতা বসিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। আভেন সিম করে ৩০ মিনিট রান্না করুন। পাতাটা ভাজা হলে উল্টে দিয়ে অপর পিঠ ভাজতে দিন একইভাবে। রান্না হয়ে গেলে পোলাও বা গরম সেদ্ধ ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু চিকেন পাতুরি।

আরও পড়ুন: Recipe: পুজোয় এবার রেস্তোরাঁর মতো ডাব চিংড়ি বানিয়ে পরিবারকে চমকে দিন, রইল স্পেশাল মেনুর রেসিপি

আরও পড়ুন: দেশের বিভিন্ন শহরে রয়েছে সেরা বিরিয়ানির অনন্য স্বাদ! আপনি কোনটি খাবেন?