কম সময়ে কীভাবে বাড়িতে তৈরি করবেন চিকেন শামি কাবাব?

খুব সহজে কম সময়ে বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন চিকেন শামি কাবাব। কীভাবে? তার হদিশই দেওয়ার চেষ্টা করলাম আমরা।

কম সময়ে কীভাবে বাড়িতে তৈরি করবেন চিকেন শামি কাবাব?
চিকেন শামি কাবাব।
Follow Us:
| Updated on: Jan 15, 2021 | 11:15 AM

শহর থেকে পুরোপুরি শীত বিদায় নেওয়ার আগে একবার কাবাব (food) ট্রাই করা যেতেই পারে। দোকান থেকে কিনে কাবাব হয়তো আপনি অনেকবার খেয়েছেন। কিন্তু খুব সহজে কম সময়ে বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন চিকেন শামি কাবাব। কীভাবে? তার হদিশই দেওয়ার চেষ্টা করলাম আমরা।

উপকরণ- মুরগির মাংস, শুকনো লঙ্কা, পেঁয়াজ কুচি, শুকনো লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, আদা-রসুন বাটা, গরম মশলার গুঁড়ো, নুন, তেজপাতা, ছোলার ডাল, পরিমাণ মতো তেল এবং জল।

আরও পড়ুন, গর্ভাবস্থায় কোন কোন খাবার ডায়েটে রাখলে সন্তানের ক্ষতি?

প্রণালী- একটি পাত্রে ভাল করে ধুয়ে নিন এক কিলোগ্রাম মুরগির মাংস। অবশ্যই বোনলেস চিকেন নিতে হবে। সাতটা শুকনো লঙ্কা, আধ কাপ পেঁয়াজ কুচি, এক টেবিলচামচ শুকনো লঙ্কার গুঁড়ো, এক টেবিল চামচ হলুদ গুঁড়ো, এক টেবিল চামচ জিরে গুঁড়ো, দুই টেবিল চামচ আদা-রসুন বাটা, এক টেবিল চামচ গরম মশলার গুঁড়ো, স্বাদ মতো নুন এবং একটি তেজপাতা দিয়ে ভাল করে ম্যারিনেট করুন।

আরও পড়ুন, নতুন বছরে ট্রাই করুন এই পাঁচটি রেসিপি

এর পর প্রেসার কুকারে ডাল সেদ্ধ করে নিন। অল্প সেদ্ধ হওয়া ডালের মধ্যেই ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। সঙ্গে আধ কাপ জল। ডাল এবং মাংস ভাল করে মিশিয়ে সেদ্ধ করতে দিন। শুকনো হওয়া পর্যন্ত সেদ্ধ করে নিন। এবার ওই সেদ্ধ মিক্সিতে বেটে নিন। ওই বাটার মধ্যে দুটো ডিম ভেঙে দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণ কাবাবের শেপে তৈরি করুন। হাত দিয়ে কাবাবের গঠন দেওয়ার সময় হাতে লেগে যেতে পারে। সে কারণেই হাতে একটু তেল লাগিয়ে নিতে পারেন। সম্পূর্ণ মিশ্রণ কাবাবের শেপে তৈরি হয়ে গেলে আধ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

আরও পড়ুন, শীত পার্টি জমিয়ে দিতে মেনুতে রাখুন গরম বিরিয়ানি

অন্যদিকে কড়াইতে তেল গরম করে ফ্রিজ থেকে বের করুন ওই মিশ্রণ। এবার বাদামি করে ভেজে ফেলুন চিকেন শামি কাবাব। গরম গরম পরিবেশন করুন। খুশি হবেন প্রিয়জনেরা।