Sinus Infection: সাইনাসের সমস্যা বা হিট স্ট্রোক, এক গ্লাস পানীয়তেই মিলবে ম্যাজিক সমাধান!

Summer Detox Drink: রোজ সকালে নিয়ম মেনে খান এই কয়েকটি ডিটক্স ড্রিংক। এতে শরীর যেমন ঠান্ডা থাকবে তেমনই সাইনাস বা মাথা ব্যথার সমস্যাও কিন্তু হবো না

Sinus Infection: সাইনাসের সমস্যা বা হিট স্ট্রোক, এক গ্লাস পানীয়তেই মিলবে ম্যাজিক সমাধান!
রোজ সকালে খান এই ডিটক্স ড্রিংক
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 8:50 AM

Heat Stroke And Sinus Problem: এপ্রিলের শেষে অসহ্য গরমে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গবাসীর। আগামী দিনে পারদ আরও বাড়বে।  উত্তরে বৃষ্টির সম্ভাবনা থাকলেও আপাতত এখানে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই, জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হিট স্ট্রোকের সম্ভাবনা বাড়ছে সব বয়সের মানুষদের মধ্যেই। রোদে বেরোলেই মাথা ঘধরে যাচ্ছে। সকাল ৯ টার পর থেকে যে ভাবে বাড়ছে রোদ- তাপমাত্রা তাতে ছাতা-সানগ্লাসেও কোনও কাজ হচ্ছে নাছ। রোদ থেকে ঘেমো শরীরে এসি-ঘরের মধ্যে প্রবেশ করলে ক্ষণিকের জন্য স্বস্তি পাওয়া যায় ঠিকই। কিন্তু এতে হিতে বিপরীত হয়। মাথা ধরে থাকা, নাক দিয়ে জল পড়ৈ, গলা খুশখুশ, কাশি এসব কিন্তু লেগেই থাকে। যাঁদের সাইনাস বা মাইগ্রেনের সমস্যা রয়েছে এই রোদ থেকে তাঁদের কষ্ট হয় সবচেয়ে বেশি। আর তাই সরাসরি রোদ থেকে ফিরলে কিন্তু ঠান্ডা জল খাবেন না। কিছুক্ষণ বসে তবেই জল খান।

এছাড়াও রোজ সকালে নিয়ম মেনে খান এই কয়েকটি ডিটক্স ড্রিংক। এতে শরীর যেমন ঠান্ডা থাকবে তেমনই সাইনাস বা মাথা ব্যথার সমস্যাও কিন্তু হবো না। শুক্রবার পর্যন্ত রাজ্য জুড়ে চলবে তাপপ্রবাহ। তেমনই ইঙ্গিত মিলেছে হাওয়া অফিস সূত্রে। প্রয়োজন ছাড়া তাই কোনও ভাবেি বাড়ির বাইরে বেরোবেন না। আর নিতান্তই যদি বেরোতে হয় তাহলে কিছু নিয়ম কিন্তু মানতেই হবে। হিট স্ট্রোক এবং সাইনাসের ব্যথা এড়াতে দিনের শুরু হোক েই সব পানীয়তে। এতে শরীরের একাদিক সমস্যা কিন্তু দূর হয়ে যাবে। সেই সঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা আর শরীর থাকবে ঠান্ডা।

সাইনাসের সমস্যা থাকলে আদা, রসুন, আনারস, কাঁচালঙ্কা, নারকেল তেল এবং হলুদ কিন্তু দারুণ ভাবে উপকারী। রোজকার ডায়েটে এই সব খাবাররাখতে পারলে খুবই ভাল। এছাড়া যে সব ড্রিংক বানিয়ে নেবেন বাড়িতেই-

বেদানা-ওটস ড্রিংক 

বেদানা, ওটস, দুধ, চিয়া সিডস, পাকা পেঁপে আর আপেল একসঙ্গে ভাল করে ব্লেন্ড করে নিন। সম্ভব হলে দু একটা আখরোটও দিতে পারেন। এই পানীয় আপনার শরীরকে রক্ষা করবে রোদের হাত থেকে। এছাড়াও এই একগ্লাস পপানীয়ের মঘ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের জন্য ভাল। এক্ষেত্রে সব সময় ফ্রিজের ঠান্ডা দুধ ব্যবহার করবেন।

গাজর বিনস ড্রিংক

ছোট ছোট টুকরো করে গাজর, বিনস, কড়াইশুঁটি, টমেটো, মিষ্টি আলু সিদ্ধ করে নিন। সিদ্ধ করার সময় নুন, গোটা গোলমরিচ সামান্য হলুদ, স্লাইস করে কাটা আদা-রসুন ছাড়া আর কিছুই দেবেন না। এবার এই স্যুপ গরম গরম খতে পারেন না চাইলে তা একটু ঠান্ডা করে ব্লেন্ডারে পিষে নিয়েও খেতে পারেন। তবে চিবিয়ে খেয়ে নিতে পারলে কিন্তু সবথেকে ভাল।

কলা-কিউই ড্রিংক 

এককাপ কলা, কিউই, আনারস, আপেল, আমন্ড বাটার, খেজুর, চিয়া সিডস আর টকদই দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন।  এবার তা ছেঁকে নিয়ে খান। এই ড্রিংকে শরীর ঠান্জা থাকবে। তবে একেবারে খালি পেটে কিন্তু খাবেন না।

আরও পড়ুন: Ginger Tea: এই চা খেয়েই দিন শুরু হয় ইয়ামির, সুস্থ থাকতে চুমুক দিন আপনিও