Ginger Tea: এই চা খেয়েই দিন শুরু হয় ইয়ামির, সুস্থ থাকতে চুমুক দিন আপনিও

Tea For Health: চায়ের মধ্যে একাধিক গুণ রয়েছে। আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে চায়ের জুড়ি মেলা ভার। সেই সঙ্গে সংক্রমণ জনিত সমস্যা থেকেও রক্ষা করে।

Ginger Tea: এই চা খেয়েই দিন শুরু হয় ইয়ামির, সুস্থ থাকতে চুমুক দিন আপনিও
এই চায়ে দিন শুরু হোক আপনারও
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 8:06 AM

Adrak Waali Chai: শীত পড়লে যেমন গলা খুশখুশ, সর্দি কাশির সমস্যা বাড়ে তেমনটা কিন্তু হচ্ছে এবার গরমেও। অসহ্য গরমে নাকাল দক্ষিণবঙ্গবাসী। রোদ আর ঘামের চোটে সকলের অবস্থাই শোচনীয়। ঠান্ডা-গরমে অনেকেই ভুগছেন গলা ব্যথা, গলা চুলকোনো , খুশখুশে কাশির সমস্যায়। গরমে যদি গলায় কোনও সংক্রমণ হয় তাহলে তা কিন্তু বেশ বিরক্তির। এছাড়াও ঠান্ডা গরমে সংক্রমণ নাকি কোভিড তাও কিন্তু বোঝা দায়। ফ্যান চললেও দরদরিয়ে ঘাম হচ্ছে। আরাম একমাত্র এসির মধ্যে থাকলে। এদিকে রোজ থেকে এসে সরাসরি এসি-ঘরের মধ্যে প্রবেশ করলে কিন্তু বুকে সর্দি বসার সম্ভাবনা দ্বিগুণ হয়ে যায়। তেমনই আবার সারারাত এসির মধ্যে ঘুমোলে সেখান থেকেও ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। একদিকে গরমের চোটে নাজেহাল আর অন্যদিকে এসির ঠান্ডা হাওয়া! অতএব উপায়?

গরমে বেশি করে জল খেতে হবে। এই সময়ে ডিহাইড্রেশনের সমস্যা সবচাইতে বেশি হয়। আর শরীর থেকে জল শুকিয়ে গেলে তখন একাধিক সমস্যা হয়। হজমের সমস্যা, যে কোনও সংক্রমণজনিত সমস্যা জাঁকিয়ে বসে। এছাড়াও গরমের দিনে বেশ কিছু ব্যাকটেরিয়া সক্রিয় থাকে। আর তাই আপনার দিনও শুরু হোক ইয়মি গৌতমের মত এই পানীয়তে চুমুক দিয়েই। ভারতীয় রান্নাঘরে কখনও আদা বাড়ন্ত হয় না। নিরামিষ ধোঁকার ডালনা থেকে শুরু করে কষা মাংস সবেতেই রয়েছে আদার ব্যবহার। সামান্য আদা, হিং, জিরের গুণেই ফেরে তরকারির স্বাদ। আর এই আদা কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সেরা। শুধু শীতের দিনে নয়, গরমের দিনগুলোতেও সকাল শুরু করুন আদা-চা দিয়ে। আদা, কাঁচা হলুদ আর গোলমরিচ দিয়ে চা বানাতে পারেন। চলতে পারে শুধু আদাও। এছাড়াও খালিপেটে একমুঠো ভেজানো ছোলা, একটুকরো আদা আর একটুখানি গুড় একসঙ্গে খান। হজমের সমস্যা যেমন দূর হবে ত্মনই গরমের দিনে পেটও থাকবে ঠান্ডা।

গরমের দিনে এই আদা দেওয়া চা খেলে যে পেট গরম হয়ে যাবে তা কিন্তু নয়, বরং একাধিক অনেক সমস্যারও সমাধান হয়ে যাবে। কিছুদিন আগেই ইয়ামি গৌতম তাঁর ইনস্টা স্টোরিতে একটি পোস্ট করেছিলেন। সেখানেই তিনি জানান. দুধ-আদা দেওয়া এক কাপ চা না হলে তাঁর সকালে ঘুম ভাঙে না। আর এই আদা দেওয়া চায়ের কিন্তু একাধিক উপকারিতাও রয়েছে।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ ভাবে সাহায্য করে আদা। যে ভাবে বাড়ছে সংক্রমণের প্রকোপ তাতে আদা নিয়মিত খাওয়া ভীষণ জরুরি।

বাড়িতে আদা শুকিয়ে গুড়ো করে বানিয়ে নিতে পারেন পাউডারও। এই আদার পাউডার চা, তরকারি বা গরম জলের সঙ্গে ব্যবহার করতে পারেন। গলায় সংক্রমণ হলে আদা দেওয়া চা খান বার বার। এতেই মিলবে উপকার।

সসপ্যানে জল ফুটতে দিন। এবার ওর মধ্যে আদা থেঁতো করে দিয়ে এলাচ, দারুচিনি, লবঙ্গ, লেমন গ্রাস, মধু দিয়ে ফুটিয়ে নিন। গ্লাসে ছেঁকে ঠান্ডা করে লেবুর রস মিশিয়ে খান। এতে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

গরমের দিনে শরীর ক্লান্ত লাগলে জলের মধ্যে আদা কুচি, লেবু স্লাইস, পুদিনা পাতা আর শসার স্লাইস মিশিয়ে ডিটক্স ওয়াটার বানিয়ে খান। এতে শরীর থাকবে ঠান্ডা।

আরও পড়ুন: Water-Rich Fruits: গরমে ঘাম বেরিয়ে ক্লান্ত? ডায়েটে রাখুন এই ফল…