Healthy Breakfast: দিনের শুরুটা হোক সুস্বাদু ও স্বাস্থ্যকর ব্রেকফাস্ট দিয়ে! কী কী খাবেন, রইল তার রেসিপি

ব্রেকফাস্ট যত স্বাস্থ্যকর হবে, শরীর ততই ফিট ও পুষ্টিতে ভরপুর থাকবে। ব্রেকফাস্ট হেলদি হতে গেলে দরকার সঠিক মেনু।

Healthy Breakfast: দিনের শুরুটা হোক সুস্বাদু ও স্বাস্থ্যকর ব্রেকফাস্ট দিয়ে! কী কী খাবেন, রইল তার রেসিপি
স্প্রাউট স্যালাদ ও মুগ ডালের প্যানকেক
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 7:12 AM

সকালে উঠেই যোগা বা ব্যায়াম করার পর কী খাবেন , বুঝে উঠতে পারেন! একটি স্বাস্থ্যকর ব্রেকফাস্ট একটি সুন্দর দিন শুরুর প্রথম পদক্ষেপ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সকালের প্রথম খাবার কখনও মিস করা উচিত নয়। কারণ ব্রেকফাস্ট যত স্বাস্থ্যকর হবে, শরীর ততই ফিট ও পুষ্টিতে ভরপুর থাকবে। ব্রেকফাস্ট হেলদি হতে গেলে দরকার সঠিক মেনু। সুস্বাদু ও স্বাস্থ্যকর ব্রেকফাস্ট মেনু কীভাবে আপনার জীবনটা পাল্টে দিতে পারে, তা দেখে নিন…

মুগ ডালের প্যানকেক

মুগ ডাল প্রোটিনের খুব ভাল উত্‍স। মুগ ডালের প্যানকেক বানানোর জন্য রাতে ডাল ভিজিয়ে রাখুন। সকালে আপনার পছন্দের মশলা ও স্বাদমতো নুন দিয়ে বেটে নিন। ব্লেন্ডারে ব্লেন্ড করে নিলে আরও ভাল হয়। এবার একটি কড়াইতে তেল বা ঘি গরম করুন। এবার মুগ ডালের পেস্টটিতে অল্প পরিমাণে জল মিশিয়ে একটি ব্যাটার তৈরি করুন। কড়াইতে ঘি বা তেল গরম হলে প্যানকেক তৈরির করার মতো ব্যাটারটি দিন। টপিং হিসেবে পছন্দের যা খুশি দিতে পারেন। পনিরও দিতে পারেন। এই সুস্বাদু ও স্বাস্থ্য়কর ব্রেকফাস্ট আপনাকে সারাদিন শক্তি জোগান দিতে সক্ষম। এছাড়া ওজন নিয়ন্ত্রের জন্যও এই রেসিপিটি দারুণ কার্যকরী।

স্প্রাউটেড ডাল স্যালাদ

স্প্রাউট স্যালাদের অনেক উপকারিতা রয়েছে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন ও মিনারেল। কাঁচা শাকসবজি বা ফলের সঙ্গে স্প্রাউট মিশিয়ে একটি দুরন্ত স্বাদের স্যালাদ বানান। তাতে লেবপর রস, চাট মশলা যোগ করে আরও চটপটা বানিয়ে ফেলতে পারেন। বিভিন্ন ধরনের সবজি বা ফলের স্প্রাউট যোগ করে ড্রেসিং করে সুস্বাদু করে তুলতে পারেন।

স্মুদি

খুব তাড়াতাড়ি স্বাস্থ্যকর ব্রেকফাস্ট বানাতে হলে সকালের খাবারের জন্য স্মুদি বেছে নিতে পারেন। পছন্দের ফল সারারাত ফ্রিজের মধ্যে রাখুনষ সকালে সেগুলি বের করে আলাদা করে রেখে দিন আধঘণ্টা। এরপর একটি মিক্সচারে ব্লেন্ড করে নিন। স্মুদি তৈরির জন্য সামান্য দুধ, বাদাম, ওটস যোগ করলে তা আরও সুস্বাদু হয়। যদি ফলের মধ্যে মিষ্টতা না থাকে, স্বাস্থ্য ও ডায়েটের কথা মাথায় রেখে প্রাকৃতিক মিষ্টি হিসেবে খেজুর ব্যবহার করতে পারেন। খেজুর আসলে শক্তির উত্‍স হিসেবে পরিচিত। ম্মুদি তৈরির সময় ড্রাই ফ্রুটস ও দারচিনি ছড়িয়ে দিতে পারেন। পুষ্টিকর এই ব্রেকফাস্ট রেসিপিটি দীর্ঘক্ষণ পেট ভরানোর জন্য দারুণ।

এছাড়া ডিম সেদ্ধ, পোহা ও ওটমিলের ক্লাসিক ব্রেকফাস্ট তো আছেই। দুর্দান্ত ব্রেকফাস্টের জন্য, ওটসমিলের সঙ্গে কলা মিশিয়ে দই দিয়ে খেতে পারেন। পোহাতে সবুজ মটরশুঁটি জাতীয় সবজি বা ডিম যোগ করে তা আরও সুস্বাদু ও পুষ্টিকর বানিয়ে ফেলতে পারেন।

আরও পড়ুন: জিভে জল আনা শন পাপড়ি কীভাবে প্রস্তুত হয়, নিজের চোখে কখনও দেখেছেন?