জিভে জল আনা শন পাপড়ি কীভাবে প্রস্তুত হয়, নিজের চোখে কখনও দেখেছেন?

শন পাপড়ি তৈরি করা কোনও সহজ কাজ নয়। কারণ এই মিষ্টি প্রস্তুত করতে দীর্ঘ সময় লাগে ও বেশ কষ্টকরও বটে। সম্প্রতি একটি ইউটিউব ভিডিয়ো বেশ ভাইরাল হয়ে গিয়েছে।

জিভে জল আনা শন পাপড়ি কীভাবে প্রস্তুত হয়, নিজের চোখে কখনও দেখেছেন?
শন পাপড়ির প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 7:16 PM

শন পাপড়ি। নাম মনে পড়লেই জিভে জল চলে আসে। বাঙালির তো বটেই, সারা ভারতীয়দের কাছেই এই সুস্বাদু মিষ্টি বেশ লোভনীয়। দিওয়ালির সময় সেরা উপহার হিসেবে শন পাপড়িতে ভরপুর বাক্স দেওয়ার রীতি রয়েছে। তবে কখনও মনে হয়নি এমন সুস্বাদু, মুচমুচে, নরম মিষ্টি মুখে ভরলেই জাস্ট মিলিয়ে যায়, এমন মিষ্টি বানানো হয় কীভাবে?

শন পাপড়ি তৈরি করা কোনও সহজ কাজ নয়। কারণ এই মিষ্টি প্রস্তুত করতে দীর্ঘ সময় লাগে ও বেশ কষ্টকরও বটে। সম্প্রতি একটি ইউটিউব ভিডিয়ো বেশ ভাইরাল হয়ে গিয়েছে। যেখানে দেখা যাচ্ছে, শন পাপড়ি কীভাবে তৈরি করা হচ্ছে। ভিডিয়োটি গুজরাতের মেগা কিচেন কারখানার বলে জানা গিয়েছে। বর্তমানে ভিডিয়োটি ইউটিউবে ট্রেন্ডিং ভিডিয়োগুলির মধ্যে অন্যতম। এই প্রতিবেদনটি লেখা পর্যন্ত ভিডিয়োটিতে প্রায় ৬২ মিলিয়ন ভিউ পেয়েছে।

ভিডিয়োটি দেখুন এখানে…

প্রসঙ্গত, একটা সময়ে প্রায় ৪ কেজি শন পাপড়ি প্রস্তুত করা দেখানো হয়েছে। প্রথমে একটি মেশিনে চিনির সিরাপ তৈরি করা হয়েছে। তারপর সেটি ঠান্ডা করার জন্য আলাদা করে রাখা হয়। এরপর আঠালো চিনিকে রবারের ব্যান্ডের মতো একটি কাঠামো দিয়ে চার কর্মী শন পাপড়ি তৈরি করে চলেছেন।

শুকনো ফল ও ঘি মিশিয়ে বেসন ও ময়দার মিশ্রন ওই আঠালো চিনির মাঝখানে রেখে আবার ফেটানো হয়। মিশ্রণটি নরম হয়ে গেলে ফের কাঠামোর সাহায্যে ফের পাপড়ি তৈরির করতে হয়। শন পাপড়ি তৈরি হয়ে গেলে চার চৌকো করে টুকরো টুকরো করে কেটে বাক্সবন্দি করে রাখা হয়। তারপর দোকানে দোকানে বিক্রি করা হয়।

আরও পড়ুন: Recipe: পুজোয় এবার স্পেশাল রেসিপি রুই মাছের রায়তা!