Healthy Recipe: ছুটির দিনে বাচ্চাদের জন্য বাড়িতেই চটপট বানিয়ে ফেলুন মজাদার ও স্বাস্থ্যকর চিকেন বার্গার!

বিশেষ করে বাচ্চাদের খিদে মেটাতে তো দরকার বটেই। বার্গার আমাদের সকলেরই প্রিয়। আর তা যদি সুস্বাদু চিকেন বার্গার হয়, তাহলে তো কোনও কথাই নেই।

Healthy Recipe: ছুটির দিনে বাচ্চাদের জন্য বাড়িতেই চটপট বানিয়ে ফেলুন মজাদার ও স্বাস্থ্যকর চিকেন বার্গার!
সুস্বাদু ও স্বাস্থ্যকর চিকেন বার্গার বানান বাড়িতেই

রবিবার টিফিনে বাঙালির পাতে লুচি, আলুর দম বা ঘুগনি কিংবা ছোলার ডাল পড়বেই পড়বে। কারণ রবিবার মানেই বাঙালির কাছে লুচি, মট, ফ্রায়েড রাইস মাস্ট। তবে অনেকসময় টিফিনে কিছু স্বাস্থ্যকর ও চমকদার খাবার খেতেও ইচ্ছে করে। বিশেষ করে বাচ্চাদের খিদে মেটাতে তো দরকার বটেই। বার্গার আমাদের সকলেরই প্রিয়। আর তা যদি সুস্বাদু চিকেন বার্গার হয়, তাহলে তো কোনও কথাই নেই। নরম তুলতুলে টোসেটড বানের ভিতর থেকে উঁকি মারে চিকেন ব্রেস্ট প্যাটি, গলে যাওয়া মাস্টার্ড চিজ, লেটুস ও স্যালাড। সঙ্গে পনির ও মশলাযুক্ত সসের সংযোজন। পড়েই জিভের জল চলে আসছে তো! বার্গারপ্রেমিক হলে রবিবার টিফিনের সময় বা স্ন্যাক্সের সময় বাড়িতেই বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের চিকেন বার্গার।

কী কী লাগবে

২ জনমের চিকেন বার্গার বানাতে লাগবে ২টি চিকেন ব্রেস্ট, গোলমরিচ গুঁড়ো, ৩ টেবিলস্পুনকর্নফ্লাওয়ার, ২ বার্গার বান, ১ টেবিলস্পুন মাস্টার্ড সস, আধখানাগ্রেটেড পেঁয়াজ, ১ টেবিলস্পুন পিপার সস, স্বাদ অনুযায়ী নুন, ১টি ডিম, ৪ টেবিলস্পুন ব্রেড ক্রাম্ব, ১ টেবিলস্পুন বাটার, ১ টেবিলস্পুন মেয়োনিজ, লেটুস পাতা কুচনো

কীভাবে বানাবেন

এই সহজ ও সুস্বাদু রেসিপিটি বানাতে প্রথমে চিকেন ব্রেস্টটিকে ভাল করে ধুয়ে ড্রাই করে নিন। এবার তাতে নুন ও গোলমরিচ দিয়ে সিজন করেন নিতে হবে। এবার বার্গার বানটিকে মাঝখান থেকে কেটে নিয়ে তাতে বাটার লাদায়ে প্যানের মধ্যে টোস্ট করে নিন। খুব বেশি টোস্ট করবেন না।

এবার একটি বোলের মধ্য়ে মাস্টার্ড সস, গ্রেটেড পেঁয়াজ, হট সস ও মেয়োনিজ একসঙ্গে মিশিয়ে নিন। এবা লেটুসের একটি পাতা ভাল করে ধুয়ে তা অর্ধেক করে নিন। পাতলা করে টমেটো গোল গোল করে কেটে রাখুন।

এবার তিনটি প্লেট নিন। একটি প্লেটে কর্নফ্লাওয়ার, দ্বিতীয়টিতে ভাল করে ফেটানো ডিম আর শেষটিতে ব্রেড ক্রাম্ব করে রাখুন। তারপর সিজনড করা চিকেন ব্রেস্ট দুটিকে কর্নফ্লাওয়ারের একটি কোট দিয়ে ফেটানো ডিমের মধ্যে ডুবিয়ে দিন। এপিঠ ওপিঠ করে ব্রেডক্রাম্বসে রেখে আবার একটিকোট তৈরি করুন। একটি প্যানে তেল গরম করে তাতে চিকেন ব্রেস্টগুলি ফ্রাই করুন। মুচমুচে হয়ে গেলে পরের চিকেন ব্রেস্টটি এইভাবে তৈরি করুন।

চিকেন ব্রেস্ট দুটি তৈরি হলে একটি চিজ স্লাইস নিন। এবার চিজ স্লাইসগুলি চিকেন ব্রেস্টের উপর রেখে ঢাকা দিয়ে দিন। একমিনিট পর ঢাকা খুলে দেখবেন চিজ গলে ব্রেস্টের উপর লেপটে গিয়েছে। হয়ে গেলে আভেন বন্ধ করে দিন।

এবার বার্গার সাজানোর পালা। দুটি বাটার-টোস্ট করা বানের মধ্যে প্রথমে সস লাগান। তারপর লেটুস পাতা দিন। তারউপর টমেটোর টুকরো দিয়ে চিকেন ব্রেস্ট প্যাটি রাখুন। শসার টুকরোও দিতে পারেন। এবার হাফ বানটি উপরে দিয়ে একটি টুথপিক গেঁথে দিন। গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন: Recipe: রবিবার দুপুরে জমিয়ে রান্না করুন চিকেন পাতুরি! রইল তার রেসিপি

 

আরও পড়ুন: Recipe: পুজোয় এবার রেস্তোরাঁর মতো ডাব চিংড়ি বানিয়ে পরিবারকে চমকে দিন, রইল স্পেশাল মেনুর রেসিপি

Click on your DTH Provider to Add TV9 Bangla