Weight gain: অকারণে রোগা হয়ে যাচ্ছেন? রোজ এই ভাবে কলা-খেজুর-বাদাম মিশিয়ে খান ৫ দিনেই ম্যাজিক!

Healthy Diet: শরীরের গঠন রোগা, মোটা যেমনই হোক- সুস্থ থাকাটাই আমাদের কাম্য। আর এর জন্য কিন্তু সুষম আহারও করতে হবে। রোজের খাবারে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, প্রয়োজনীয় ভিটামিন, খনিজ যাতে ঠিকমত থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে

Weight gain: অকারণে রোগা হয়ে যাচ্ছেন? রোজ এই ভাবে কলা-খেজুর-বাদাম মিশিয়ে খান ৫ দিনেই ম্যাজিক!
ওজন বাড়ানোর সেরা উপায়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 2:47 PM

আজকাল অধিকাংশের সমস্যা ওজন বেড়ে যাওয়া। সারাদিন বসে কাজ, তার মধ্যে হাঁটাচলার কোনও ফুসরত নেই, সেই সঙ্গে কাজেরও কোনও খামতি নেই- দিনের পর দিন এভাবে চলতে গিয়েই বাড়ছে ওজন। সেই ওজন ঝরিয়ে ফেলার জন্য কত দৌড়ঝাঁপ। এককেজি ওজন ঝরে যাওয়া মানেই বড় অ্যাচিভমেন্ট। হঠাৎ একদিন ঘুম থেকে উঠে দেখলেন নিজেকে বেশ হালকা লাগছে। বন্ধু, আত্মীয় সকলেই বলাবলি করতে লাগল, ‘তোকে কী রোগা লাগছে’! আর সেই শুনে মনে মনে আপনি কয়েক পাক নেচেই নিলেন। এটাই তো এতদিন ধরে চেয়ে এসেছেন। তবে রাতে ঘুমোতে গিয়ে ভাবলেন, ‘হঠাৎ কী ভাবে ওজন কমল’। কারণ ওজন কমানোর জন্য প্রয়োজনীয় শরীরচর্চা আপনি করেননি। ডায়েটও করেননি। কিন্তু কিছুদিন ধরেই শরীরে একটা ক্লান্তি ছিল। খিদে ছিল না। যে কারণে প্রয়োজনের তুলনায় অনেকটাই কম খাওয়া হয়েছে।

ওজন তো কমলই  সঙ্গে শরীরে একাধিক সমস্যা দেখা দিতে শুরু করল। খাবার দেখলেই অসেবস্তি, চোখের নীচে কালি. হঠাৎ করেই যেন গায়ের জোর খানিকটা কমে গিয়েছে। অল্পেই বিরক্ত হয়ে যাওয়া, খিটখিটে মেজাজ- কোনও লক্ষণই সুবিধের নয়। বিনা কারণে দেহের ওজন ৫ শতাংশের বেশি কমে গেলে তা বিশেষ কোনও রোগের লক্ষণ বলেই মনে করেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে প্রথমেই খেয়াল রাখতে হবে খাবার খাওয়ার মধ্যে কোনও সমস্যা হচ্ছে কিনা। কারণ ছাড়া ওজন কমলে তা অবশ্যই উদ্বেগের। হঠাৎ করে পেটের সমস্যা, ডায়াবেটিস, ডিপ্রেশন থেকেও কিন্তু এরকম ওজন কমে যেতে পারে।

রিউমাটয়েড আর্থ্রাইটিসের মতো সমস্যা হলেও ওজন কমে হুড়মুড়িয়ে। এমনকী পেটের কোনও অংশে ক্যানসার, টিউমার, আলসারের কারণেও ওজন কমে যেতে পারে। তবে এসব কারণে ওজন কমছে কিনা তা অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন। সেই সঙ্গে নজর দিন নিজের রোজের খাবারে। ওজন যাই হোক না কেন কিংবা শরীরের গঠন রোগা, মোটা যেমনই হোক- সুস্থ থাকাটাই আমাদের কাম্য। আর এর জন্য কিন্তু সুষম আহারও করতে হবে। রোজের খাবারে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, প্রয়োজনীয় ভিটামিন, খনিজ যাতে ঠিকমত থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে।

তাই দিনের শুরুতে খান ভেজানো ছোলা, বাদাম, মুগ। যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন তাঁরা সকলেই ঘুম থেকে উঠে এই খাবারটি কান। এছাড়াও বহু বছর ধরে ভারতীয় সংস্কৃতিতে এই ছোলা-বাদাম ভিজিয়ে খাওয়ার চল। এতে কিন্তু পেশীর গঠনও ভাল হয়। ১০ গ্রাম ছোলা, ১০ গ্রাম বাদাম, ১০ গ্রাম সবুজ মুগ, ৫ গ্রাম কিশমিশ, ৪ টে আমন্ড, ২ টো ড্রাই খেজুর রোজ রাতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে জল ছেঁকে নিয়ে খান ব্রেকফাস্টের আগে। এর সঙ্গে খান ২ টো পাকা কলা। এভাবে খেতে পারলে শরীর পুষ্টি পাবে। পেশী সুগঠিত হবে। ৫-৭ দিনের মধ্যেই হাতে-নাতে ফল পাবেন। ওজন বাড়বেই, সেই সঙ্গে দূর হবে ক্লান্তিও। বাইরের কোনও সাপ্লিীমেন্ট খাওয়ার পরিবর্তে ভরসা রাখুন দেশি খাবারেই।