Egg Kalia: ওয়ার্ক ফ্রম হোমের ব্যস্ত শেডিউলের পর বানিয়ে ফেলুন ডিমের কালিয়া, ডিনার জমবে খাসা

শীতের রাতে ভাত কিংবা রুটির সঙ্গে ঝালঝাল Egg Curry খেতে কিন্তু বেশ ভালই লাগে। দেখে নিন কী ভাবে বানাবেন এই এগ কালিয়া

Egg Kalia: ওয়ার্ক ফ্রম হোমের ব্যস্ত শেডিউলের পর বানিয়ে ফেলুন ডিমের কালিয়া, ডিনার জমবে খাসা
এগ কারি রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 10:08 PM

গত দু বছর ধরে চলছে ওয়ার্ক ফ্রম হোমের ( Work from home) গেরো। বাড়ি, বেডরুমই এখন অফিস। আবার কবে অফিসের ফাঁকে গসিপ হবে, চায়ের ব্রেকে আড্ডা জমবে তা কেউই জানে না। সারাদিন ধরেই চলছে কাজের গুঁতো। বরং কাজের চাপ এখন আগের তুলনায় বেড়েছে অনেকখানি। সেই সঙ্গে সময়ও বেশি লাগে। এছাড়াও গত দু বছর ধরে সকলেই গৃহবন্দি ( Lockdown)। চার দেওয়ালের মধ্যে বন্দি থাকতে থাকতে মানসিক চাপও বাড়ে। আড্ডাহীন, বন্ধুহীন এই অন্তত কাজ আর কাঁহাতক কতই বা ভাললাগে! অনেকেই অফিসের মিটিং এর চাপে ঠিকমতো স্নান-খাওয়ার সময় পান না। তাই সপ্তাহের ফাঁকে কাজের চাপে ক্লান্ত মন ( Bored) একটু নিজের মত ছুটি চায়।

মাছ-ভাত হোক কিংবা মাংস- ভাত বাঙালি রান্নার কিন্তু জুড়ি মেলা ভার। ঝাল-ঝোল থেকে অম্বল বাঙালিরা সব রান্নাতেই সিদ্ধহস্ত। পরিশ্রমের পরে এই মাছ-ভাত, সিদ্ধ ভাতে যে তৃপ্তি পাওয়া যায় তা কিন্তু অন্য কোনও কিছুতে পাওয়া যায় না।  তেমনই হল ডিম-ভাত। ডিম ভাতের সঙ্গে জড়িয়ে আছে বাঙালি আবেগ। আজ থেকে বছর কুড়ি আগে পিকনিক মানেই কিন্তু মেনুতে থাকত সেই ডিমের ঝোল আর ভাত। ডিম সকলেরই খুব প্রিয়। আর নানা ভাবে কিন্তু ডিম রান্না করা যায়। ডিমের কারি, ডিম পোস্ত, ডিম ভাপা, ওমলেট বানিয়ে ঝোল এসব খাবার যেমন ভাত বা রুটির সঙ্গে দারুণ লাগে তেমনই কিন্তু বানিয়ে নিতে পারেন ডিমের কালিয়াও। রুটি বা ভাতের সঙ্গে শীতের রাতে খেতে খুবই ভাল লাগবে। সঙ্গে উশুল হবে ক্লান্তিও।

এছাড়াও বর্তমান পরিস্থিতে প্রোটিন বেশি করে খাওয়ার কথা বলা হচ্ছে। ডিমের মধ্যে রয়েছে পর্যাপ্ত পরিমাণ প্রোটিন। আছে ভিটামিন, খনিজ-সহ একাধিক উপাদান। দেখে নিন কী ভাবে বানাবেন ডিমের কালিয়া।

যা যা লাগছে

ডিম সিদ্ধ- ২ টো

পেঁয়াজ বাটা

আদা-রসুন বাটা

হলুদ গুঁড়ো

লঙ্কা গুঁড়ো

জিরে গুঁড়ো

টমেটো পিউরি

টকদই- ২ চামচ

গোটা জিরে

গরম মশলাগুঁড়ো

যে ভাবে বানাবেন

ডিম সিদ্ধ করে হালকা খয়েরি করে ভেজে নিন। এবার কড়াইতে তেল দিয়ে ওর মধ্যে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন দিয়ে নাড়তে থাকুন। এবার পেঁয়াজ বাটা দিন। কষে নিয়ে আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে কষতে থাকুন। তেল ছেড়ে এলে টমেটো পিউরি দিয়ে দিন। সামান্য জল দিয়ে কষে ২ চামচ টকদই মিশিয়ে নিন। এবার ডিম দিয়ে আরও ১০ মিনিট কষিয়ে নিন। নামানোর আগে গরম মশলা গুঁড়ো আর ধনেপাতা ছড়িয়ে দিন। এই ডিমের পদ কিন্তু বেশ ঝালঝাল খেতে হয়। শীতের রাতে রুটির সঙ্গে ভাল লাগে।

আরও পড়ুন: Fennel Seeds chicken curry: কম তেল-মশলায় ঝটপট বানিয়ে নিন মৌরি চিকেন! খেতে ভাল, হবে শরীরের মেরামতিও