Fennel Seeds chicken curry: কম তেল-মশলায় ঝটপট বানিয়ে নিন মৌরি চিকেন! খেতে ভাল, হবে শরীরের মেরামতিও

এই চিকেন খুব অল্প তেলেই বানানো যায়। বানাতে ঝক্কি বিশেষ নেই। মৌরির পরিমাণ বেশি থাকায় হজম করতেও সুবিধে হয়। দেখে নিন রেসিপি

Fennel Seeds chicken curry: কম তেল-মশলায় ঝটপট বানিয়ে নিন মৌরি চিকেন! খেতে ভাল, হবে শরীরের মেরামতিও
দেখে নিন কী ভাবে বানাবেন এই চিকেন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 8:50 PM

কোভিডের গ্রাফ ( Covid-19) যে ভাবে বাড়ছে তাতে আমাদের আশপাশের প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন। কেউ আবার সেরে উঠছেন। যাঁরা আক্রান্ত হচ্ছেন আর যাঁরা সেরে উঠছেন সকলেরই এখন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই কম। এছাড়াও এই সময় ঘরে ঘরে সর্দি-কাশির( Cough) সমস্যা। কেউ যেমন ইনফ্লুয়েঞ্জায় ভুগছেন আবার কোন কোন বাড়িতে হানা দিয়েছে চিকেন পক্সও। আবহাওয়ার এমন খামখেয়ালিপনার হাত থেকে নিজেকে বাঁচিয়ে রাখা খুবই জরুরি। সেই সঙ্গে বাড়িয়ে তুলতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ( Immunity power)। কোভিডের  উপসর্গ মৃদু হলেও যাঁরা আক্রান্ত হচ্ছেন তাঁদের ক্ষেত্রে কিন্তু পরবর্তীতে থেকে যাচ্ছে বেশ কিছু সমস্যা।

ক্লান্তি, দুর্বলতা, একটানা বসে থাকতে কষ্ট, পেটের সমস্যা এমন বহু উপসর্গ থাকছে। সেক্ষেত্রে চিকিৎসকদের একটাই দাওয়াই, পর্যাপ্ত বিশ্রাম এবং প্রোটিন বেশি খাওয়া। প্রোটিন কিন্তু সবথেকে বেশি পরিমাণে রয়েছে চিকেনের মধ্যেই। যে কারণে রোজ ডায়েটে ডিম, দুধ, চিকেন, মাছ, ফল, সবজি এসব রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। এই সময় তেল-মশা একেবারেই এড়িয়ে চলা ভাল। এদিকে রোজ রোজ চিকেন স্ট্যু, স্যালাড কিংবা পেঁপে দিয়ে ঝেোল খেতে অনেকেই পছন্দ করেন না। তাঁরা বাড়িতে বানিয়ে নিতে পারেন এই স্পেশ্যাল মৌরি চিকেন। এই চিকেন যেমন খেতে ভাল লাগবে তেমনই কিন্তু নামমাত্র তেলে রান্না করা যাবে।

যা যা লাগছে

চিকেন- ৫০০ গ্রাম

পেঁয়াজ কুচি- ১ বাটি

ধনেপাতা কুচি

গোটা ধনে- ১ চামচ

মৌরি- ১ চামচ

গোটা গরম মশলা

এলাচ- ৪ টে

আদ, রসুনের পেস্ট

তেঁতুলের পাল্প- ১ চামচ

নারকেলের দুধ- বড় ৩ চামচ

হলুদ গুঁড়ো

লঙ্কা গুঁড়ো

গোলমরিচের গুঁড়ো

যেভাবে বানাবেন

কড়াইতে ১/৪ চামচ তেল দিন। এবার ওর মধ্যে পেয়াজের স্লাইস দিন। পেঁয়াজ ভাজা হলে ধনেপাতা কুচি মিশিয়ে দিন। গ্রাইন্ডারে আদা, রসুন, লবঙ্গ, এলাচ, দারচিনি, মৌরি, ধনে, কাঁচালঙ্কা একসঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। চিকেন আগে থেকে ধুয়ে সামান্য দই মাখিয়ে ম্যারিনেট করে রাখুন। এবার এই মশলাটা মিশিয়ে কষতে থাকুন ভাল করে। কষা হলে টমেটো কুচি মেশান। নুন-মিষ্টি যাতে থাকে স্বাদমতো তা একবার চেখে দেখুন। মশলা তৈরি হয়ে এলে চিকেন মিশিয়ে নিন। চিকেন মিশলে গোলমরিচের গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কাগুড়ো আর সামান্য গরম জল দিয়ে নাড়তে থাকুন। কষা হয়ে এলে তেঁতুলের পাল্প মিশিয়ে নিন। নামানোর আগে নারকেলের দুধ মেশান। সব বেশ ভাল করে কষা হলে নামিয়ে নিন। এই রান্না কিন্তু পুরোটাই ঢিমে আঁচে হবে। ভাত বা রুটির সঙ্গে খেতে বেশ লাগে এই চিকেন।

আরও পড়ুন: Traditional Andhra Pradesh Food: মেয়ের হবু বর বলে কথা! সংক্রান্তিতে জামাইকে ৩৬৫ পদ সাজিয়ে মহাভোজ খাওয়ালেন শাশুড়ি