Simple kitchen hack: সংসার খরচার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গ্যাসের দাম! এই উপায় প্রয়োগ করুন, সাশ্রয় হবে

Simple kitchen hack: সংসার খরচার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গ্যাসের দাম! এই উপায় প্রয়োগ করুন, সাশ্রয় হবে
যে ভাবে বাঁচাবেন অতিরিক্ত গ্যাস খরচা

গ্যাসের দাম যে ভাবে বাড়ছে তাতে সব কিছু সামাল দেওয়া খুবই মুশকিলের। আর তাই রহেসের সামনে রাখুন শুকনো ভ়খাবার, রাখুন ইন্ডাকশনও।

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jan 06, 2022 | 1:03 AM

যে ভাবে রান্নার গ্যাসের দাম বাড়ছে তাতে ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে।  নতুন বছরে ফের বেড়েছে রান্নার গ্যাসের দাম। ভর্তুকি বাদ দিলেও বর্তমান গ্যাসের বাজার মূল্য নেহাত কম নয়। সিলিন্ডার পিছু গ্যাসের দাম প্রায় ১০০০ টাকা। অতিমারীতে বদলে গিয়েছে অনেক কিছুই। আয় কমেছে মানুষের। ফলে এমন পরিস্থিতিতে প্রতি মাসে শুধু জ্বালানি খরচা দিতেই পকটে খালি হবার জোগাড়। সেই সঙ্গে তেল থেকে সবজি- মূল্যবৃদ্ধির বাজারে সবই যেন আকাশছোঁয়া। অন্যান্য বছরের তুলনায় কিন্তু এবারের শীতের সবজির দাম বেশি।

গাজর, মূলো, পটল, পালং কোনও কিছুরই দাম সস্তা তা কিন্তু বলা যাবে না। ঘন ঘন নিম্নচাপের কারণে উৎপাদও খানিক কম হয়েছে এইবার। আর সেই সবই প্রভাব ফেলেছে বাজার-দরে। এমন পরিস্থিতিতে সাশ্রয় করতে না পারলে সকলের জন্যই কিন্তু আর্থিক চাপ। এদিকে কোভিড পরিস্থিতিও আবার জটিল হচ্ছে। লকডাউনের পথে হাঁটছে বেশির ভাগ রাজ্য। এই সবকিছু মাথায় রেখে রাশ টানতে হবে খরচে। রইল কিছু সহজ কুকিং টিপস। এই উপায়ে রান্না করলে সময়, গ্যাস দুই কম লাগবে। সেই সঙ্গে পুষ্টিকর খাবারও খাওয়া হবে। প্রথমেই যা করবেন-

*রান্নার সমস্ত সরঞ্জাম হাতের সামনে রাখুন। কী রান্না করবেন তা আগে থেকে ঠিক করে রেখে সেইমত সবজি কেটে নিন। মশলা রেডি করে রাখুন। এবার গ্যাস অন করে পর পর পদ্ধতি মেনে রান্না করুন, অনেক তাড়াতাড়ি হবে।

*কোনও কিছু ভাজার সময় ঢাকা দিয়ে ভাজুন। এতে তাড়াতাড়ি সবজি সিদ্ধ হবে আর গ্যসও কম পুড়বে।

*মশলা কষার পর সব সময় গরম জল দিন। এতে কিন্তু রান্নার স্বাদ ভাল হয। যখন গ্যাসে কোনও কিছু কষছেন তখন আগে থেকেই গরম জল করে রাখুন। মশলা কষার সময় সেই জল দিন। এতে কিন্তু রান্নার স্বাদ বাড়বে। আর রান্নাও হবে ঝটপট।

*পঞ্চব্যাঞ্জন রান্না করবেন না। বরং সাধারণ রান্না করুন। এতে তৃপ্তি করে খাওয়া হবে আর পরিমিত খাওয়া হবে। সব সবজি দিয়ে একটা মাছের ঝোল বানিয়ে নিন আর ভাত। গ্যাস, সময় বাঁচবে দুই।

*প্রেসার কুকার ব্যবহার করুন রান্নার সময। এতে সময় বাঁচে, রান্নাও তাড়াতাড়ি হয়।

*ভেজা কড়াই কিন্তু সরাসরি গ্যাসে বসিয়ে দেবেন না। এতে তা শুকনো হতে অনেক বেশি সময় লেগে যায়। ওই অতিরিক্ত সময় অযথা গ্যাস পুড়িয়ে লাভ নেই।

*গ্যাসের রেগুলেটর, পাইপ, চাবি এসব কিন্তু নিয়মিত পরীক্ষা করুন। রান্না হলে সঙ্গে সঙ্গেই গ্যাস বন্ধ করে দেবেন। গ্যাস লিক করলে মুশকিল। এতে বেশি গ্যাস খরচ হওয়ার থেকেও রয়ে যায় দুর্ঘটনার সম্ভাবনা।

*প্রেসার কুকারে অল্প তেল, কালোজিরে, রসুন কুচি আর শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে সবজি দিয়ে নেড়েচেড়ে ডাল বানিয়ে নিন। এই ডাল কিন্তু খেতেও বেশ ভাল হয়। সময় লাগে খুবই কম।

আরও পড়ুন: Seasonal flu: খুশ খুশে কাশির সঙ্গে গলা ব্যথা, হাতের সামনে রাখুন এই ঘরোয়া টোটকা! উপকার পাবেন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA