Seasonal flu: খুশ খুশে কাশির সঙ্গে গলা ব্যথা, হাতের সামনে রাখুন এই ঘরোয়া টোটকা! উপকার পাবেন

শীতকালে ঘরে ঘরে সর্দি, কাশি, নাক বসে যাওয়ার সমস্যা। গলা ব্যথা আর জ্বালাভাব তো আছেই। ব্যবহার করে দেখুন এই কয়েকটি টোটকা, আরাম পাবেন

Seasonal flu: খুশ খুশে কাশির সঙ্গে গলা ব্যথা, হাতের সামনে রাখুন এই ঘরোয়া টোটকা! উপকার পাবেন
গরম জল খাওয়ার পাশাপাশি মেনে চলুন এই টোটকা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 11:37 PM

ঋতু পরিবর্তনে সকলেই কম বেশি জ্বর-সর্দির সমস্যায় ভুগছেন। খুশখুশে কাশি, গলা ব্যথার সঙমস্যা ঘরে ঘরে। গলায় সংক্রম হলেই হালকা জ্বর থাকবেই। আর এখানেই বিপত্তি। কে সাধারণ ফ্লু-এর সমস্যায় ভুগছেন আর কে কোভিডে তা বোঝা যায়। দু তিন দিন এমন সমস্যার পর অনেকেই সেরে উঠছেন। যখন কোভিড পরীক্ষা করছেন তখন রিপোর্ট আসছে নেগেটিভ। আর এতেই বাড়ছে উপসর্গহীন আক্রান্তের সংখ্যা। তবে প্রত্যেকের ক্ষেত্রেই কিন্তু ক্লান্তি থেকে যাচ্ছে। সেই সঙ্গে হাঁচি-কাশির জেরে গলা চিরে যাচ্ছে। গলা শুকিয়ে যাচ্ছে।

যার জন্য খেতেও অসুবিধে হচ্ছে। মুখ, ঠোঁট জ্বালা করছে। বারবার গার্গল আর ভেপার ছাড়া এই সমস্যার হাত থেকে মুক্তি নেই। কাশি আর গলা জ্বালায় অনেকের মুখের স্বাদও হারিয়ে গিয়েছে। কোভিডে আক্রান্ত হলেই যে স্বাদ-গন্ধ একেবারে চলে যাচ্ছে তা নয়, কিন্তু সব কিছুই বড় বিস্বাদ ঠেকছে। মুখের স্বাদ ফেরাতে একবার ব্যবহার করতে পারেন এই ঘরোয়া টোটকা-

এই সময় খেতে, গিলতে অসুবিধে হয়। মুখ শুকিয়ে যায়, ঠোঁট জ্বালা করে। আর তাই সারাদিনে বেশি করে জল খান। ঠান্ডা জল একেবারেই নয়। সব সময় গরম জল খান। আর গরম ভাতে আলু সেদ্ধ, মাখন দিয়ে খান। এতে যেমন খেতে ভাল লাগবে তেমনই কিন্তু মুখের স্বাদও ফিরবে। গলা ব্যথার জন্য খুবই উপকারী হল মাখন। মাখনের মধ্যে একাধিক গুরুত্বপূর্ণ খনিজ, উৎসেচক ভিটামিন রয়েছে। আছে ম্যাঙ্গানিজ, তামা, দস্তা, সেলেনিয়াম, লরিয়িক অ্যাসিড ও ক্রোমিয়ামের মত গুরুত্বপূর্ণ উপাদান। এছাড়াও আছে ক্যান্ডিডা। যা আমাদের ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণের হাত থেকে রক্ষা করে। আছে গ্লাইকোসফিংগোলিপিডস। যা বাচ্চাদের অন্ত্রের সংক্রমণের হাত থেকে রক্ষা করে। আছে ক্যালশিয়াম, ওমেগা ৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। যা আমাদের শরীর সুস্থ রাখে। গলা জ্বালা কিংবা গলা খুশখুশের সমস্যায় ছোট ছোট কিউব করে কেটে নিয়ে মাখন খান। এতে গলা আরাম পাবে, কমবে গলার অস্বস্তিও।

মুখের স্বাদ ফেরাতে খুব ভাল কাজ করে গোলমরিচও। আলু সিদ্ধ করে নিয়ে ওর সঙ্গে মাখন আর গোলমরিচ দিয়ে মেখে ফেলুন। এতে যেমন মুখের স্বাদ ফিরবে তেমনই কিন্তু গলাও আরাম পাবে। গরম এই আলুসিদ্ধ খেতেও বেশ লাগে।

স্বাদ ফেরাতে এবং সংক্রমণ রুখতে আরও একটি ভাল টোটকা হল কালোজিরে।

কাঁচা লঙ্কা দিয়ে পোস্ত বেটে নিন। এবার গরম তেলে কালোজিরে দিয়ে পোস্ত নেড়ে নিন। এতে কিন্তু মুখের স্বাদ ফেরে। গলার সংক্রমণও কমে।

বানিয়ে নিতে পারেন কালোজিরের ভর্তাও। যে কোনও জ্বালা প্রদাহে খুব ভাল কাজ করে কালোজিরে। আর রইল কালোদিরে ভাজা। কড়াইতে সরষের তেল দিয়ে ওর মধ্যে কালোজিরে, শুকনো লঙ্কা আর পেঁয়াজ দিয়ে ভেজে খান। এতেও কিন্তু ফিরবে মুখের স্বাদ। অথবা গরম ভাতে খেয়ে তদেখতে পারেন এই ভাজাও। কড়াইতে সরষের তেল দিয়ে কালোজিরে, রসুন কুচি, কাঁচা লঙ্কা আর পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। এবার তা গরম ভাতের সঙ্গে খান। এতে কাশি, গলা ব্যথা সব সমস্যারই সমাধান হয়।

আরও পড়ুন: Winter Special Recipe: ডিনারের জন্য চটজলদি বানিয়ে ফেলুন পনিরের এই সহজ রেসিপিটি