Banana: রোজ সকালে খালি পেটে ১টা কলা, উপকার পান হাতে-নাতে!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Reshmi Pramanik

Updated on: Apr 25, 2022 | 8:36 AM

Banana At Morning: ওজন কমাতে কিংবা গ্যাস-অম্বলের সমস্যা হলে অনেকেই খালি পেটে কলা খাওয়ার পরামর্শ দেন। সঙ্গে অবশ্যই এক মুঠো শুকনো মুড়ি খাবেন। তবে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তবেই খান

Banana: রোজ সকালে খালি পেটে ১টা কলা, উপকার পান হাতে-নাতে!
কেন রোজ সকালে কলা খাবেন

Health Benefits Of Banana: আমাদের দেশজুড়ে সারাবছরই সুলভ মূল্যে যে ফল পাওয়া যায় তা হল কলা। আর যে কোনও মানুষই এই ফলটি সহজে খেতে পারেন। কলার মধ্যে রয়েছে ফাইবার। আছে একাধিক খনিজ। যা আমাদের পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। একটি মাঝারি মাপের কলা থেকে শরীরে প্রায় ৪০০ মিলিগ্রাম পটাশিয়াম প্রবেশ করে। যা আমাদের হার্টের জন্য কিন্তু ভীষণ রকম উপকারী। সেই সঙ্গে কলা খেলে এনার্জি বাড়ে। যে কারণে যে কোনও ওয়ার্কআউটের পর কিংবা স্পোর্টসের দিনে এখনও টিফিনে কলা দেওয়া হয়। রক্তদানের পরও কলা খেতে বলা হয়। কারণ কিন্তু ওই একটাই। নিয়মিত কলা খেলে যেমন রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে তেমনই কিন্তু কমে ওজনও। তবে কলা খাওয়ার আগে কিছু বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন। ডায়াবিটিসের রোগীরা যেমন এই ফল এড়িয়ে চলতে পারলে ভাল তেমনই কলা খাওয়ার ক্ষেত্রে সবচেয়ে ভাল হল কাঁঠালি কলা।

একটা সময় ছিল যখন ব্রেকফাস্ট মানেই ছিল ডিম, কলা, পাঁউরুটি। কিন্তু বর্তমানে সেই ধারণায় এসেছে বদল। এখন দুর্ধ-কর্নফ্লেক্স কিমবা দই-ওটসের সঙ্গে কলা দিয়ে খেতেই বেশিরভাগ মানুষ অভ্যস্ত। অনেকেই বানিয়ে নেন কলা দিয়ে প্যানকেক। এমনকী বাচ্চাদের বেবিফুডেও মেশানো হয় এই কলা। ব্রেকফাস্টে বেশিরভাগই কলা খান। আবার এমনও অনেকে আছেন যাঁরা দিন শুরু করেন খালি পেটে একমুঠো শুকনো মুড়ি আর কলা খেয়ে। বিশেষজ্ঞরা বলেন যাঁদের হজমের সমস্যা রয়েছে, প্রায়শই পেটের গোলমাল লেগে থাকে তাদের জন্য কিন্তু খালি পেটে কলা উপকারী। এতে যে অ্যাসিডের সমস্যা বাড়ে তাও কিন্তু নয়।

কলায় থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা তাড়াতাড়ি হজম হয়ে যায়। সেই সঙ্গে কলায় থাকে পেকটিন। যা আমাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে দূরে রাখে। থাকে ক্যারোটিনয়েডের মত অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীর থেকে জ্ঞতিকর টক্সিন বের করে দেয়। যে কারণে শরীর থাকে ফ্রেশ। এছাড়াও কলার মধ্যে থাকে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম- যা আমাদের হাড় শক্ত রাখে।

হঠাৎ করেই ক্লান্ত লাগছে? একটা কলা খান আর সঙ্গে সঙ্গেই পান এনার্জি।

তবে আর্য়ুবেদ আবার বলছে খালি পেটে কোনও ফল না খাওয়াই ভাল। কারণ এখান থেকে আসতে পারে শরীরের একাধিক সমস্যা। আজকাল যে কোনও ফলেই নানা রকম কীটনাশক মেশান হয়। যা আমাদের শরীরের জন্য একেবারেই ভাল নয়। কিন্তু যদি কলা কোনও খাদ্যশস্য, রুটি, মুড়ি, চিঁড়ের সঙ্গে খান তাহলে শরীরে যেমন অতিরিক্ত শর্করা যাবে না তেমনই পাওয়া যাবে একাধিক উপকারও। হজমের সমস্যা যেমন আসবে না, তেমনই কমবে ওজন। তাই নিজের খুশিমত নয়, বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তবেই রোজ খালি পেটে কলা খান।

আরও পড়ুন: Chikoo: গরম পড়তেই বাজার ছেয়েছে সবেদায়, ডায়েটে রাখছেন তো?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla