National Nutrition Week 2022: শরীরে পুষ্টির ঘাটতি দেখা দিয়েছে? আজই ট্রাই করুন এই স্যালাদের রেসিপি…

Salad Recipe: আমরা মূলত খাদ্যের মাধ্যমেই শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করি। স্বাস্থ্যবান থাকতে গেলে স্বাস্থ্যকর খাওয়া-দাওয়া করাও জরুরি।

National Nutrition Week 2022: শরীরে পুষ্টির ঘাটতি দেখা দিয়েছে? আজই ট্রাই করুন এই স্যালাদের রেসিপি...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 3:56 PM

শরীরে পুষ্টির অভাব থাকলে একাধিক রোগ বাসা বাঁধে—এটা নিশ্চয়ই সকলেরই জানা রয়েছে। তবু মানুষের মধ্যে কোনও না কোনও পুষ্টির ঘাটতি রয়ে যায়। যেমন ভিটামিন এ-এর অভাবে চোখের সমস্যা, ভিটামিন সি-এর অভাবে দুর্বল ইমিউনিটি সিস্টেম, ক্যালসিয়ামের অভাবে হাড়ের ক্ষয়, আয়রনের অভাবে রক্তাল্পতা ইত্যাদি। সুতরাং, শরীরে প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করা জরুরি, নাহলেই জাঁকিয়ে বসবে রোগ। এই কারণে প্রতি বছর ১ থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত পালন করা হয় জাতীয় পুষ্টি সপ্তাহ। মানুষের মধ্যে শরীরে পুষ্টির গুরুত্ব সম্পর্কে সচেতনতা গড়ে তোলাই এই জাতীয় পুষ্টি সপ্তাহের মূল উদ্দেশ্য।

আমরা মূলত খাদ্যের মাধ্যমেই শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করি। স্বাস্থ্যবান থাকতে গেলে স্বাস্থ্যকর খাওয়া-দাওয়া করাও জরুরি। আমরা কী খাচ্ছি তা ভীষণভাবে প্রভাব ফেলে আমাদের স্বাস্থ্যের উপর। পুষ্টিসমৃদ্ধ একটি সুষম আহার গ্রহণ এই কারণেই জরুরি। আর বিষয় সম্পর্কেই সচেতনতা গড়ে তোলার জন্য প্রতি বছর জাতীয় পুষ্টি সপ্তাহ পালিত হয়।

এই বছর জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষ্যে স্যালাদ বানিয়ে নিতে পারেন। সুপারফুড দিয়ে তৈরি স্যালাদ খেলে শরীরে পুষ্টি চাহিদা অনেকাংশে পূরণ করতে পারবেন। সুপারফুড দিয়ে তৈরি স্যালাদে ভিটামিন এ, সি, বি, আয়রন, ক্যালশিয়াম এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। কীভাবে এই স্যালাদ তৈরি করবেন ভাবছেন? দেখে নিন রেসিপি…

সুপারফুড স্যালাদ তৈরি করার জন্য প্রয়োজন:

১ আঁটি পালং শাক, ১ কাপ সেদ্ধ করা ছোলা, ১ কাপ স্লাইস করে কাটা স্ট্রবেরি, ১/২ কাপ পেঁয়াজ কুচি, ১ কাপ ব্লুবেরি, ১/৪ কাপ সূর্যমুখীর বীজ, কুমড়োর বীজের মিশ্রণ, ১/৩ কাপ জল, ৩ চামচ বালসামিক ভিনিগার, ১ কোয়া রসুন কুচি, ১ চামচ চিয়া সিড, স্বাদ অনুযায়ী নুন।

সুপারফুড স্যালাদ তৈরি করার পদ্ধতি:

প্রথমে স্যালাদ ড্রেসিংয়ের মিশ্রণ তৈরি করে নিন। এর জন্য একটা বাটিতে জল, বালসামিক ভিনিগার, রসুন কুচি ও চিয়া সিড নিন। এতে সামান্য নুন দেবেন। চামচের সাহায্যের উপকরণগুলোকে একে-অপরের সঙ্গে মিশিয়ে দিন। ঘন মিশ্রণ পাওয়ার জন্য আপনি মিক্সি ব্লেন্ডারেরও সাহায্য নিতে পারেন। এই মিশ্রণটিকে কিছুক্ষণ রেখে দিন যাতে চিয়া সিডগুলো জল শোষণ করে নিতে পারে।

এবার স্যালাদ তৈরির পালা। প্রথমে ছোলাটা সেদ্ধ করে নেবেন। পালং শাকটা ধুয়ে জল ঝরিয়ে দিন। পালং শাক কাঁচা খাওয়ার চেয়ে গরম জলে ২ মিনিট ভাপিয়ে নিন। বেশি সেদ্ধ করবেন না। এবার একটা বাটিতে পালং শাক, ছোলা সেদ্ধ, পেঁয়াজ কুচি, স্ট্রবেরি, ব্লুবেরি নিন। উপকরণগুলোকে ভাল করে মিশিয়ে নিন। এবার উপর দিয়ে স্যালাদের ড্রেসিংটা দিয়ে দিন। চামচের সাহায্যে মিশ্রণটা বানিয়ে নিন। উপর দিয়ে সূর্যমুখীর বীজ, কুমড়োর বীজ ছড়িয়ে দিন। স্বাদ অনুযায়ী আপনি এই স্যালাদে নুন, লেবুর রস এবং গোলমরিচের গুঁড়ো যোগ করতে পারেন।