Recipe: পুজোর আমেজে বাড়িতে তৈরি করুন রুই মাছের শাহি কোফতা!

বাঙালির শ্রেষ্ঠ উৎসবে এবার শুধুই মেতে ওঠার পালা। আর খাওয়া দাওয়া তো অবশ্যই থাকবে প্রথম সারিতে। আর মাছ তো বাঙালির প্রধান ও প্রিয় খাদ্য। তাই আমরা নিয়ে এসেছি দুর্দান্ত একটি মাছের রেসিপি, যার নাম হল রুই মাছের শাহি কোফতা।

Recipe: পুজোর আমেজে বাড়িতে তৈরি করুন রুই মাছের শাহি কোফতা!
রুই মাছের শাহি কোফতা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 4:59 PM

ঢাকে কাঠি পড়ে গেছে। শুরু হয়ে গেছে উৎসবের মরসুম। বাঙালির শ্রেষ্ঠ উৎসবে এবার শুধুই মেতে ওঠার পালা। আর খাওয়া দাওয়া তো অবশ্যই থাকবে প্রথম সারিতে। আর মাছ তো বাঙালির প্রধান ও প্রিয় খাদ্য। তাই আমরা নিয়ে এসেছি দুর্দান্ত একটি মাছের রেসিপি, যার নাম হল রুই মাছের শাহি কোফতা।

অত্যন্ত সহজ উপায়ে এই দুরন্ত স্বাদের রেসিপিটি করা হয়। বাড়িতে অতিথি এলে চটপট বানিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে পারবেন। অথবা মুখের স্বাদ বদলাতেও এই অসাধারণ স্বাদের পদটি বানিয়ে ফেলতে পারবেন নিজের পরিবারের সঙ্গে। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন রুই মাছের শাহি কোফতা-

রুই মাছের শাহি কোফতা তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল-

১ কেজি রুই মাছ, ২ টো বড় পিঁয়াজ কুচি কুচি করে কাটা, ৩ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ রগম মশলা গুঁড়ো, ১ চা চামচ গোল মরিচ গুঁড়ো, ১ কাপ ছাড়ানো মটরশুটি, ১ চা চামচ কাঁচা লঙ্কা কুচি, ২ চা চামচ ময়দা, ১ টা ডিমের সাদা অংশ, ১/২ কাপ কাজু ও কিশমিশ কুচি কুচি করে কাটা, ২ কাপ তেল, ১ কাপ দুধ, ১ কাপ জল, ১/২ কাপ টমেটো বাটা বা টমেটো পিউরি, স্বাদ মত নুন, অল্প ধনে পাতা কুচি সাজাবার জন্য।

রুই মাছের শাহি কোফতা তৈরি করার পদ্ধতি-

প্রথমে মাছটা দুধ ও জল দিয়ে সেদ্ধ করে নিয়ে কাঁটা বেছে চটকে রাখুন। এবার তাতে নুন, ময়দা, ডিম, কাঁচা লঙ্কা কুচি, ও গোল মরিচের গুঁড়ো দিয়ে চটকানো মাছের সঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করুন এবং তার মাঝখানে একটু করে কাজু ও কিশমিশের কুচি ভরে দিন। এবার একটা কড়াই তেল গরম করতে দিন এবং তাতে বলগুলি দিয়ে দিন। মাছের বলগুলি লাল করে কড়া করে ভেজে তুলে রাখুন।

এবার কড়াইতে আরও একটু তেল দিন। তেল গরম হলে তাতে সমস্ত বাটা ও গুঁড়ো মশলা গুলো দিয়ে ভাল করে কম আঁচে কষতে থাকুন। এবার এতে টমেটো পিউরি মিশিয়ে দিন এবং ছাড়ানো মটরশুটি দিয়ে দিন। কড়াইতে তেল ছেড়ে আসতে শুরু করলে তাতে এক কাপ জল ঢেলে ফুটতে দিন। গ্রেভি ঘন হয়ে এলে তাতে মাছের বলগুলি ছেড়ে দিন এবং ২-৩ মিনিট ফুটিয়ে নামিয়ে নিন। পরিবেশন করার আগে ওপর দিয়ে ছড়িয়ে দিন ধনে পাতা কুচি। এবার গরম ভাতের সঙ্গে মজা নিন রুই মাছের শাহি কোফতার।

আরও পড়ুন: চিকেনের মশলায় দিন সবুজ রঙের ছোঁয়া, বানিয়ে ফেলুন হায়দ্রাবাদী গ্রিন চিকেন মশলা…