Morning drinks: উত্তুরে হাওয়ার দাপটে বাড়ছে সর্দি-কাশি, ইমিউনিটি বাড়াতে রোজ সকালে খান এই দুই পানীয়

Immunity : শীত পড়তেই লাফিয়ে বাড়ছে করোনা। সেই সঙ্গে বাড়ছে একাধিক সংক্রামক ব্যাধিও। আর তাই শরীরের দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। রোজ সকালে বাড়িতেই বানীয় নিন এই দুই বিশেষ পানীয়। সর্দি-কাশি-কফের সমস্যা থেকে মিলবে আরাম

Morning drinks: উত্তুরে হাওয়ার দাপটে বাড়ছে সর্দি-কাশি, ইমিউনিটি বাড়াতে রোজ সকালে খান এই দুই পানীয়
বাড়িতেই বানিয়ে নিন এই স্পেশ্যাল ইমিউনিটি পানীয়
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jan 06, 2022 | 9:52 AM

উত্তুরে হাওয়ার দাপটে বাড়ছে নানা রকম শারীরিক সমস্যা। সর্দি-কাশি-কফ ঠান্ডা লাগার সমস্যা এখন ঘরে ঘরে। আর এই ঠান্ডা এতই ছোঁয়াচে যে তা অন্যকে আক্রমণ করতে বিশেষ সময় লাগাচ্ছে না। সেই সঙ্গে বেড়েছে কোভিডও। প্রচিদিন প্রচুর সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছেন কোভিডে। এবার কোভিডের উপসর্গ আর সাধারণ সর্দি-কাশির উপসর্গের মধ্যে এতটাই মিল যে অনেকেই বুঝে উঠতে পারছেন না। এতেই বাড়ছে উপসর্গহীন আক্রান্তের সংখ্যা। যাঁরা ভাইরাল জ্বর-সর্দিতে আক্রান্ত হচ্ছেন তাঁরাও কিন্তু ভিতর থেকে কাহিল হয়ে পড়ছেন। খাওয়ার ইচ্ছে-রুচি কোনওটাই থাকছে না। শরীরে থাকছে ক্লান্তি। আর তাই এই শীতে নিজেকে সুস্থ রাখতে যত্ন নিন শরীরের। ঠিকমতো খাওয়া দাওয়া করুন। সেই সঙ্গে দিন শুরু করুন কিছু ইমিউনিটি পানীয়তে। এতে সার্বিক ভাবেই সুস্থ থাকবেন। পুষ্টিবিদ রোহিনী সোমনাথ পাটিল দিলেন এই দুটি রেসিপির খোঁজ।

যা যা লাগছে

গোল মরিচ- ৪ টে লেবুর রস- ১ চামচ ইষদুষ্ণ জল- ১ গ্লাস হলুদ গুঁড়ো- ১ চামচ পাটালি গুড়

যে ভাবে বানাবেন

বাজার চলতি গোলমরিচের গুঁড়ো না কিনে বাড়িতেই গুঁড়ো করে নিন। এতে উপকার বেশি। এবার ইষদুষ্ণ গরম জলে এক চামচ কাঁচা হলুদ বাটা, গোলমরিচের গুঁড়ো, পাটালি গুড় আর লেবুর রস মিশিয়ে নিন। খালি পেটে খান এই পানীয়। বানিয়ে কিন্তু ফেলে রাখবেন না।

উপকারিতা

যাঁদের ঠান্ডা লাগার ধাত রয়েছে কিংবা অল্পেই কফ বসে যায় তাঁদের জন্য কিন্তু খুব ভাল। এছাড়াও যাঁরা রোজ কাজের প্রয়োজনে বাইরে যাচ্ছেন তাঁরাও অবশ্যই তালিকাতে রাখুন এই পানীয়। এই পানীয় বানাতে যে কয়েকটি উপকরণ ব্যবহার করা হচ্ছে তা কিন্তু আমাদের শরীরের জন্য খুবই ভাল। হলুদ শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। লেবুর রসে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, যা সংক্রমণ রোধ করে। এছাড়াও আছে গোলমরিচ যা আমাদের ব্লাড সুগার ও কোলেস্টেরল রাখে নিয়ন্ত্রণে।

এছাড়াও বানিয়ে ফেলুন রোজকার প্রয়োজনীয় মশলা ব্যবহার করে এই চা

যা যা লাগছে

তুলসি পাতা- ৫-৬ টা আদা- হাফ ইঞ্চি জোয়ান- ১ চামচ দারচিনি গুঁড়ো- ১ চামচ এলাচ গুঁড়ো- ১ চামচ গোল মরিচের গুঁড়ো- হাফ চামচ হলুদ গুঁড়ো- হাফ চামচ কালোজিরে- হাফ চামচ পাটালি- ১ চামচ গ্রিন টি- ২ চামচ

যে ভাবে বানাবেন

৫০০ এম এল জলে পাটালি ছাড়া আর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ফুটতে দিন। এবার তা কাপে ছেঁকে নিন। সামান্য ঠান্ডা হলেই মিশিয়ে নিন লেবুর রস আর পাটালি গুড়। এই চা বানিয়ে কিন্তু ফ্লাস্কেও রাখতে পারেন। কিন্তু সেক্ষেত্রেও লেবু মেশাবেন না। গুড় চলতে পারে। হাতের সামনে পাটালি গুড় না থাকলে ব্যবহার করতে পারেন ঝোলা গুড়ও। তবে চিনি একেবারেই এড়িয়ে চলুন।

আরও পড়ুন:  Seasonal flu: খুশ খুশে কাশির সঙ্গে গলা ব্যথা, হাতের সামনে রাখুন এই ঘরোয়া টোটকা! উপকার পাবেন

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla