Weight Loss Drinks: খালি পেটে লেবুর জল তো খান, সঙ্গে মিশিয়ে নিন আদার কয়েকটা কুচি! ফল পাবেন বলে বলে…

Detox Water: যদি ওজন না-ও কমাতে চান তাতেও এই ডিটক্স ওয়াটার ভীষণ উপকারী। এই পানীয় শরীর থেকে যাবতীয় দূষিত পদার্থ দূর করে দেয় এবং শরীরকে সুস্থ রাখে।

Weight Loss Drinks: খালি পেটে লেবুর জল তো খান, সঙ্গে মিশিয়ে নিন আদার কয়েকটা কুচি! ফল পাবেন বলে বলে...
আদার ডিটক্স ওয়াটার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2022 | 12:50 PM

ওজন কমানোর জন্য অনেকেই সকালবেলা খালি পেটে লেবুর জল পান করেন। খালি পেটে লেবুর জল পান করলে অবশ্যই উপকার মেলে। আসলে এই ধরনের ডিটক্স ওয়াটার শরীর থেকে যাবতীয় দূষিত পদার্থ বের করে দিয়ে শরীরকে সুস্থ রাখে। পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে। লেবুর জলে যদি আদার কয়েকটা কুচি ফেলে দেন তাহলে উপকার মিলবে। ভারতের প্রতিটা রান্নাঘরে আদা পাওয়া যায়। এই আদার গুণ সম্পর্কে কমবেশি সকলেই পরিচিত। সামান্য সর্দি-কাশিতেও আদার তৈরি চা যে আরাম দেয় তা অন্য কোনও মশলা পারে না। কিন্তু এই সামান্য উপাদানটি ওজন কমাতেও সহায়ক, এটা কি জানেন? আদার মধ্যে এমন অনেক গুণ রয়েছে যা সম্পর্কে অনেকেই হয়তো জানেন না। নিয়মিত আদার তৈরি ডিটক্স ওয়াটার পান করলে দ্রুত ওজন কমে।

গবেষণায় জানা গিয়েছে যে, স্থূলতা থেকে অক্সিডেটিভ চাপ এবং প্রদাহ তৈরি করতে পারে। আর এই অক্সিডেটিভ চাপ শরীরে ফ্রি র‍্যাডিকেলের সমস্যা বাড়িয়ে তোলে। এই ক্ষেত্রে আদা দারুণ সহায়ক। আদার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা এই ফ্রি র‍্যাডিকেলগুলোকে দূর করে। পাশাপাশি আদার মধ্যে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য প্রদাহ হ্রাস করতে সাহায্য করে। অন্যদিকে, আদার মধ্যে জিঞ্জেরল এবং শোগাওল নামক যৌগ রয়েছে। এই উপাদানগুলো শরীরের বিভিন্ন জৈবিক ক্রিয়াকলাপকে উদ্দীপিত করে। একই সঙ্গে আদা ওজন কমাতেও সাহায্য করে।

অন্য আর একটি গবেষণা থেকে জানা গিয়েছে যে, জিঞ্জেরল শরীরের যে সব কার্যকলাপে সাহায্য করে, তার মধ্যে একটি হল ওজন কমানো। আসলে, আদা মেটাবলিজম রেট বাড়ায় এবং খাবার হজমে সাহায্য করে। পাশাপাশি কোলন পরিষ্কার রাখে। এছাড়াও উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কোলেস্টেরলের মতো লাইফস্টাইল ডিজিজের ঝুঁকি কমায়। এই কারণে আরও নিয়মিত আদার তৈরি ডিটক্স ওয়াটার পান করা উচিত। যদি ওজন না-ও কমাতে চান তাতেও এই ডিটক্স ওয়াটার ভীষণ উপকারী। আদা ও লেবুর সংমিশ্রণ শরীর থেকে যাবতীয় দূষিত পদার্থ দূর করে দেয় এবং শরীরকে সুস্থ রাখে।

দেখে নিন কীভাবে বানাবেন আদার ডিটক্স ওয়াটার-

গোল গোল আকারে লেবু কেটে নিন। পাতলা স্লাইস করে আদা কেটে নিন। আদা খোসা ছাড়িয়ে নেবেন। এক লিটার জলে লেবুর টুকরো ও আদার টুকরোগুলো ফেলে দিন। এবার এই জলটা সারাদিন ধরে পান করুন। নিয়মিত এই জল পান করলে দ্রুত ওজন কমে যাবে।