Recipe: পার্টিতে নিরামিষ পদ কী থাকবে সেই নিয়ে চিন্তিত? চটজলদি বানিয়ে ফেলুন দই দিয়ে পনির

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Dec 31, 2021 | 2:03 PM

যেহেতু এখন হাতে সময় কম, তাই চটজলদি রান্না হয়ে যাবে এমন রেসিপিই আপনার দরকার। তাই তো আমরা আপনার জন্য নিয়ে এসেছি দই পনিরের রেসিপি। এই দই পনির খেতেও যেমন সুস্বাদু হবে, তেমনই তৈরি করাও সহজ।

Recipe: পার্টিতে নিরামিষ পদ কী থাকবে সেই নিয়ে চিন্তিত? চটজলদি বানিয়ে ফেলুন দই দিয়ে পনির
দই পনির

আজ বর্ষ উৎযাপনের রাত। সুতরাং পার্টি হবে জমিয়ে। খাওয়া-দাওয়াতে কোনও কমতি রাখলে চলবে না। চিকেন থেকে মাটনের একাধিক পদ আজ রন্ধিত হবে আপনার রান্নাঘরে। কিন্তু এখন আপনার মাথায় চিন্তা ঘনিয়ে এসেছে যে যাঁরা আমিষ খান না, তাঁদের জন্য কী রাঁধবেন। এই চিন্তা দূর করতেই আমরা আপনার জন্য নিয়ে এসেছি পনিরের এক চটকদার রেসিপি।

যেহেতু এখন হাতে সময় কম, তাই চটজলদি রান্না হয়ে যাবে এমন রেসিপিই আপনার দরকার। তাই তো আমরা আপনার জন্য নিয়ে এসেছি দই পনিরের রেসিপি। এই দই পনির খেতেও যেমন সুস্বাদু হবে, তেমনই তৈরি করাও সহজ। তাহলে চলুন দেখে নেওয়া যাক, কীভাবে বানাবেন এই দই পনির।

দই পনির তৈরির করার জন্য প্রয়োজনীয় উপকরণ- ৫০০ গ্রাম পনির, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ২ চামচ লাল লঙ্কার গুঁড়ো, স্বাদ মতো নুন, ১ চামচ আদা বাটা, ১ চামচ রসুন বাটা, ২ চামচ তেল, ৫০০ গ্রাম দই, ১ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ গরম মশলা, ২ চামচ কাজু বাদামের পেস্ট, ১ চামচ তেল, ২-৩ শুকনো লাল লঙ্কা, ২ ছোট এলাচ, ২-৩ লবঙ্গ, ১ চামচ গোটা জিরে, ২-৩ কাঁচা লঙ্কা, ১ চামচ কসুরি মেথি।

দই পনির তৈরির করার পদ্ধতি-

পনিরের টুকরোগুলোকে হলুদ গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো এবং নুন মিশিয়ে রেখে নিন। এবার একটা কড়াইতে মাঝারি আঁচে তেল গরম করুন। তাতে পনিরের টুকরো গুলো ভাল করে ভেজে নিন। উভয় দিক গোল্ডেন ব্রাউন হওয়া অবধি ভাজুন। তারপর সেগুলোকে আলাদা করে তুলে রাখুন।

এবার দইটা একটা আলাদা জায়গায় নিয়ে ভাল করে ফেটিয়ে নিন। তাতে ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, গরম মশলার গুঁড়ো এবং কাজু বাদাম বাটা দিয়ে দিন এবং ভাল করে দইটা ফেটিয়ে নিন। আপনি যদি ঘন গ্রেভি চান, তাহলে এই দইয়ের মধ্যে পরিমাণ মত বেসন কিংবা ময়দা মেশাতে পারেন। এতে ক্রিমি টেক্সচার আসবে পনিরে।

এরপর একটি কড়াইতে তেল গরম করুন। এরপর এতে শুকনো লাল লঙ্কা, ছোট এলাচ, লবঙ্গ এবং গোটা জিরে ফোড়ন দিন। তাতে আদা ও রসুন বাটার মিশ্রণটা দিয়ে দিন। ২০-৩০ সেকেন্ড এটা ভেজে নিন। এরপর এতে ফেটানো দইয়ের মিশ্রণটা ঢেলে দিন। এবার ১২-১৫ মিনিট দইটা কষতে থাকুন। কড়াইতে তেল ছাড়তে শুরু করলে তাতে আগে থেকে ভেজে রাখা পনিরের টুকরোগুলো দিয়ে দিন। এবার ৪-৫ মিনিট রান্না করুন। এতে প্রয়োজন মত জল যোগ করুন। গ্রেভি ঘন হয়ে গেলে ওপর দিয়ে কসুরি মেথি ছড়িয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি আপনার দই পনির।

আরও পড়ুন: খুদের মন জয় করতে চান? বাড়িতে তৈরি করুন ফ্রেঞ্চ ম্যাকারন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla