Winter Special Recipe: রোজ রোজ ফুলকপির তরকারি ভাল লাগে না? আপনার জন্য রইল একটি ফুলকপির একটি চটকদার রেসিপি

শীতের মরসুমে আপনার রান্নাঘরে ফুলকপি রান্না হবে না তা হয়? কিন্তু অনেকেই রয়েছেন যাঁরা এই ফুলকপির তরকারি খেতে খুব একটা ভালবাসেন না। তাছাড়া ফুলকপির নিত্যনতুন রান্না করাও সম্ভব নয়। তাই আমরা আপনার জন্য নিয়ে এসেছি ফুলকপির একটি চটকদার রেসিপি।

Winter Special Recipe: রোজ রোজ ফুলকপির তরকারি ভাল লাগে না? আপনার জন্য রইল একটি ফুলকপির একটি চটকদার রেসিপি
ফুলকপির রোস্ট
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 5:18 PM

শীতের মরসুমে আপনার রান্নাঘরে ফুলকপি রান্না হবে না তা হয়? তবে আপনি কি জানেন এই ফুলকপির স্বাস্থ্য গুণও অনেক। এই সবজির মধ্যে মধ্যে ফাইবার রয়েছে, যা পেট পরিষ্কার করতে সাহায্য করে। অন্যদিকে এই ফাইবার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং ওজনও কমায়। সুতরাং ফুলকপিকে খাদ্যতালিকায় রাখলে উপকার হবে আপনারই।

কিন্তু অনেকেই রয়েছেন যাঁরা এই ফুলকপির তরকারি খেতে খুব একটা ভালবাসেন না। তাছাড়া ফুলকপির নিত্যনতুন রান্না করাও সম্ভব নয়। তাই আমরা আপনার জন্য নিয়ে এসেছি ফুলকপির একটি চটকদার রেসিপি। এর নাম ফুলকপির রোস্ট। যাঁরা এই সবজি দেখলে নাক সিটকান, তাঁরা চেয়ে খাবে আপনার তৈরি এই পদ। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন এই পদ…

ফুলকপির রোস্ট তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

১ টি মাঝারি সাইজের ফুলকপি, ১ ইঞ্চি আদা, ৩ টি কাঁচা লঙ্কা, ২ টেবিল চামচ টক দই, ৬-৭ টি কাজুবাদাম, ১.৫টেবিল চামচ পোস্ত, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১ টি গোটা শুকনো লঙ্কা, ২ টি এলাচ, ২-৩ টি লবঙ্গ, ১ টি দারচিনি, ১ টি তেজপাতা, ১/২ চা চামচ গরম মশলার গুঁড়ো, ২ চা চামচ ঘি, ১ চা চামচ সরষের তেল, ২ টেবিল চামচ সাদা তেল, ২ চা চামচ চিনি, স্বাদ মত নুন।

ফুলকপির রোস্টের তৈরি করার পদ্ধতি-

কাজুবাদাম ও পোস্ত একসঙ্গে ১ ঘণ্টা ভিজিয়ে রেখে বেটে নিন। আদা ও কাঁচা লঙ্কা একসঙ্গে বেটে নিন। এরপর ফুলকপিটা ছোটো ছোটো টুকরো করে কেটে নিয়ে ভালো করে জল ঝড়িয়ে নিন। এর মধ্যে কাজু-পোস্ত বাটা, ফেটানো টকদই, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, সরষের তেল দিয়ে ভালো করে মেখে ৩০ মিনিটের জন্য ম্যারিনেট করে রেখে নিন।

এরপর একটি কড়াই গরম করুন। তাতে সাদা তেল ও ঘি একসঙ্গে গরম করে গোটা গরম মশলা, শুকনো লঙ্কা ও তেজপাতা ফোঁড়ন দিন। তাতে আদা ও লঙ্কা বাটা দিয়ে দন। আদা ও লঙ্কা বাটা কষা হয়ে গেলে তাতে ম্যারিনেট করা ফুলকপিটা দিয়ে দিন। তারপর ভালো করে নেড়ে নিন। এবার সেটা ঢাকনা দিয়ে দিন ১৫-২০ মিনিটের জন্য। ফুলকপি থেকে জল বেরিয়ে আধ সেদ্ধ হয়ে যাবে।

কড়াইতে তেল ছাড়তে শুরু করলে তাতে অল্প গরম জল ঢেলে দিয়ে ফুটতে দিন। ফুলকপি পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে তাতে চিনি ও গরমমশলা দিয়ে ভালো করে মিশিয়ে আরো ১-২ মিনিট রান্না করে নামিয়ে নিন। ভাত, পোলাও বা লুচির সাথে পরিবেশন করুন ফুলকপির রোস্ট।

আরও পড়ুন: শীতের সকালে কী ব্রেকফাস্ট রাঁধবেন ভাবছেন? রইল পরোটার এক চটকদার রেসিপি